CBI on Child Abuse Case: শিশুদের যৌন নির্যাতনে ১০০ টি দেশের জড়িত থাকার অভিযোগ, আন্তর্জাতিক চক্রের পর্দাফাঁস সিবিআইয়ের

CBI, Child Abuse, সিবিআই সূত্রে খবর, অন্ধ্রপ্রদেশ, দিল্লি, উত্তর প্রদেশ, গুজরাট, বিহার, হরিয়ানা, ওড়িশা, তামিলনাড়ু, মধ্যপ্রদেশ, রাজস্থান, সহ মোট ১৪ টি রাজ্যের ৭৭ টি জায়গায় তল্লাশি অভিযান চালিয়েছেন তদন্তকারী সংস্থার ৮০ টি দল।

CBI on Child Abuse Case: শিশুদের যৌন নির্যাতনে ১০০ টি দেশের জড়িত থাকার অভিযোগ, আন্তর্জাতিক চক্রের পর্দাফাঁস সিবিআইয়ের
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 17, 2021 | 3:59 PM

নয়া দিল্লি: শিশুদের যৌন হেনস্থা (Child Sexual Abuse) রোধে নজরকাড়া সাফল্য সিবিআইয়ের। জানা গিয়েছে, অনলাইনে শিশুদের যৌন নির্যাতনের ঘটনায় জড়িত এক আন্তর্জাতিক চক্রের পর্দাফাঁস করেছে সিবিআই (Central Bureau of Investigation)। এই ঘটনায় ১০০ টি দেশের বিভিন্ন ব্যক্তিদের যুক্ত থাকার প্রমাণ মিলেছে। ১০০ টি দেশের ৫০ টি দলের মোট ৫ হাজার জনের এই ঘটনায় জড়িত থাকার কথা জানতে পেরেছে সিবিআই। কানাডা, বাংলাদেশ, নাইজেরিয়া, ইন্দোনেশিয়া, শ্রীলঙ্কা, আমেরিকা, ব্রিটেন, বেলজিয়াম, ইমেনের মত দেশের অনেকেই অনলাইন মাধ্যমে শিশুদের যৌন নির্যাতনের মত মারত্মক ঘটনার সঙ্গে জড়িত বলেই জানা গিয়েছে।

সিবিআইয়ের এক তদন্তকারী আধিকারিক জানিয়েছেন, “ভারত সহ বিভিন্ন দেশে ছড়িয়ে থাকা বেশ কিছু দলের বিরুদ্ধে শিশুদের যৌনতা সংক্রান্ত বেশ বিভিন্ন ভিডিয়ো দেখা, ছড়িয়ে দেওয়া ও সঞ্চয় করে রাখার মত মারাত্মক অভিযোগ রয়েছে। এই কাজে বিভিন্ন সোশ্যাল মিডিয়া (Social Media) প্ল্যাটফর্ম গুলিকে ব্যবহার করা হচ্ছে।” তদন্তকারী দলেরও ওই আধিকারিক আরও জানিয়েছেন, “ওই ব্যক্তিদের বিরুদ্ধে বিভিন্ন সোশ্যাল মিডিয়া ও বিভিন্ন গ্রুপে লিঙ্ক, ভিডিও, ছবি, টেক্সট, পোস্ট ছড়িয়ে দেওয়ার মাধ্যমে এই চক্র নিজেদের অসাধু কার্যকলাপ চালাচ্ছিল।”

সিবিআই সূত্রে খবর, অন্ধ্রপ্রদেশ, দিল্লি, উত্তর প্রদেশ, গুজরাট, বিহার, হরিয়ানা, ওড়িশা, তামিলনাড়ু, মধ্যপ্রদেশ, রাজস্থান, সহ মোট ১৪ টি রাজ্যের ৭৭ টি জায়গায় তল্লাশি অভিযান চালিয়েছেন তদন্তকারী সংস্থার ৮০ টি দল। এই তল্লাশি অভিযান চালানোর সময়, বিভিন্ন ইলেকট্রনিক গ্যাজেট, মোবাইল, ল্যাপটপ উদ্ধার করেছে সিবিআই। সিবিআই জানিয়েছে, এই ধরনের সামগ্রী জোগানের সঙ্গে একাধিক ব্যক্তি জড়িত রয়েছেন। এখনও অবধি এই ঘটনায় জড়িত থাকার সন্দেহে অনেককে আটক করেছে সিবিআই এবং আরও বেশ কিছুজনকে আটক করা হতে পারে বলেও জানা গিয়েছে। জানা গিয়েছে তদন্তে নেমে আরও বেশ কিছু স্থানের হদিশ পেয়েছে সিবিআই দ্রুত সেখানেও তল্লাশি অভিযান চালানো হবে।

ওই সিবিআই আধিকারিক জানিয়েছেন, এই ঘটনায় বিভিন্ন দেশের জড়িত থাকার প্রমাণ মিলেছে। নিজেদের সূত্র কাজে লাগিয়ে ও সেই দেশের তদন্তকারী সংস্থার যোগাযোগ করেও এই মামলা ব্যাপারে অভিযুক্তদের আটক করার চেষ্টা চালাচ্ছে সিবিআই। এই মামলার তদন্তের জন্য, ‘অনলাইন শিশু যৌন নির্যাতন এবং শোষণ প্রতিরোধ/তদন্ত দল’ (Online Child Sexual Abuse and Exploitation Prevention/ Investigation) গঠন করেছে সিবিআই। আগামি দিনে এই তদন্তের গতিপ্রকৃতি কোন দিকে যায় সেদিকেই নজর থাকবে সকলের।

আরও পড়ুন Mahindra Kept Promise: ‘আয়রন ম্যানের’ পোশাক তৈরি করে নজর কেড়ে ছিলেন মণিপুরের তরুণ, তাঁকে দেওয়া কথা রাখলেন আপ্লুত আনন্দ মাহিন্দ্রা!

আরও পড়ুন  SC on Delhi Air Pollution: ‘পাঁচতারা হোটেলে বসে কৃষকদের দোষারোপ করা হচ্ছে’, দূষণ রোধে কেন্দ্র-রাজ্যের ভূমিকায় অসন্তুষ্ট শীর্ষ আদালত