Pochampally : বিশ্বের সেরা পর্যটন গ্রামের শিরোপা পাচ্ছে ‘সিল্কের রানি’ পোচামপল্লি

Best Tourism Village: ভারতের সবথেকে উৎকর্ষ মানের সিল্কের শাড়িগুলির মধ্যে একটি পোচামপল্লি সিল্ক। এবার তেলাঙ্গানার সেই পোচামপল্লি গ্রাম জাতিপুঞ্জের সেরা পর্যটন গ্রামের শিরোপা পেল।

Pochampally : বিশ্বের সেরা পর্যটন গ্রামের শিরোপা পাচ্ছে 'সিল্কের রানি' পোচামপল্লি
বিশ্ব সেরার শিরোপা পাচ্ছে পোচামপল্লি গ্রাম
Follow Us:
| Edited By: | Updated on: Nov 17, 2021 | 5:00 PM

হায়দরাবাদ : পোচামপল্লি। নামটার সঙ্গে পরিচিত নন, এমন মানুষের সংখ্যা খুবই কম। সশরীরে ভ্রমণ না হলেও, পোচামপল্লি সিল্কের কথা কম-বেশি সবাই শুনেছেন। ভারতের সবথেকে উৎকর্ষ মানের সিল্কের শাড়িগুলির মধ্যে একটি পোচামপল্লি সিল্ক। এবার তেলাঙ্গানার সেই পোচামপল্লি গ্রাম জাতিপুঞ্জের সেরা পর্যটন গ্রামের শিরোপা পেল।

রাষ্ট্র পুঞ্জের বিশ্ব পর্যটন সংস্থা (UNWTO) ১৬ নভেম্বর জানিয়েছে, বিশ্বের অন্যতম সেরা পর্যটন গ্রামগুলির মধ্যে একটি পোচামপল্লি। চলতি বছরের ২ ডিসেম্বর স্পেনের মাদ্রিদে রাষ্ট্রপুঞ্জের বিশ্ব পর্যটন সংস্থার ২৪ তম সাধারণ অধিবেশনে এই সেরার পুরস্কার দেওয়া হবে।

কেন্দ্রীয় পর্যটন মন্ত্রকের থেকে রাষ্ট্র পুঞ্জের বিশ্ব পর্যটন সংস্থার কাছে সেরা পর্যটন গ্রাম হিসেবে তিনটি গ্রামের সুপারিশ দেওয়া হয়েছিল। এগুলির মধ্যে ছিল মেঘালয়ের কংথং, মধ্যপ্রদেশের লাধপুরা খাস এবং তেলাঙ্গানার পোচামপল্লি। এই তিন গ্রামের থেকে পোচামপল্লিকে রাষ্ট্র পুঞ্জের বিশ্ব পর্যটন সংস্থা দ্বারা পুরস্কৃত করা হচ্ছে।

কেন্দ্রীয় পর্যটন ও সংস্কৃতি মন্ত্রী জি কিশান রেড্ডি এই অভূতপূর্ব সাফল্যের জন্য পোচামপল্লি গ্রামের প্রত্যেক বাসিন্দাকে অভিনন্দন জানিয়েছেন এবং বলেছেন, “আত্মনির্ভর ভারত”-এর একটি অংশ হিসাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘ভোকাল ফর লোকাল’ মন্ত্রের মাধ্যমে পোচামপালির অনন্য বুনন শৈলীর হাত ধরে গোটা বিশ্বের দৃষ্টি আকর্ষণ করতে পেরেছে।

এদিকে তেলাঙ্গানার তথ্য ও প্রযুক্তি এবং শিল্প মন্ত্রী কে তারক রামা রাও রাষ্ট্র পুঞ্জের বিশ্ব পর্যটন সংস্থার সেরা পর্যটন গ্রামগুলির মধ্যে একটি হিসাবে নির্বাচিত হওয়ার জন্য পোচামপল্লির বাসিন্দাদের প্রতি তাঁর অভিনন্দন বার্তা জানিয়ে টুইট করেছেন। উল্লেখ্য, এই ধরনের বিশেষ শাড়ি বুনতে দারুণ দক্ষতার প্রয়োজন হয়। এর জন্য অনেক দিনের কঠোর পরিশ্রমও লাগে বলে জানিয়েছেন তেলাঙ্গানার মন্ত্রী কেটিআর।

আরও পড়ুন  SC on Delhi Air Pollution: ‘পাঁচতারা হোটেলে বসে কৃষকদের দোষারোপ করা হচ্ছে’, দূষণ রোধে কেন্দ্র-রাজ্যের ভূমিকায় অসন্তুষ্ট শীর্ষ আদালত

আরও পড়ুন : ‘সব অফিসারকে বরখাস্ত করে দেব’, ফের সিবিআই তদন্তের হুঁশিয়ারি দিয়ে এসএসসি সচিবকে নজিরবিহীন ভর্ৎসনা হাই কোর্টের