BS Koshyari: ‘সমস্ত রাজনৈতিক দায়িত্ব থেকে অব্যাহতি চাই’, আচমকা ঘোষণা মহারাষ্ট্রের রাজ্যপালের

BS Koshyari wants to step down: সোমবার (২৩ জানুয়ারি) আচমকা ইস্তফা দেওয়ার ইচ্ছা প্রকাশ করলেন মহারাষ্ট্রের রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারি। তিনি জানিয়েছেন, ইতিমধ্যেই এই বিষয়টি তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে জানিয়েছেন।

BS Koshyari: 'সমস্ত রাজনৈতিক দায়িত্ব থেকে অব্যাহতি চাই', আচমকা ঘোষণা মহারাষ্ট্রের রাজ্যপালের
আচমকা ইস্তফা দেওয়ার ইচ্ছা প্রকাশ করলেন মহারাষ্ট্রের রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 23, 2023 | 6:59 PM

মুম্বই: সোমবার (২৩ জানুয়ারি) আচমকা ইস্তফা দেওয়ার ইচ্ছা প্রকাশ করলেন মহারাষ্ট্রের রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারি (Maharashtra Governor BS Koshyari wants to step down)। তিনি জানিয়েছেন, ইতিমধ্যেই এই বিষয়টি তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে জানিয়েছেন। ‘সমস্ত রাজনৈতিক দায়িত্ব থেকে অব্যাহতি’ চেয়েছেন তিনি। মহারাষ্ট্রের রাজ্যপালের কার্যালয় থেকে আরও জানানো হয়েছে, বাকি জীবন তিনি পড়াশোনা ও লেখালেখি নিয়েই থাকতে চান। ভগৎ সিং কোশিয়ারির বিরুদ্ধে কেন্দ্রীয় সরকার তথা মহারাষ্ট্রের বর্তমান সরকারের প্রতি পক্ষপাতিত্বের অভিযোগ করে বিরোধীরা। এর আগের মহা বিকাশ আগারি সরকারের সঙ্গে তাঁর নিয়মিত দ্বন্দ্ব লেগে ছিল। এমনকি, সরকার বদলের সময়ও তাঁর ভূমিকা পক্ষপাতদুষ্ট ছিল বলে দাবি করেছিল উদ্ধব ঠাকরে শিবির। এই অবস্থায় তাঁর এই আচমকা ইস্তফার সিদ্ধান্ত রাজনৈতিক মহলে বিস্ময় তৈরি করেছে।

এদিন টুইট করে বিএস কোশিয়ারি জানান, সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যখন মুম্বই সফরে এসেছিলেন, সেই সময়ই তিনি ‘সমস্ত রাজনৈতিক দায়িত্ব থেকে মুক্ত’ হওয়ার ইচ্ছে প্রকাশ করেছিলেন। প্রধানমন্ত্রীকে তিনি জানান, বাকি সময়টা তিনি পড়াশোনা, লেখালেখি এবং অন্যরকম কর্মকাণ্ড নিয়ে থাকতে চান। তিনি আরও বলেন, “গত ৩ বছরে মহারাষ্ট্রের মানুষ যে ভালবাসা দিয়েছেন, তা আমি কখনও ভুলতে পারব না। মহারাষ্ট্রের মতো মহান রাজ্য়ঠের রাজ্যসেবক বা রাজ্যপাল হওয়াটা আমার কাছে অত্যন্ত সম্মানের বিষয় ছিল।” মহারাষ্ট্রকে তিনি সাধু-সন্ত, সমাজ সংস্কারক এবং যোদ্ধাদের দেশ বলে বর্ণনা করেছেন। তিনি আরও বলেন, “মাননীয় প্রধানমন্ত্রীর কাছ থেকে আমি বরাবর ভালবাসা পেয়ে এসেছি, এই ক্ষেত্রেও তার ব্যতিক্রম হবে না বলে আশা করছি।”

তবে, এর আগেই কেন্দ্রের পক্ষ থেকে ভগৎ সিং কোশিয়ারিকে সরিয়ে দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছিল বলে দাবি করেছিলেন শিবসেনার উদ্ধব ঠাকরে শিবিরের সাংসদ সঞ্জয় রাউত। মহারাষ্ট্রের আইকন শিবাজীর সঙ্গে বিআর আম্বেদকর এবং নিতিন গডকরির তুলনা করে বিতর্কে জড়িয়েছিলেন বিএস কোশিয়ারি। সেই সময়ই সঞ্জয় রাউত দাবি করেছিলেন, ২০২২ সালের নভেম্বরেই কোশিয়ারিকে ইস্তফা দেওয়ার প্রস্তাব দিয়েছিল কেন্দ্র। তবে, সঞ্জয় রাউতের সেই মন্তব্যকে খারিজ করে দিয়েছিল রাজ ভবন।