ঘাটতি কমাতে করোনা চিকিৎসায় কাজে লাগানো হবে শিল্পাঞ্চলে ব্যবহৃত অক্সিজেনও

সম্প্রতি রিলায়েন্স ও ভারত পেট্রলিয়াম তাদের রিফাইনারিতে ব্যবহৃত অক্সিজেন পরিশুদ্ধ করে মুম্বইয়ে সরবরাহ করার সিদ্ধান্ত নিয়েছে। এ বার সেই পথেই হাটল ভারত সরকার।

ঘাটতি কমাতে করোনা চিকিৎসায় কাজে লাগানো হবে শিল্পাঞ্চলে ব্যবহৃত অক্সিজেনও
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Apr 19, 2021 | 10:20 AM

নয়া দিল্লি: দেশজুড়ে ভয়ঙ্কর ঘাটতি দেখা দিয়েছে অক্সিজেনের। থমকে যাচ্ছে করোনা রোগীদের চিকিৎসা। এই পরিস্থিতিতে আরও অক্সিজেনের জোগান দিতে শিল্প প্রতিষ্ঠানে ব্যবহৃত অক্সিজেনকেও পরিশুদ্ধ করে চিকিৎসা পরিষেবায় ব্যবহার করা হবে বলে ঘোষণা করল কেন্দ্র। আপাতত নয়টি শিল্প ছাড়া বাকি সমস্ত ক্ষেত্রে অক্সিজেন সরবরাহে নিষেধাজ্ঞা জারি করেছে কেন্দ্র। আগামী ২২ এপ্রিল থেকেই উৎপাদিত সমস্ত অক্সিজেন কেবল চিকিৎসা ক্ষেত্রেই ব্যবহৃত হবে।

রাজ্যগুলির মুখ্যসচিবদের পাঠানো চিঠিতে জানানো হয়েছে, যে রাজ্যগুলিতে অক্সিজেনের ঘাটতি দেখা দিয়েছে, বিশেষত মহারাষ্ট্র, মধ্য প্রদেশ, গুজরাট, দিল্লি, উত্তর প্রদেশ, ছত্তীসগঢ়, কর্নাটক, কেরল, তামিলনাড়ু, হরিয়ানা, পঞ্জাব ও রাজস্থানে করোনা রোগী সংখ্যা সর্বাধিক হওয়ায় সেখানে অক্সিজেন ঘাটতি মেটাতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।

কয়েকটি শিল্প ছাড়া বাকি সমস্ত ক্ষেত্রেই ব্যবহৃত অক্সিজেনকে চিকিৎসায় ব্যবহারযোগ্য অক্সিজেনে রূপান্তর করার নির্দেশ দিয়েছে কেন্দ্র। তবে ছাড় দেওয়া হয়েছে অ্যামপুল ও ভাইল, ওষুধ, পেট্রলিয়াম রিফাইনারি, স্টিল প্ল্যান্ট, পারমাণবিক শক্তিকেন্দ্র, অক্সিজেন সিলিন্ডার প্রস্তুতকারক, দূষিত জল পরিশুদ্ধকারক শিল্পক্ষেত্রগুলিতে।

উল্লেখ্য, সম্প্রতি রিলায়েন্স ও ভারত পেট্রলিয়ামও তাদের রিফাইনারিতে ব্যবহৃত অক্সিজেন পরিশুদ্ধ করে মুম্বইয়ে সরবরাহ করার সিদ্ধান্ত নিয়েছে।

একইসঙ্গে, দ্রুত অক্সিজেন পরিবহনের জন্য এ বার থেকে ট্রেনে করে দেশের এক জায়গা থেকে আর এক জায়গায় নিয়ে যাওয়া হবে চিকিৎসার জন্য ব্যবহৃত তরল অক্সিজেন ও অক্সিজেন সিলিন্ডার। এই ব্যবস্থার জন্য সম্পূর্ণ প্রস্তুত বলে জানিয়েছে রেল। ইতিমধ্যেই চলেছে ট্রায়ালও।  খালি ট্যাংকার মুম্বই ও তার আশেপাশের রেল স্টেশন থেকে ভাইজ্যাগ, জামশেদপুর, রাউরকেল্লা পাঠানো হবে। সেখান থেকে অক্সিজেন ট্যাংকার ভর্তি হয়ে আসা হবে। পথে যাতে দেরি না নয়, সেই কারণে তৈরি করা হবে গ্রিন করিডরও।

আরও পড়ুন: অক্সিজেনের অভাব মেটাতে ‘অক্সিজেন এক্সপ্রেস’ ছোটাবে রেল