Corona Cases and Lockdown News: একদিনেই আক্রান্ত ২,৭৩,৮১০! দেড় কোটি ছুঁল দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা

দেড় কোটি পার করল দেশে মোট আক্রান্তের সংখ্যা। প্রতিনিয়তই দৈনিক আক্রান্তে নয়া রেকর্ড গড়ছে ভারত।

  • TV9 Bangla
  • Published On - 21:05 PM, 19 Apr 2021
Corona Cases and Lockdown News: একদিনেই আক্রান্ত ২,৭৩,৮১০! দেড় কোটি ছুঁল দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা
ফাইল চিত্র

এখনও অরক্ষিত মুখ, রাস্তাঘাটে বালাই নেই সামাজিক দূরত্বের। সেই সুযোগেই লাফিয়ে লাফিয়ে বাড়ছে দেশে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, দেশে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছেন ২ লাখ ৭৩ হাজার ৮১০জন। এটিই এখনও অবধি সর্বকালের সর্বোচ্চ দৈনিক সংক্রমণের সংখ্যা। একইসঙ্গে বেড়েছে মৃত্যুর হারও। একদিনেই মৃত্যু হয়েছে ১৬১৯ জনের। বর্তমানে দেশে মোট আক্রান্তের সংখ্যা ১ কোটি ৫০ লাখ ৬১ হাজার ৯১৯। এরমধ্যে সক্রিয় রোগীর সংখ্যা ১৯ লাখ ২৯ হাজার ৩২৯। মৃতের মোট সংখ্যা বর্তমানে বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ৭৮ হাজার ৭৬৯-এ। করোনা সংক্রান্ত যাবতীয় আপডেট দেখে নিন একনজরে-

 

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 19 Apr 2021 21:03 PM (IST)

    ব্রিটেন ভ্রমণে ভারতকে লাল তালিকাভুক্ত বরিস সরকারের

    বাড়তে থাকা করোনা সংক্রমণের জেরে ভারতকে লাল তালিকাভুক্ত (Red List) করল ব্রিটেন। সোমবার এই সিদ্ধান্তের কথা জানাল বরিস প্রশাসন। সে দেশের হেলথ সেক্রেটারি ম্যাট হ্যানকক জানান, বেশ কয়েকটি দেশের মতো ভারতকেও রেড লিস্ট করা হল ব্রিটেনে। আপাতত ভারত থেকে ব্রিটেনে প্রবেশ করতে পারবেন না কেউ। তবে ব্রিটিশ ও আইরিশ নাগরিক যাঁরা ভারতে আছেন তাঁদের ক্ষেত্রে এই নিয়ম শিথিল হবে। তবে দেশে ফিরলে তাঁদের সরকার অনুমোদিত হোটেলে ১০ দিন হোম কোয়ারেন্টাইনে থাকা আবশ্যিক।

  • 19 Apr 2021 20:27 PM (IST)

    প্রাপ্তবয়স্ক হলেই ভ্যাকসিন

    ১৮ বছরের বেশি বয়স হলেই পয়লা মে থেকে মিলবে ভ্যাকসিন (Vaccine for above 18 year old)। বড় ঘোষণা কেন্দ্রের। এতদিন পর্যন্ত স্রেফ ৪৫ ঊর্ধ্বরা করোনা টিকা পেতেন। প্রথম দফায় যখন টিকাকরণ শুরু হয়েছিল তখন টিকা পেতেন স্বাস্থ্যকর্মী ও প্রথম সারির যোদ্ধারা। এরপর করোনা টিকা পাওয়ার রাস্তা খুলেছিল ৬০ ঊর্ধ্ব প্রবীণ ও ৪৫ ঊর্ধ্ব কো-মর্বিডিটি যুক্তদের জন্য। পয়লা এপ্রিল থেকে সেই নিয়মে সংশোধন এনে ৪৫ ঊর্ধ্ব প্রত্যেকের জন্য ভ্যাকসিন দেওয়ার কথা জানিয়েছিল কেন্দ্র। এ বার কার্যত বয়সবিধি তুলে নিয়ে প্রাপ্তবয়স্ক প্রত্যেকের জন্য ভ্যাকসিনের দরজা খুলে দিল কেন্দ্র।

    বিস্তারিত পড়ুন: ৮ বছরের বেশি বয়স হলেই মিলবে ভ্যাকসিন, বড় ঘোষণা কেন্দ্রের

  • 19 Apr 2021 17:48 PM (IST)

    উত্তর প্রদেশে লকডাউন

    হু হু করে বাড়ছে করোনা আক্রান্তর সংখ্যা। দিল্লির পর উত্তর প্রদেশের ৫ শহরে জারি লকডাউন। এলাহাবাদ হাইকোর্টের নির্দেশেই লখনউ, বারাণসী ও উত্তর প্রদেশের অন্য ৩টি শহরে ২৬ এপ্রিল পর্যন্ত অর্থাৎ ৭ দিন ধরে চলবে লকডাউন। এই সময় অত্যাবশ্যকীয় পণ্য ও পরিষেবা মিলবে।

    বিস্তারিত পড়ুন: করোনার মারণ থাবা, দিল্লির পর উত্তর প্রদেশের ৫ শহরেও লকডাউন

  • 19 Apr 2021 13:39 PM (IST)

    দিল্লিতে জারি হল লকডাউন

    করোনা সংক্রমণ রুখতে বাধ্য হয়ে লকডাউনই জারি করলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল। আজ রাত ১০টা থেকে আগামী সোমবার ভোর পাঁচটা অবধি লকডাউন জারি থাকবে। তবে ছাড় দেওয়া হয়েছে বেশ কিছু পরিষেবার ক্ষেত্রে।

    বিস্তারিত পড়ুন: কার্ফু নয়, করোনা রোধে এক সপ্তাহের লকডাউন জারি দিল্লিতে

  • 19 Apr 2021 11:09 AM (IST)

    ফের জরুরি বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী

    দেশের করোনা পরিস্থিতি নিয়ে ফের জরুরি বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ দিন সকাল ১১.৩০ মিনিটে তিনি বৈঠকে বসবেন।

     

  • 19 Apr 2021 11:04 AM (IST)

    স্বাস্থ্যকর্মীদের বিমার মেয়াদ শেষ, নতুন পরিকল্পনা কেন্দ্রের

    গত বছর করোনা সংক্রমণের শুরুতে স্বাস্থ্যকর্মীদের সুরক্ষার জন্য অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ এই বিমার ঘোষণা করেছিলেন। এই বিমায় বলা হয়েছিল, যদি করোনার ডিউটি করতে গিয়ে কোনও স্বাস্থ্যকর্মী প্রাণ হারান, তবে মৃতের পরিবারকে ৫০ লক্ষ টাকা অর্থ সাহায্য করা হবে। প্রথমে ৯০ দিনের জন্য ঘোষণা করলেও পরে তার মেয়াদ বাড়িয়ে একবছর করা হয়। সম্প্রতি কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ জানান, গত ২৪ মার্চ প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনার মেয়াদ শেষ হয়ে গিয়েছে।

    বিস্তারিত পড়ুন: বিমার মেয়াদ শেষ, করোনা যুদ্ধে স্বাস্থ্যকর্মীর মৃত্যুতে মিলবে না ৫০ লাখ টাকা, নতুন প্রকল্পের চিন্তাভাবনা কেন্দ্রের

  • 19 Apr 2021 10:46 AM (IST)

    রাজ্স্থানে লকডাউন

    রাজ্যে দৈনিক আক্রান্তের সংখ্যা পার করেছে ১০ হাজারের গণ্ডি। পরিস্থিতি আরও ভয়াবহ হয়ে ওঠার আগেই তাই লকডাউন জারি করল রাজস্থান প্রশাসন। আগামী ৩ সপ্তাহের জন্য এই লকডাউন জারি থাকবে।

    বিস্তারিত পড়ুন: করোনার কামড় থেকে বাঁচতে ৩ সপ্তাহের ‘লকডাউন’ রাজস্থানে

  • 19 Apr 2021 10:43 AM (IST)

    পরিযায়ী শ্রমিকদের সাহায্যের প্রতিশ্রুতি বিহারের মুখ্যমন্ত্রীর

    দেশে করোনা সংক্রমণ বাড়তেই শুরু হয়েছে লকডাউনের জল্পনা। গতবছরের অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে তাই পরিযায়ীরা আগেভাগেই বাড়ির পথে রওনা দিয়েছেন। এ বার রাজ্যের পরিযায়ী শ্রমিকদের সাহায্যের আশ্বাস দিলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার। পরিস্থিতি আরও ভয়ঙ্ককর হয়ে ওঠার আগেই তাঁদের ফিরে আসতে বললেন তিনি।

    বিস্তারিত পড়ুন: ‘বিপদ বাড়ার আগেই ফিরে আসুন’, বিহারের পরিযায়ীদের সমস্ত সাহায্যের প্রতিশ্রুতি মুখ্যমন্ত্রীর

  • 19 Apr 2021 10:40 AM (IST)

    বাংলাদেশ থেকে রেমিডেসিভির আমদানির আবেদন ঝাড়খণ্ডের মুখ্য়মন্ত্রীর

    দেশে রেমিডেসিভিরের ঘাটতি দেখা দেওয়ায় এ বার প্রতিবেশি দেশের সঙ্গে যোগাযোগ করলেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। তিনি বাংলাদেশের ওষুধ প্রস্তুতকারকদের সঙ্গে যোগাযোগ করে জরুরি প্রয়োগের জন্য ৫০ হাজার ভাইল আমদানির আবেদন জানিয়েছেন কেন্দ্রের কাছে।

    বিস্তারিত পড়ুন: রাজ্যে অমিল রেমিডেসিভির, বাংলাদেশ থেকে আমদানির আবেদন সোরেনের

  • 19 Apr 2021 10:36 AM (IST)

    ভারত-হংকং বিমান পরিষেবা বন্ধ

    এক মাসের মধ্যেই দিল্লি ও মুম্বই থেকে হংকংগামী বিমানের ৫০ যাত্রীর করোনা রিপোর্ট পজি়টিভ আসতেই ৩ মে অবধি বিমান পরিষেবা বন্ধ করল হংকং সরকার।

    বিস্তারিত পড়ুন: ৫০ যাত্রীর রিপোর্ট পজ়িটিভ, ভারতের সঙ্গে উড়ান সংযোগ ছিন্ন করল হংকং

  • 19 Apr 2021 10:24 AM (IST)

    করোনা চিকিৎসায় এ বার ব্যবহার হবে শিল্পাঞ্চলে ব্যবহৃত অক্সিজেনও

    দেশে অক্সিজেনের ঘাটতি কমাতে অক্সিজেন এক্সপ্রেসের পাশাপাশি শিল্পাঞ্জলে ব্যবহৃত অক্সিজেনকেও পরিশুদ্ধ করে কাজে লাগানো হবে। আপাতত নয়টি শিল্প ছাড়া বাকি সমস্ত ক্ষেত্রে অক্সিজেন সরবরাহে নিষেধাজ্ঞা জারি করেছে কেন্দ্র। আগামী ২২ এপ্রিল থেকেই উৎপাদিত সমস্ত অক্সিজেন কেবল চিকিৎসা ক্ষেত্রেই ব্যবহৃত হবে।

    বিস্তারিত পড়ুন: ঘাটতি কমাতে করোনা চিকিৎসায় কাজে লাগানো হবে শিল্পাঞ্চলে ব্যবহৃত অক্সিজেনও

  • 19 Apr 2021 10:05 AM (IST)

    দেশে দেড় কোটি ছাড়াল মোট আক্রান্তের সংখ্যা

    চলতি সপ্তাহে টানা তিনদিন দৈনিক আক্রান্তের সংখ্যা দুই লাখের গণ্ডি পার করতেই দেশে মোট আক্রান্তের সংখ্যাও পার করল দেড় কোটির গণ্ডি। গত বছরের শুরু থেকে এখনও অবধি ভারতে মোট করোনা আক্রান্ত হয়েছেন ১ কোটি ৫০ লাখ ৬১ হাজার ৯১৯।  এরমধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১ কোটি ২৯ লাখ ৫৩ হাজার ৮২১। মোট মৃত্যু হয়েছে ১ লাখ ৭৮ হাজার ৭৬৯ জনের।