Agnipath Recruitment : ‘সেনায় তারুণ্যের ছোঁয়া আনার পদক্ষেপ, অগ্নিপথ প্রত্যাহার নয়’, বিবৃতি তিন সেনাবাহিনীর

Agnipath Recruitment : তিন বাহিনীর যৌথ সাংবাদিক সম্মেলনে স্পষ্ট করে দেওয়া হয়েছে যে, প্রত্যাহার করা হবে না অগ্নিপথ প্রকল্প। ২৪ জুন থেকেই ব্যাচ ১ এর জন্য রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হবে।

Agnipath Recruitment : 'সেনায় তারুণ্যের ছোঁয়া আনার পদক্ষেপ, অগ্নিপথ প্রত্যাহার নয়', বিবৃতি তিন সেনাবাহিনীর
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jun 19, 2022 | 5:06 PM

নয়া দিল্লি : দেশের সামরিক বাহিনীতে চুক্তিভিত্তিক নিয়োগের জন্য অগ্নিপথ প্রকল্পের ঘোষণা করা হয়েছে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রকের তরফে। এই নিয়ে দেশজুড়ে বিক্ষিপ্ত উত্তেজনার ছবি দেখা গিয়েছে। কিন্তু এই বিক্ষোভের মুখেও পিছু হটছে না কেন্দ্রীয় সরকার। এদিন দেশের তিন প্রতিরক্ষা বাহিনীর যৌথ সাংবাদিক সম্মেলনে তা পুনরায় স্পষ্ট করে দেওয়া হল। রবিবার জানানো হয়েছে, আগামী ২৪ জুন থেকে অগ্নিবীর ব্যাচ ১ এর রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়ে যাবে। এই ঘোষণার পাশাপাশি ‘অগ্নিপথ’ প্রকল্পের অধীনে দেশের সামরিক বাহিনীতে অধিক সংখ্যায় নিয়োগের প্রয়োজনীয়তার ব্যাখ্যাও দেওয়া হয় এই সাংবাদিক সম্মেলনে।

অগ্নিপথ প্রকল্প ঘোষণার পর থেকে এই নিয়ে তৃতীয় যৌথ সাংবাদিক সম্মেলন করা হল দেশের তিন বাহিনীর তরফে। এই প্রকল্পের ঘোষণার পর থেকেই দেশজুড়ে বিক্ষিপ্ত অশান্তির ছবি ধরা পড়েছে। বিহার, উত্তর প্রদেশ সহ দেশের বিভিন্ন রাজ্যে প্রতিবাদ মিছিল, বিক্ষোভ, সরকারি সম্পত্তির ক্ষতি, ট্রেন জ্বালিয়ে দেওয়ার ঘটনা ঘটেছে। এই বিক্ষিপ্ত অশান্তির মাঝেই গতকাল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক ও প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছিল যে, দেশের আধা সামরিক বাহিনী ও প্রতিরক্ষা মন্ত্রকের অধীনে বিভিন্ন পাবলিক সেক্টরে শূন্যপদে নিয়োগের ক্ষেত্রে অগ্নিবীরদের জন্য ১০ শতাংশ পদের সংরক্ষণ করা হবে। এদিন সাংবাদিক সম্মেলনে পরিষ্কার করে বলা হয়েছে যে, বিক্ষোভের মুখে পড়ে এই সংরক্ষণের সিদ্ধান্ত নেওয়া হয়নি। আগে থেকেই এইসব সংরক্ষণের পরিকল্পনা ছিল।

এদিন এই প্রকল্পের প্রয়োজনীয়তার ব্যাখ্যা তুলে ধরেছেন তিন বাহিনীর প্রধান। ১৯৯৯ সালের কার্গিল যুদ্ধের একটি প্রতিবেদন তুলে ধরে প্রতিরক্ষা মন্ত্রকের সামরিক বাহিনী সংক্রান্ত দফতরের অতিরিক্ত সচিব লেফটেন্যান্ট জেনারেল অনিল পুরী সাংবাদিকদের জানিয়েছেন যে, বেশিরভাগ সেনার বয়স ৩০ বছরের উর্ধ্বে এবং এই বয়সের বিষয়টি যথেষ্ট চিন্তার। তিনি বলেছেন, ‘আমাদের তিন বাহিনী কীভাবে তরুণ প্রজন্মকে নিয়ে আসা যায় তা নিয়ে দীর্ঘ আলোচনা হয়েছে। আমরা বিদেশের সামরিক বাহিনীর পর্যালোচনাও করেছি। আমরা তরুণ প্রজন্মকে চাই। তাঁরা ঝুঁকি নিতে পারেন। তাঁদের মধ্যে কাজের অদম্য ইচ্ছেও রয়েছে।’ অগ্নিপথ প্রকল্পের বিষয়ে তিনি এদিন স্পষ্ট করে বলেছেন, ‘অগ্নিপথ প্রত্যাহার করা হবে না। এটা সেনায় তারুণ্যের ছোঁয়া আনার পদক্ষেপ।’ এদিন আরও জানানো হয়েছে যে, এই প্রকল্পের অধীনে নিয়োগ পেতে আবেদনকারীকে মুচলেকা দিয়ে জানাতে হবে যে, এই প্রকল্পকে কেন্দ্র করে কোনও বিক্ষোভে তাঁরা অংশগ্রহণ করেননি।