5

ভ্যাকসিন নিয়েও ‘কোভিড পজিটিভ’! কী বলছেন চিকিৎসক?

ভ্যাকসিন (COVID vaccine) নিয়ে করোনা আক্রান্ত হওয়ার নতুন নয়। আর সেই ধরনের ঘটনাই নতুন করে বাড়াচ্ছে উদ্বেগ।

ভ্যাকসিন নিয়েও 'কোভিড পজিটিভ'! কী বলছেন চিকিৎসক?
প্রতীকী চিত্র।
Follow Us:
| Updated on: Apr 18, 2021 | 9:32 PM

নয়া দিল্লি: ২০২০ জুড়ে করোনা অতিমারী (Pandemic) দাপট চালানোর পর ২০২১-এ আশার আলো দেখিয়েছিল ভ্যাকসিন (Vaccine)। টিকাকরণ প্রক্রিয়াও শুরু হয়েছে দেশ জুড়ে। তবে তাতেও উদ্বেগ কমছে না। ভ্যাকসিন নিয়েও আক্রান্ত হচ্ছেন অনেকেই। এ বার তেমনই ঘটনার কথা সামনে আনলেন আরও এক চিকিৎসক। তবে ভ্যাকসিন নেওয়ায় যে কিছুটা উপকার হয়েছে, সে কথাও উল্লেখ করলেন তিনি।

টুইট করে নিজের করোনা আক্রান্ত হওয়ার কথা জানিয়েছেন ড. অরবিন্দর সিং সোয়েন। দেশ জুড়ে লক্ষাধিক মানুষ আক্রান্ত হচ্ছেন প্রত্যেক দিন। কিন্তু, এই চিকিৎসকের ক্ষেত্রে বিষয়টা ব্যতিক্রমী। কারণ, প্রথমত তিনি এর আগেও কোভিড আক্রান্ত হয়েছিলেন ৯ মাস আগে। টুইটে নিজেই সে কথা জানিয়েছেন তিনি। এছাড়া, মাস খানেক আগে ভ্যাকসিনের দ্বিতীয় ডোজও নিয়ে ফেলেছেন। তা সত্ত্বেও করোনা আক্রান্ত হয়েছেন ড. সিং। তবে তাঁর মতে, ভ্যাকসিন যে কাজ করছে, তা বেশ বুঝতে পারছেন তিনি। কারণ, করোনা আক্রান্ত হওয়া সত্ত্বেও তাঁর তেমন কোনও উপসর্গ নেই। অনলাইনে রোগী দেখার কাজও করছেন তিনি।

উল্লেখ্য, একই ঘটনা ঘটেছে কর্ণাটকের মুখ্যমন্ত্রী ইয়েদুরাপ্পার সঙ্গেও। ৯ মাসের মধ্যে তিনিও দু’বার আক্রান্ত হয়েছে করোনায়। তাঁকে হাসপাতালে ভর্তিও করাতে হয়েছে। কিন্তু ইতিমধ্যেই তিনি ভ্যাকসিনের দুটি ডোজ নিয়ে ফেলেছেন। সুতরাং ভ্যাকসিন নিয়েও নিশ্চিন্ত হওয়া যাচ্ছে না সবসময়।

আরও পড়ুন: করোনার কামড়, বাংলাদেশে একদিনে রেকর্ড মৃত্যু

আসলে করোনার মতো একটা নতুন ভাইরাসের মোকাবিলা করার ক্ষেত্রে ভ্যাকসিন কতটা কার্যকর হচ্ছে, নতুন স্ট্রেনগুলোকে আদৌ প্রতিরোধ করতে পারছে কিনা, তা এখনও গবেষণা সাপেক্ষ। এছাড়া, করোনা ভ্যাকসিন শরীরে প্রবেশ করার পর কার্যকর হতেও বেশ কিছুটা সময় লাগে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

বিশ্ব জুড়ে যে সব ভ্যাকসিন দেওয়া হচ্ছে, সে গুলির কোনোটার ক্ষেত্রেই কার্যকারিতা ১০০ শতাংশ বলে উল্লেখ করা হচ্ছে না। অর্থাৎ, গবেষকরা মেনে নিচ্ছেন যে ভ্যাকসিন নিলেও সংক্রামিত হতেই পারেন। তবে অসুস্থ হওয়ার প্রবণতা কমবে তাঁদের ক্ষেত্রে। তাই ভ্যাকসিন নেওয়া জরুরি। এই চিকিৎসকের ক্ষেত্রেও সেরকমটাই হয়েছে। ভ্যাকসিন নেওয়ার পাশাপাশি বারবার সতর্ক করা হয়েছে, যাতে ভ্যাকসিন নিলেও মুখে মাস্ক পরার মত বিধিগুলি মেনে চলা হয়।