Amazon-Marijuana: অ্যামাজ়নেই গাঁজার ‘ডেলিভারি’, মধ্য প্রদেশ পুলিশের হাতে মাদক পাচারের বড় ব়্যাকেট

Madhya Pradesh Police: চোরাচালানকারীরা মাদক অর্ডার এবং সরবরাহ করার জন্য অ্যামাজ়ন ইন্ডিয়ার প্ল্যাটফর্ম ব্যবহার করছিল বলে অভিযোগ। রান্নায় ব্যবহার করার শুকনো পাতার আড়ালে ওই মাদক চোরাচালান করা হচ্ছিল।

Amazon-Marijuana: অ্যামাজ়নেই গাঁজার 'ডেলিভারি', মধ্য প্রদেশ পুলিশের হাতে মাদক পাচারের বড় ব়্যাকেট
অ্যামাজনকে ব্যবহার করে গাঁজা পাচার। ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 15, 2021 | 8:48 PM

ভোপাল: পুলিশ, প্রশাসন যত কড়াকড়ি করছে, তত নতুন নতুন পন্থা বের করছে মাদক চোরাচালানকারীরা। এবার অনলাইন বিপণন সংস্থা অ্যামাজ়নকে (Amazon India) ব্যবহার করে গাঁজা চোরাচালান। এমনই এক ব়্যাকেট এবার ধরা পড়েছে মধ্য প্রদেশ পুলিশের জালে। ঘটনার জেরে ডেকে পাঠানো হয়েছে অ্যামাজ়নের স্থানীয় আধিকারিককে।

গতকাল মধ্য প্রদেশে সন্দেহভাজন দুই ব্যক্তিকে গ্রেফতার করে পুলিশ। তাদের থেকে প্রায় ২০ কেজি গাঁজা উদ্ধার করা হয়। জানা গিয়েছে, ধৃতরা অনলাইন কেনাবেচার প্লাটফর্ম অ্যামাজ়নকে ব্যবহার করে গাঁজার অর্ডার দেওয়া এবং বিভিন্ন রাজ্যে চোরাচালান করত।

চোরাচালানকারীরা মাদক অর্ডার এবং সরবরাহ করার জন্য অ্যামাজ়ন ইন্ডিয়ার প্ল্যাটফর্ম ব্যবহার করছিল বলে অভিযোগ। রান্নায় ব্যবহার করার শুকনো পাতার আড়ালে ওই মাদক চোরাচালান করা হচ্ছিল। পুলিশের তরফে জানানো হয়েছে, আমাজনের মাধ্যমে এখনও পর্যন্ত এক হাজার কিলোগ্রাম গাঁজা বিক্রি হয়েছে।

সোমবার, জেলার এক পুলিশ আধিকারিক মনোজ সিং জানিয়েছেন, অ্যামাজ়নের আধিকারিকদের বিষয়টির ব্যাখ্যা করতে বলা হয়েছে। কীভাবে তাদের প্ল্যাটফর্ম নিষিদ্ধ দ্রব্য বিক্রির জন্য ব্যবহার করা যেতে পারে, তার জবাব চাওয়া হয়েছে। ওই পুলিশ আধিকারিক জানিয়েছেন, “আন্তর্জাতিক বিপনন সংস্থার কাছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স আছে। তারপরেও তাদের প্ল্যাটফর্ম ব্যবহার করে এই ধরনের একটি জিনিস ঘটছে, যা নিঃসন্দেহে অনেক বড় একটি ঘটনা।” পুলিশের বক্তব্য, এই গাঁজা ডেলিভারির ক্ষেত্রে একাধিক স্তরে অ্যামাজন জড়িয়ে রয়েছে। বিশেষ করে ডেলিভারির জন্য লজিস্টিক সাহায্য দিয়েছে অ্যামাজন।

আমাজ়নের আইনজীবীরা সম্ভবত আগামিকাল পুলিশের সঙ্গে দেখা করতে পারেন। অ্যামাজনের একজন মুখপাত্র এক বিবৃতিতে বলেছেন যে এটির সঙ্গে কোনও বিক্রেতা কোনওভাবে জড়িত আছে কিনা, তা জানতে ইতিমধ্যে অন্তর্তদন্ত শুরু করেছে অ্যামাজ়ন।

ওই বিবৃতিতে বলা হয়েছে, “আমরা ভারতে আইনের অধীনে নিষিদ্ধ পণ্যগুলির মজুত এবং বিক্রয়ের অনুমতি দিই না।” পুলিশ ও প্রশাসনের সঙ্গে সবরকমভাবে সহযোগিতার আশ্বাস দিয়েছে অ্যামাজ়ন।

মধ্য প্রদেশ পুলিশের ওই আধিকারিক জানিয়েছেন, পুলিশের একটি দল গাঁজা চোরাচালানের তদন্তের জন্য মধ্য প্রদেশের গোয়ালিয়রে অ্যামাজনের একটি ডেলিভারি হাবে গিয়েও ঘুরে এসেছে।

আরও পড়ুন : Salman Khurshid: বইতে বিতর্কিত মন্তব্যের জের, নৈনিতালে আগুনে পুড়ল সলমন খুরশিদের বাড়ি

আরও পড়ুন : Congress on Pollution: ‘জবাবদিহি করার সময় এসেছে, শ্বেতপত্র প্রকাশ করুক কেন্দ্র ও দিল্লি’, আক্রমণ কংগ্রেসের