কলকাতার মানসীর মানবিকতায় নতুন জীবন অনাথ শিশুর, মুগ্ধ প্রধানমন্ত্রী লিখলেন চিঠি

২০১৪ সালে প্রধানমন্ত্রীর ভাষণেই অনুপ্রাণিত হয়েছিলেন কলকাতার মানসী। এক অনাথ শিশুর কিডনির প্রয়োজনের কথা জানতে পেরেই হাসপাতালে ছুটে যান তিনি। নিজের একটি কিডনি দান করে প্রাণ বাঁচান শিশুটির।

কলকাতার মানসীর মানবিকতায় নতুন জীবন অনাথ শিশুর, মুগ্ধ প্রধানমন্ত্রী লিখলেন চিঠি
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Feb 15, 2021 | 5:11 PM

নয়া দিল্লি: কিডনির সমস্যা নিয়ে হাসপাতালের বিছানায় প্রতিনিয়ত লড়াই চালাচ্ছিলেন এক অনাথ শিশু। সেই সময় তাঁর প্রাণ বাঁচাতে এগিয়ে এসেছিলেন কলকাতার বাসিন্দা মানসী হালদার (৪৮)। নিজের একটি কিডনি দান (Kidney donation) করে প্রাণ বাঁচিয়েছিলেন তিনি। তাঁকে অঙ্গদানে অনুপ্রাণিত করেছিলেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। সম্প্রতি ওই মহিলা একটি চিঠি লিখে অনুপ্রেরণার কথা জানাতেই জবাবি চিঠি দিলেন প্রধানমন্ত্রী। জানালেন, তাঁর আত্মত্যাগে অত্যন্ত গর্বিতবোধ করছেন তিনি।

ঘটনার সূত্রপাত ২০১৪ সালে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এক ভাষণে বলেছিলেন, “অঙ্গদান হল মহাদান”। প্রধানমন্ত্রীর এই কথাতেই অনুপ্রাণিত হন মানসী। অনাথ শিশুটির প্রাণ বাঁচাতে দান করেন নিজের একটি কিডনি। কয়েক মাস আগেই তিনি প্রধানমন্ত্রীকে একটি চিঠি লিখে গোটা ঘটনাটি জানান। ক’দিন আগেই একটি চিঠি পান তিনি। দেখেন, স্বয়ং প্রধানমন্ত্রী তাঁর চিঠির জবাব দিয়েছেন।

আরও পড়ুন: সুশান্তকাণ্ডে নয়া মোড়, প্রিয়াঙ্কার বিরুদ্ধে মামলায় স্থগিতাদেশ আদালতের

চিঠিতে প্রধানমন্ত্রী লিখেছেন, “একটি অমূল্য প্রাণ বাঁচাতে যে মহৎ উদ্দেশ্যে আপনি কিডনি দান করেছিলেন, তা জানতে পেরে আমি অত্যন্ত গর্বিত। আপনার এই আত্মত্যাগের জন্য যেকোনও প্রশংসাই কম পড়বে। ত্যাগ ও সহানুভূতি সর্বদাই আমাদের সংস্কৃতি ও ঐতিহ্যের কেন্দ্রবিন্দুতে থাকবে।” প্রধানমন্ত্রী জানান, অঙ্গদানের থেকে বড় কোনও দান হতে পারে না, কারণ এতে একজন নতুন প্রাণ পান। আমাদের দেশে যেখানে লক্ষাধিক মানুষ অঙ্গদানের আশায় বসে থাকেন, সেখানে এরথেকে বড় দান আর কিছু হতে পারে না।

মানসীকে লেখা চিঠিতে প্রধানমন্ত্রী আরও লেখেন, “আপনার এই উদারতা অনুপ্রেরণামূলক। আপনার পদক্ষেপে বাকিরাও এগিয়ে আসবে এবং অঙ্গদানের মতো মানবিক কাজে হাত বাড়িয়ে দেবে। আমাদের সকলের মিলিত প্রচেষ্টাই সচেতনতা বাড়াবে এবং প্রয়োজনের মুহূর্তে সঠিক সাহায্য করবে।”

প্রধানমন্ত্রীর চিঠি পেয়ে অত্যন্ত খুশি মানসী হালদার। তিনি জানান, অঙ্গদানের পর তিনি এবং শিশুটি-উভয়ই সুস্থ রয়েছেন। এতদিনেও তাঁদের কোনও শারীরিক সমস্যা দেখা দেয়নি।

আরও পড়ুন: প্রজাতন্ত্র দিবসের আগে ‘জুম’ মিটিং, টুলকিট-কাণ্ডে গভীর ষড়যন্ত্রের গন্ধ পাচ্ছে পুলিশ