শত্রু পক্ষের দুশ্চিন্তা বাড়িয়ে প্রতিরক্ষা ক্ষেত্রে অভূতপূর্ব উন্নতি ভারতের, আগামি দিনে শক্তিবৃ্দ্ধির সম্ভাবনাও প্রবল

National Security, গত সপ্তাহেই নব নিযুক্ত সেনা প্রধান অ্যাডমিরাল আর হরি কুমার জানিয়েছেন, ভারতীয় নৌসেনাও ক্রমেই শক্তিশালী হয়ে উঠছে, কারণ দীর্ঘদিন পর ভেল ১২৭ মিলিমিটারে অ্যান্টি সারফেস এবং অ্যান্টি এয়ার উইপেন তৈরি করাতে ছাড়পত্র দিয়েছে। শুধুমাত্র বায়ু বা সমুদ্রের ওপরে নয়, সমুদ্রের নিচেও শত্রু পক্ষকে হার মানাতে তৈরি হচ্ছে ভারত।

শত্রু পক্ষের দুশ্চিন্তা বাড়িয়ে প্রতিরক্ষা ক্ষেত্রে অভূতপূর্ব উন্নতি ভারতের, আগামি দিনে শক্তিবৃ্দ্ধির সম্ভাবনাও প্রবল
Follow Us:
| Updated on: Nov 17, 2021 | 5:58 PM

নয়া দিল্লি:  রাশিয়া থেকে ভারতের এস ৪০০ এয়ার ডিফেন্স সিস্টেম (S 400 Air Defence System) কেনার বিষয়ে আমেরিকা যদি অখুশি হয় তবে কিছু করার নেই। প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালেই ইঙ্গিত দিয়েছিলেন রাশিয়ার থেকে ভারতের এই অস্ত্র কেনার বিষয়টি আমেরিকার ‘না পসন্দ’। আগের তুলনায় বর্তমান সরকারে আমলে প্রতিরক্ষা খাতে উন্নতির জন্য অনেক বেশি আগ্রহী ভারত। আমরিকার থেকে এমকিউ ৯বি নজরদারি ড্রোন কেনার জন্য ভারত ইতিমধ্যেই ৩০০ কোটি টাকা বিনিয়োগের ঝুঁকি নিয়েছে। এই ড্রোন জমি ও সমুদ্রে নিখুঁতভাবে দূরপাল্লায় আঘাত হানতে সক্ষম। এই ড্রোন গুলি আকাশে দেশের নজরদারি করা ক্ষেত্রে অন্যতম গুরুত্বপূর্ণ হাতিয়ার হিসেবে ব্যবহার করা হবে বলেই জানা গিয়েছিল। কারণ ড্রোনগুলিতে অত্যাধুনিক ক্যামেরা ও সেন্সর বসানো রয়েছে।

তাই দুই দেশের মধ্যে সুসম্পর্কের কথা মাথায় রেখে কোয়াড বৈঠকে এই এস ৪০০ ডিফেন্স সিস্টেম কেনা নিয়ে ভারত বিরোধিতা করেনি আমরিকা। জানা গিয়েছিল দুই মার্কিন সেনেটের আমেরিকার বর্তমান রাষ্ট্রপতি জো বাইডেনকে চিঠি লিখে ভারতের বিরুদ্ধে কোনও ধরনের পদক্ষেপ না নেওয়ার আবেদন করেন দুই মার্কিন সেনেটর। এছাড়াও ভারত-প্রশান্ত মহাসাগরীয় এলাকায় চিনের দৌরাত্ম্য কমাতে জাপান, আমেরিকা ও অস্ট্রেলিয়া সঙ্গে বৈঠেকে ভারসাম্য বজায় রেখেছে ভারত। কয়েক দিন আগেই কোয়াড বৈঠকের সুফল হিসেবে কয়েকদিন আগেই চারটি দেশেরে নৌসেনা বাহিনী একসঙ্গে মহড়া চালিয়েছে। এই কারণেই রাশিয়ার থেকে এস ৪০০ কেনা নিয়ে ভারতের সঙ্গে সংঘাতের পথে হাঁটবে না বাইডেন প্রশাসন। জানা গিয়েছে, বোয়িং বিমান কোম্পানিও এই পথে বাধা হয়ে দাঁড়াবে। চাহিদা অনুযায়ী, ২০৩৮ সালের মধ্যে ২ হাজার ৩৫০ টি বিমান কেনার কথা রয়েছে ভারতের।

তাই এস ৪০০ এয়ার ডিফেন্স সিস্টেম নিয়ে ভারতের দুশ্চিন্তরা কোনও কারণ নেই। রাশিয়ার থেকে কেনা ভারতের এই এয়ার ডিফেন্স সিস্টেম দেশের জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে ভীষণ গুরুত্বপূর্ণ প্রমাণ হতে পারে বলেই জানা গিয়েছে। এই ডিফেন্স সিস্টেন দেশের ৪০০ কিলোমিটার এলাকাকে নিরাপদ রাখবে। এই ডিফেন্স সিস্টেমের সঙ্গে যোগ দেবে দেশীয় প্রযুক্তিতে নির্মিত ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন বা ডিআরডিওর তৈরি করা ডিফেন্স সিস্টেম। তখন শত্রুদের জন্য ভারতের নিরাপত্তার প্রাচীর ভেদ করা প্রায় অসম্ভব হয়ে যাবে।

গত সপ্তাহেই নব নিযুক্ত সেনা প্রধান অ্যাডমিরাল আর হরি কুমার জানিয়েছেন, ভারতীয় নৌসেনাও ক্রমেই শক্তিশালী হয়ে উঠছে, কারণ দীর্ঘদিন পর ভেল ১২৭ মিলিমিটারে অ্যান্টি সারফেস এবং অ্যান্টি এয়ার উইপেন তৈরি করাতে ছাড়পত্র দিয়েছে। শুধুমাত্র বায়ু বা সমুদ্রের ওপরে নয়, সমুদ্রের নিচেও শত্রু পক্ষকে হার মানাতে তৈরি হচ্ছে ভারত। জানা গিয়েছে, আগামি দিনে ফ্রান্সের সাহায্য নিয়ে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে সাবমেরিন বানাবে ভারত। জানা গিয়েছে, পরবর্তীকাূলে রাশিয়ার থেকে তুলনামূলকভাবে হালকা সুখোই বিমানের আধুনিক রূপ কেনার পথে আরও কয়েকধাপ এগিয়ে যেতে পারে ভারত। সেই সিদ্ধান্ত আমেরিকার পছন্দ না হলেও তাতে মোটেই পিছপা হতে রাজি নয় ভারত। সেই নিয়ে আগামি দিনে আমেরিকা সঙ্গে নতুন করে ভারতের সংঘাতের সম্ভাবনাও এড়িয়ে যাওয়া যাচ্ছে না।

আরও পড়ুন Chief Justice Sanjib Banerjee: ‘আফসোস, সামন্ত সংস্কৃতিকে পুরোপুরি ধ্বংস করতে পারলাম না’, মাদ্রাজ হাইকোর্টে বিদায়ী চিঠিতে লিখলেন প্রধান বিচারপতি

আরও পড়ুন CBI on Child Abuse Case: শিশুদের যৌন নির্যাতনে ১০০ টি দেশের জড়িত থাকার অভিযোগ, আন্তর্জাতিক চক্রের পর্দাফাঁস সিবিআইয়ের