Chief Justice Sanjib Banerjee: ‘আফসোস, সামন্ত সংস্কৃতিকে পুরোপুরি ধ্বংস করতে পারলাম না’, মাদ্রাজ হাইকোর্টে বিদায়ী চিঠিতে লিখলেন প্রধান বিচারপতি

Madras High Court: প্রধান বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় মাদ্রাজ হাইকোর্টের সহকর্মীদের উদ্দেশে বলেন, "আমার আফসোস যে, আপনারা যে সামন্ততান্ত্রিক সংস্কৃতির মধ্যে রয়েছেন, তা সম্পূর্ণভাবে ধ্বংস করতে পারলাম না।"

Chief Justice Sanjib Banerjee: 'আফসোস, সামন্ত সংস্কৃতিকে পুরোপুরি ধ্বংস করতে পারলাম না', মাদ্রাজ হাইকোর্টে বিদায়ী চিঠিতে লিখলেন প্রধান বিচারপতি
প্রধান বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়
Follow Us:
| Edited By: | Updated on: Nov 17, 2021 | 5:40 PM

চেন্নাই : বদলির নির্দেশ আগেই এসে গিয়েছিল। মাদ্রাজ হাইকোর্টর প্রধান বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়কে মেঘালয় হাইকোর্টে বদলি করা হচ্ছে। এই নিয়ে ভীষণভাবে চর্চা চলছে বিগত কয়েকদিন ধরে। আর এরই মধ্যে আজ প্রধান বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় মাদ্রাজ হাইকোর্টে তাঁর শেষ দিন কাটিয়ে ফেললেন। আজ তাঁর বিদায় সংবর্ধনায় প্রধান বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় মাদ্রাজ হাইকোর্টের সহকর্মীদের উদ্দেশে বলেন, “আমার আফসোস যে, আপনারা যে সামন্ততান্ত্রিক সংস্কৃতির মধ্যে রয়েছেন, তা সম্পূর্ণভাবে ধ্বংস করতে পারলাম না।”

পরিবারতুল্য মাদ্রাজ হাইকোর্টের সহকর্মীদের তিনি বলেন, আজকের দিনে সশরীরে উপস্থিত থেকে বিদায় জানাতে না পারার জন্য তিনি দুঃখিত। তবে আজ সহকর্মীদের উদ্দেশে একটি বিদায়ী পত্র রেখে যান তিনি। সেখানে প্রধান বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় লিখেছেন, “আপনাদের মধ্যে কয়েকজন হয়ত আমার কাজে রাগ করেছেন। আপনারা শুধু মনে রাখবেন, সে সব কোনওকিছুই ব্যক্তিগত ছিল না। ওই আসনে বসে, এই প্রতিষ্ঠানের জন্য যা ঠিক মনে হয়েছে, সেটাই আমি করেছি।”

মাদ্রাজ বার অ্যাসোসিয়েশনের সদস্যদের প্রতিও তিনি মর্মস্পর্শী বার্তা দিয়ে গিয়েছেন। বিদায়ী চিঠিতে প্রধান বিচারপতি লিখেছেন, “আপনারা দেশের সবথেকে ভাল আইনজীবীদের মধ্য অন্যতম। আমার মতো একজন বৃদ্ধ ঝগড়াটে বিচারপতির কথা আপনারা ধৈর্য্য ধরে শুনে এসেছেন। আমাকে যথাযথ সম্মান দিয়েছেন।”

চলতি বছরের ১৬ সেপ্টেম্বর সুপ্রিম কোর্টের কলেজিয়ামের বৈঠকে মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়কে মেঘালয় হাইকোর্টে বদলির সুপারিশ করা হয়েছিল। উল্লেখ্য, সম্প্রতি মাদ্রাজ হাইকোর্টের দুশো জনেরও বেশি আইনজীবী সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এন ভি রামন এবং কলেজিয়ামের অন্য চার সদস্যকে চিঠি লিখে মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়ের বদলি পুনর্বিবেচনা করার জন্য আবেদন জানানো হয়েছিল।

মাদ্রাজ বার অ্যাসোসিয়েশনের তরফে মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়ের মেঘালয় হাইকোর্টে বদলির সিদ্ধান্তে বিরোধিতা করে একটি প্রস্তাবও পাস করা হয়েছিল। বার অ্যাসোসিয়েশনের বক্তব্য, এই বদলি শাস্তিমূলক বদলির সমান। কারণ, প্রধান বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়কে যে মেঘালয় হাইকোর্টে বদলি করা হচ্ছে, তা মাদ্রাজ হাইকোর্টের তুলনায় ছোট আদালত।

বার অ্যাসোসিয়েশনের তরফে কেন্দ্রের কাছে অনুরোধ করা হয়েছিল মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতিকে বদলির জন্য কলেজিয়ামের সুপারিশ প্রত্যাখ্যান করার জন্য। এই ধরনের বদলিকে শাস্তিমূলক বলে করছে তারা এবং তা বিচার বিভাগের স্বাধীনতার জন্য ভাল নয় বলে প্রস্তাবে জানিয়েছিল বার অ্যাসোসিয়েশন। বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় গুরুত্বপূর্ণ মানবাধিকার এবং পরিবেশ সুরক্ষা সংক্রান্ত মামলার দায়িত্ব সামলেছেন। অনেকক্ষেত্রেই সেই সব মামলার রায় সরকারের পক্ষে যায়নি। বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়, নির্বাচন কমিশন এবং বেশ কয়েকটি সরকারী সংস্থাকে বিভিন্ন সময়ে ভর্ৎসনা করেছিলেন। কোভিডের মধ্যে নির্বাচন প্রসঙ্গে কড়া সমালোচনা করেছিলেন নির্বাচন কমিশনের। বলেছিলেন, খুনের মামলা করা উচিত কমিশনের বিরুদ্ধে। করোনার দ্বিতীয় ঢেউয়ের জন্য কমিশনকে এককভাবে দায়ী করেছিলেন তিনি। চেন্নাইয়ে সাম্প্রতিক বৃষ্টির সময়ে জলমগ্ন পরিস্থিতি নিয়ে গ্রেটার চেন্নাই কর্পোরেশনকেও একহাত নিয়েছিলেন তিনি।

আরও পড়ুন  SC on Delhi Air Pollution: ‘পাঁচতারা হোটেলে বসে কৃষকদের দোষারোপ করা হচ্ছে’, দূষণ রোধে কেন্দ্র-রাজ্যের ভূমিকায় অসন্তুষ্ট শীর্ষ আদালত