Passport Re-issue : পাসপোর্টের বৈধতা ফুরিয়েছে! কীভাবে কোথায় আবেদন করতে হবে জেনে নিন বিস্তারিত

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অঙ্কিতা পাল

Updated on: Jun 04, 2022 | 7:39 PM

Passport Re-issue : বিভিন্ন কারণে পাসপোর্টের জন্য পুনরায় আবেদন করতে হতে পারে। পাসপোর্টের পেজ শেষ ও পাসপোর্ট যদি হারিয়ে যায় তাহলে ভারতের পাসপোর্টের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়েই পুনরায় আবেদন করা যাবে।

Passport Re-issue : পাসপোর্টের বৈধতা ফুরিয়েছে! কীভাবে কোথায় আবেদন করতে হবে জেনে নিন বিস্তারিত
ছবি- প্রতীকী চিত্র

বিদেশে ভ্রমণের ক্ষেত্রে অপরিহার্য নথি হল পাসপোর্ট। এছাড়াও বিভিন্ন ক্ষেত্রে পাসপোর্টের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। পরিচয়পত্র ও ঠিকানার প্রামাণ্য নথি হিসেবেও পাসপোর্টের ব্যবহার রয়েছে। যেহেতু বিদেশে ভ্রমণের ক্ষেত্রে পাসপোর্ট একটি গুরুত্বপূর্ণ নথি হিসেবে কাজ করে তাই একাংশ মানুষ পাসপোর্টে নিজের ছবি নিয়া খুঁতখুঁতে থাকেন। তাই ছবি পছন্দ না হলে বদলানোর প্রয়োজন হতে পারে। এছাড়াও কিছু গুরুত্বপূর্ণ কারণে আপনার পাসপোর্টের ছবি পরিবর্তন করতে হতে পারে। পাসপোর্টের ছবির সঙ্গে আপনার বাস্তবের চেহারার যদি খুব বেশি অমিল থাকে তাহলে ছবি পরিবর্তন করতে হতে পারে। এবং কোনও শিশুর পাসপোর্টের ছবি পরবর্তীকালে বদলানোর জন্য প্রশ্ন উঠতেই পারে কীভাবে পাসপোর্টের ছবি বদলানো যায়।

ভারত সরকারের বিদেশ মন্ত্রকের পাসপোর্টের সরকারি ওয়েবসাইট অনুযায়ী, ‘পাসপোর্টের ছবি বদলানোর জন্য পুনরায় পাসপোর্টের জন্য আবেদন করতে হবে।’ আবেদনপত্রের সঙ্গে কোন কোন নথিপত্র জমা দিতে হবে সেই সম্পর্কে বিস্তারিত সেই ওয়েবসাইট থেকেই জেনে নেওয়া যাবে। পাসপোর্ট ইন্ডিয়ার হোম পেজে একটি লিঙ্কে ক্লিক করেই জেনে নেওয়া যাবে। সরকারের পাসপোর্ট পরিষেবার বিভিন্ন নিয়ম :

নতুন পাসপোর্টের জন্য আবেদন : পাসপোর্ট ইন্ডিয়া সরকারি ওয়েবসাইটে গিয়ে প্রথমবারের জন্য পাসপোর্টের আবেদন করতেই পারেন।

পাসপোর্টের জন্য পুনরায় আবেদন : নিম্নোক্ত কারণে একটি পাসপোর্ট থাকা সত্ত্বেও অন্য একটি পাসপোর্টের দরকার পড়ে তাহলে পাসপোর্টের জন্য পুনরায় আবেদন করতে পারেন।

কোন কোন কারণে পুনরায় পাসপোর্টের আবেদন করতে পারেন :

তিন বছরের মধ্যে যদি পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে থাকে বা এক বছরের মধ্যে পাসপোর্টের মেয়াদ শেষ হতে চলেছে।

যদি পাসপোর্টের মেয়াদ তিন বছরেরও বেশি আগে শেষ হয়ে গিয়ে থাকে।

পেজ শেষ হয়ে গিয়ে থাকে।

পাসপোর্ট নষ্ট হয়ে গিয়ে থাকে।

আপনার পাসপোর্ট যদি হারিয়ে যায়।

এই খবরটিও পড়ুন

প্রথমে অনলাইনে আবেদনপত্র যথাযথভাবে পূরণ করে এবং প্রয়োজনীয় তথ্য আপলোড করতে হবে। তারপর আপনি নিকটবর্তী পাসপোর্ট সেবা কেন্দ্রে অ্যাপয়েন্টমেন্টের জন্য আবেদন করতে পারেন। পাসপোর্ট সম্পর্কিত বিভিন্ন পরিষেবার জন্য ভারত সরকারের বিদেশ মন্ত্রকের সরকারি ওয়েবসাইট www.passportindia.gov.in এ যেতে পারেন। এছাড়াও আবেদনকারীরা mPassport Seva নামের অ্যাপটি ডাউনলোড করে পাসপোর্টের জন্য আবেদন করতে পারেন।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla