Defamation case against Rahul Gandhi: মানহানির মামলা খারিজের আবেদন নিয়ে বম্বে হাইকোর্টে রাহুল গান্ধী

Bombay High Court: গিরগাঁও মেট্রোপলিটান ম্যাজিস্ট্রেট কোর্টে এই মানহানির মামলা দায়ের করা হয়েছিল। এবার সেই মামলা খারিজ করার আবেদন নিয়ে বম্বে হাইকোর্টের দ্বারস্থ হলেন রাহুল গান্ধী।

Defamation case against Rahul Gandhi: মানহানির মামলা খারিজের আবেদন নিয়ে বম্বে হাইকোর্টে রাহুল গান্ধী
কেন্দ্রের থেকে জবাব চাইলেন রাহুল গান্ধী। ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 17, 2021 | 4:48 PM

মুম্বই : সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে ‘বিতর্কিত’ মন্তব্য করার জন্য মানহানির মামলা করা হয়েছে কংগ্রেস নেতা রাহুল গান্ধীর বিরুদ্ধে। গিরগাঁও মেট্রোপলিটান ম্যাজিস্ট্রেট কোর্টে এই মানহানির মামলা দায়ের করা হয়েছিল। এবার সেই মামলা খারিজ করার আবেদন নিয়ে বম্বে হাইকোর্টের দ্বারস্থ হলেন রাহুল গান্ধী। একইসঙ্গে তিনি আরও আবেদন জানান, যতক্ষণ পর্যন্ত না বিষয়টির হাইকোর্টে শুনানি হচ্ছে, ততক্ষণ নিম্ন আদালতে এই মামলাটি যেন স্থগিত রাখা হয়।

ঘটনাটি ২০১৮ সালের। সেই সময় রাজস্থানে একটি জনসভায় ভাষণ দেওয়ার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ‘কমান্ডার-ইন-থিফ’ বলে মন্তব্য করেছিলেন রাহুল গান্ধী। যার বাংলা তর্জমা করলে দাঁড়ায় ‘চোরেদের সর্দার’। ২০১৮ সালের ২৪ সেপ্টেম্বর রাহুল গান্ধী এই সংক্রান্ত একটি টুইটও করেছিলেন। আর সেই মন্তব্যের জেরেই তাঁর বিরুদ্ধে মানহানির মামলা করা হয়।

মহারাষ্ট্রের গিরগাঁওয়ের বাসিন্দা মহেশ শ্রীশ্রীমল নামে এক বিজেপি কর্মী রাহুল গান্ধীর বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন। তাঁর অভিযোগ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে কমান্ডার-ইন-থিফ বলে সম্বোধন করায় রাহুল গান্ধী সমস্ত বিজেপি কর্মীদের এবং সমস্ত ভারতীয় নাগরিকদের চোর বলে ইঙ্গিত করেছেন।”

এদিকে রাহুলগান্ধীর বক্তব্য, যেহেতু তিনি একজন নির্বাচিত জন প্রতিনিধি, তাই কেবল রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত কারণেই বহুবার অযৌক্তিক এবং বিরক্তিকর মামলার মুখোমুখি হতে হয়েছে তাঁকে। কংগ্রেস নেতার আবেদনে বলা হয়েছে, ম্যাজিস্ট্রেট আদালতে আবেদনটি শুধুমাত্র তাঁকে হয়রান করার জন্য এবং তাঁর জনসাধারণের সামনে ভাবমূর্তি ক্ষুন্ন করার জন্য দায়ের করা হয়েছে।

আবেদনে আরও বলা হয়েছে যে এটি ফৌজদারি আদালতের অপব্যবহারের একটি স্পষ্ট মামলা। অ্যাডভোকেট কুশল মোরের দায়ের করা আবেদনে বলা হয়েছে, “অভিযোগকারী কথিত মানহানিকর বিবৃতিতে কীভাবে সংক্ষুব্ধ হয়েছিলেন তা উল্লেখ বা উল্লেখ করেননি।”

আবেদনে রাহুল গান্ধী আরও উল্লেখ করেছেন,”মামলাকারী শ্রীশ্রীমালের অভিযোগে যে সংবাদ প্রতিবেদনগুলি জমা করা হয়েছে, সেখানে কোথাও রাহুল গান্ধীর কোনও উদ্ধৃতি নেই। তা সত্ত্বেও নিম্ন আদালতে মামলাটি গৃহীত হয়। কংগ্রেস নেতার বক্তব্য, তিনি নির্দোষ এবং কোনও অপরাধ করেননি।

উল্লেখ্য, শুক্রবার, বিজেপিকে কটাক্ষ করেছিলেন প্রাক্তন কংগ্রেস সভাপতি তথা কংগ্রেসের শীর্ষনেতা রাহুল গান্ধী। রাহুলের অভিযোগ, সরকার জাতীয় নিরাপত্তার সঙ্গে আপোশ করছে, কারণ চিন নিয়ে মোদী সরকারের নির্দিষ্ট কোনও নীতি নেই। সংবাদপত্রে প্রকাশিত একটি প্রতিবেদনকে উদ্ধৃত করে রাহুলের দাবি, চিন সীমান্ত নিয়ে বিদেশ মন্ত্রক এবং চিফ অব ডিফেন্স স্টাফের ভিন্ন মতামত এই নীতিহীনতাকেই প্রকট করেছে।

চিন ইস্যু নিয়ে কেন্দ্রীয় সরকারকে খোঁচা দেওয়ার পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ৫৬ ইঞ্চির ছাতি নিয়ে কটাক্ষ করে রাহুল টুইটে লেখেন, “অন্যায়ভাবে আমাদের জাতীয় নিরাপত্তার সঙ্গে আপোশ করা হচ্ছে, কারণ চিন নিয়ে সরকারের নির্দিষ্ট কোনও নীতি নেই এবং মাননীয় ৫৬ ইঞ্চি ভয় পেয়েছেন।” রাহুল গান্ধী আরও বলেন সরকার যেখানে একের পর এক মিথ্যা কথা বলছে, সেখানে আমাদের জওয়ানরা নিজেদের জীবনের ঝুঁকি নিয়ে সীমান্তে নিরাপত্তা দিচ্ছে, এটাই আমার চিন্তার সব থেকে বড় কারণ।”

আরও পড়ুন  SC on Delhi Air Pollution: ‘পাঁচতারা হোটেলে বসে কৃষকদের দোষারোপ করা হচ্ছে’, দূষণ রোধে কেন্দ্র-রাজ্যের ভূমিকায় অসন্তুষ্ট শীর্ষ আদালত