নতুন ডিজিটাল নিয়মের জন্য যা করণীয় সব হচ্ছে, কেন্দ্রকে আশ্বাস টুইটারের

নির্দিষ্ট তথ্য কেন্দ্রের হাতে কয়েকদিনের মধ্যেই চলে আসবে বলে আশ্বাস দিয়েছে এই সোশ্য়াল মিডিয়া।

নতুন ডিজিটাল নিয়মের জন্য যা করণীয় সব হচ্ছে, কেন্দ্রকে আশ্বাস টুইটারের
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jun 09, 2021 | 8:45 PM

নয়া দিল্লি: বাজিমাত করেছিল কেন্দ্রের শেষ নোটিস। অবশেষে কেন্দ্রের নয়া ডিজিটাল আইন মানতে রাজি হয়েছিল টুইটার (Twitter)। এ বার কেন্দ্রকে চিঠি দিয়ে জ্যাক ডোরসের সংস্থা জানাল, কেন্দ্রের নিয়ম মানতে যা যা করণীয় সব করছে তারা। প্রধান কম্পলায়েন্স অফিসার জানিয়েছেন, নোডাল ও রেসিডেন্ট গ্রিভেন্স অফিসার নিয়োগ করা হয়েছে। যা চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

টুইটার জানিয়েছে ২৫ ফেব্রুয়ারি জারি হওয়া এই নীতির গুরুত্ব তারা বুঝেছে। তাই ডিজিটাল আইনকে সম্মান জানিয়ে কেন্দ্রের নির্দেশ মতো হাঁটছে তারা। করোনা অতিমারির জন্য কাজ ব্যাহত হয়েছিল বলেও জানিয়েছে টুইটার। আরও নির্দিষ্ট তথ্য কেন্দ্রের হাতে কয়েকদিনের মধ্যেই চলে আসবে বলে আশ্বাস দিয়েছে এই সোশ্য়াল মিডিয়া।

কী রয়েছে কেন্দ্রের ডিজিটাল নিয়মে?

গত ২৫ ফেব্রুয়ারি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম-সহ সমস্ত ওটিটি প্ল্যাটফর্মগুলিকেও একটি ছাতার তলায় একপ্রকার নিয়ন্ত্রণে আনতে নির্দেশিকা দিয়েছিল কেন্দ্র। মন্ত্রক জানিয়েছিল, প্রত্যেক সংস্থাকে তাদের ভারতে থাকা দফতরের ঠিকানা, যোগাযোগ নম্বর এবং দায়িত্বপ্রাপ্ত সংশ্লিষ্ট আধিকারিকের নম্বর দিতে হবে। ভারতে থাকা কমপ্লায়েন্স কর্মকর্তাদের নিয়োগ করতে হবে, যে কোনও অভিযোগের সমাধান করতে হবে, আপত্তিকর কন্টেন্টের ওপর সর্বদা নজরদারি চালাতে হবে, কমপ্লায়েন্স রিপোর্ট জমা করতে হবে এবং আপত্তিকর কন্টেন্ট মুছে ফেলতে হবে।

এই নিয়ম মেনে কেন্দ্রের কাছে সবচেয়ে আগে তথ্য জমা করে ‘কু’ অ্যাপ। তারপর একে একে ফেসবুক, হোয়াটসঅ্যাপও এই নীতি মেনে নিয়েছে। একমাত্র বাকি ছিল টুইটার। এর আগে কেন্দ্রকে চিঠি দিয়ে সময় চেয়েছিল জ্যাক ডোরসের এই সংস্থা। তার মধ্যেই নিয়োগের কথা চিঠি দিয়ে জানাল তারা।

আরও পড়ুন: স্ট্রেন কি ভ্যাকসিনকে ফাঁকি দিতে পারে? আইসিএমআরের উল্টো দাবি এইমসের