Salman Khan in vaccination: মুসলিম অধ্যুষিত এলাকায় টিকাকরণে অনীহা, হার বাড়াতে সলমন খানকে ব্যবহার ভাবনা সরকারের

Salman Khan, মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, এখনও মহারাষ্ট্রে করোনা টিকার ১০ কোটি ২৫ লক্ষ ডোজ় দেওয়া হয়েছে এবং নভেম্বর মাস শেষের মধ্যে যাঁরা টিকা নেওয়ার যোগ্য সেই জনসংখ্যার সকলকেই অন্তত করোনা টিকার একটি ডোজ় দেওয়া হবে।

Salman Khan in vaccination: মুসলিম অধ্যুষিত এলাকায় টিকাকরণে অনীহা, হার বাড়াতে সলমন খানকে ব্যবহার ভাবনা সরকারের
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: Nov 17, 2021 | 6:43 PM

মুম্বই: তিনি বলিউডের ‘ভাইজান’। তাঁর ছবি মুক্তিল পাওয়ার সঙ্গে সঙ্গে প্রেক্ষাগৃহের বাইরে নামে দর্শকের ঢল। তাঁকে একবার সচক্ষে দেখার জন্য অসংখ্য মানুষ ভিড় করেন মুম্বইয়ের গ্যালাক্সি অ্যাপার্টমেন্টর সামনে, তাঁর মত সিক্স প্যাক অ্যাবস্ বানানো প্রচুর তরুণের স্বপ্ন। তিনি সলমন খান (Salman Khan)। তিনি যেখানে যাবেন দর্শক সেখানেই ছুটবে বলাই বাহুল্য। এবার করোনা টিকাকরণের হার বাড়াতেও সলমনকে ব্যবহার করতে চাইছে মহারাষ্ট্র সরকার। মূলত মুসলিম সম্প্রদায়ের মধ্য করোনা টিকার হার বাড়াতে সলমনকে ব্যবহার করতে চাইছে সরকার।

জানা গিয়েছে, মহারাষ্ট্র সরকার (Govt Of Maharashtra) মুসলিমদের করোনা টিকা নেওয়ার হার নিয়ে উদ্বেগে রয়েছেন। ইতিমধ্যেই তারা চিন্তা ভাবনা শুরু করেছেন সলমনের কাছে টিকাকরণ নিয়ে প্রচারের প্রস্তাব পাঠাবেন। মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ টোপে (Rajesh Tope) এমনটাই ইঙ্গিত দিয়েছেন। মূলত মুসলিম অধ্যুষিত এলাকায় করোনা টিকা নেওয়া নিয়ে মানুষের মধ্যে অনীহা দেখা দিয়েছে। স্বাস্থ্যমন্ত্রী বলেন, “মুসলিম অধ্যুষিত এলাকায় টিকা নেওয়ার ক্ষেত্রে কম আগ্রহ দেখা যাচ্ছে। তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি সেই এলাকায় টিকাকরণের হার বৃদ্ধির জন্য সলমন খান ও ধর্মীয় নেতাদের ব্যবহার করা হবে। কারণ মুসলিম সমাজকে তারাইল টিকার গুরুত্ব বোঝাতে পারবেন।” তিনি জানিয়েছেন মানুষের ওপর অভিনেতা ও ধর্মীয় নেতাদেরল প্রভাব রয়েছে। তাই তাঁরা বোঝালে মানুষ টিকা নিতে আগ্রহী হবেন।

মুম্বইয়ের মেয়র কিশোরী পেডনেকরের (Kishori Pednekar) গলায় অনেকটা একই ধরনের সুর শোনা গিয়েছে। তিনি জানিয়েছেন, “যখনই টিকাকরণ হয় তখনই ধর্মভীরুতার কারণে অনেক মুসলিমই টিকা নিতে চান না। এরফলে টিকাকরণ প্রক্রিয়া অনেকে ধীর গতিতে হয়। আমাদের বিশ্বাস সলমন খানের মত নক্ষত্র বললে মুসলিমরা আরও বেশি করে টিকা নেবেন।”

মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, এখনও মহারাষ্ট্রে করোনা টিকার ১০ কোটি ২৫ লক্ষ ডোজ় দেওয়া হয়েছে এবং নভেম্বর মাস শেষের মধ্যে যাঁরা টিকা নেওয়ার যোগ্য সেই জনসংখ্যার সকলকেই অন্তত করোনা টিকার একটি ডোজ় দেওয়া হবে। করোনা তৃতীয় ঢেউয়ের জল্পনার মাঝে তিনি জানিয়েছেন, বিশেষজ্ঞরা বলেন করোনার একটি চক্র সাত মাস ধরে থাকে, কিন্তু প্রচুর পরিমাণে করোনা টিকার দেওয়ার কারণে পরিস্থিতি অতটাও খারাপ দিকে যায়নি। প্রসঙ্গত উল্লেখ্য, গত সপ্তাহেই মহারাষ্ট্রের রাজধানী মুম্বইতে যোগ্য জনসংখ্যার ১০০ শতাংশ নাগরিককে করোনা টিকার অন্তত একটি ডোজ় দেওয়া হয়েছে বলেই জানিয়েছে বৃহন্মুম্বই পুরসভা। করোনা টিকা নিয়ে সলমন খান মহারাষ্ট্র সরকারের প্রস্তাব মেনে নেন কিনা সেদিকেই নজর থাকবে সকলের।

আরও পড়ুন Defamation case against Rahul Gandhi: মানহানির মামলা খারিজের আবেদন নিয়ে বম্বে হাইকোর্টে রাহুল গান্ধী

আরও পড়ুন Supreme Court on Tripura: ইউএপিএ ধারায় অভিযুক্ত সাংবাদিক, আইনজীবীদের বিরুদ্ধে এখনই ব্যবস্থা নয়, ত্রিপুরা সরকারকে নির্দেশ সুপ্রিম কোর্টের