রাজ্যে করোনা সংক্রমণ বৃদ্ধি করছে ‘স্পর্শকাতর উৎপত্তিস্থল’, ৬ রাজ্যকে চিহ্নিত করল মহারাষ্ট্র

মহারাষ্ট্র সরকারের নির্দেশিকায় জানানো হয়েছে, এই ছয় রাজ্য থেকে আগত ট্রেনের তথ্য মহারাষ্ট্রের বিপর্যয় মোকাবিলা দফতরের কাছে জমা দিতে হবে। যাত্রীদের ক্ষেত্রেও একই নিয়ম জারি করা হয়েছে।

রাজ্যে করোনা সংক্রমণ বৃদ্ধি করছে 'স্পর্শকাতর উৎপত্তিস্থল', ৬ রাজ্যকে চিহ্নিত করল মহারাষ্ট্র
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Apr 19, 2021 | 9:32 AM

মুম্বই: রাজ্যজুড়ে প্রতিনিয়তই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। করোনার একাধিক স্ট্রেনের খোঁজ মিলছে মহারাষ্ট্রে। এই পরিস্থিতিতে সংক্রমণ বৃদ্ধির কারণ হিসাবে ছয়টি রাজ্যকে চিহ্নিত করল ঠাকরে রাজ্য। দিল্লি, গোয়া, গুজরাট, কেরল সহ মোট ছয়টি রাজ্যকে “স্পর্শকাতর উৎপত্তিস্থল” হিসাবে ঘোষণা করা হয়েছে।

রবিবার মহারাষ্ট্রের মুখ্য সচিব সীতারাম কুন্তের স্বাক্ষরিত একটি বিবৃতিতে জানানো হয়, কেরল, গোয়া, গুজরাট, দিল্লি ও সংলগ্ন এনসিআর অঞ্চল, রাজস্থান ও উত্তারাখণ্ডকে “স্পর্শকাতর উৎপত্তিস্থল” হিসাবে ঘোষণা করা হচ্ছে। এই রাজ্যগুলি থেকে আগত যাত্রীদের ট্রেনে ভ্রমণের সর্বাধিক ৪৮ ঘণ্টা আগে আরটি-পিসিআর পদ্ধতিতে করানো করোনা পরীক্ষার নেগেটিভ রিপোর্ট দেখাতে হবে।

মহারাষ্ট্র সরকারের নির্দেশিকায় জানানো হয়েছে, এই ছয় রাজ্য থেকে আগত ট্রেনের তথ্য মহারাষ্ট্রের বিপর্যয় মোকাবিলা দফতরের কাছে জমা দিতে হবে। যাত্রীদের ক্ষেত্রেও একই নিয়ম জারি করা হয়েছে। ট্রেন ছাড়ার চারদিন আগেই বিপর্যয় মোকাবিলা দফতরের কাছে যাত্রীদের তথ্য জমা দিতে হবে। মহারাষ্ট্রে আসার জন্য কোনও অসংরক্ষিত টিকিটও দেওয়া যাবে না। একইসঙ্গে ট্রেনগুলিকে যথাসম্ভব বাইরের প্ল্যাটফর্মগুলিতে দাড় করানো হবে, যাতে যাত্রীদের থার্মাল স্ক্রিনিং করতে সুবিধা হয়। যদি কোনও যাত্রীর কাছে আরটি-পিসিআর রিপোর্ট না থাকে, তবে স্টেশনেই তাঁর ব়্যাপিড অ্যান্টিজেন পরীক্ষা করা হবে।

রবিবার দিল্লিতে করোনা আক্রান্ত হয়েছেন ২৫ হাজার ৪৬২ জন। অন্যদিকে, মহারাষ্ট্রে একদিনেই আক্রান্ত হয়েছেন ৬৮ হাজার ৬৩১ জন। মৃত্যু হয়েছে ৫০৩ জনের। ব্যাপক হারে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় বলা হয়েছে, যতদিন অবধি করোনা সংক্রমণকে বিপর্যয় ঘোষণা করা হবে, ততদিন এই ছয়টি রাজ্যকেও স্পর্শকাতর উৎপত্তিস্থল হিসাবেই চিহ্নিত করা হবে।

আরও পড়ুন: করোনা যুদ্ধে স্বাস্থ্যকর্মীর মৃত্যু হলে মিলবে না ৫০ লাখ টাকা, বিমার মেয়াদ শেষের ঘোষণা কেন্দ্রের