NRC In Manipur: সর্বসম্মতভাবে বিধায়কের প্রস্তাবে সায়, মণিপুরে চালু হতে পারে এনআরসি

Manipur Assembly: নিজের আনা প্রস্তাবে জেডিইউ বিধায়ক জানিয়েছেন, উপত্যকা অঞ্চলে ১৯৭১ থেকে ২০০১ সাল অবধি ৯৪.৮ শতাংশ এবং ২০০১ থেকে ২০১১ সাল অবধি ১২৫ শতাংশ জনসংখ্যা বৃদ্ধি পেয়েছে।

NRC In Manipur: সর্বসম্মতভাবে বিধায়কের প্রস্তাবে সায়, মণিপুরে চালু হতে পারে এনআরসি
ছবি: ফাইল চিত্র
TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Aug 06, 2022 | 1:10 PM

ইম্ফল: মার্চ মাসেই পুনরায় উত্তর পূর্বের মণিপুরে (Manipur) ক্ষমতায় এসেছিল বিজেপি (BJP)। ক্ষমতায় এসে বড় পদক্ষেপ করল এন বীরেন সিং সরকার। মণিপুর বিধানসভা সদস্যের আনা দুটি ব্যক্তিগত প্রস্তাবে সম্মতি দিয়ে সর্বসম্মতভাবে মণিপুর বিধানসভা সিদ্ধান্ত নিয়েছে রাজ্যে একটি জনসংখ্যা কমিশন তৈরি করা হবে এবং জাতীয় নাগরিকপঞ্জী (National Registers of Citizens) বা এনআরসি চালু হবে। শুক্রবার বাজেট অধিবেশনের শেষ দিনে জেডিইউ বিধায়ক কে এইচ জয়কিশান বিধানসভায় এই প্রস্তাব দুটি পেশ করেন। তাঁর দাবি, ১৯৭১ থেকে ২০০১ সালের মধ্যে রাজ্যের পার্বত্য অঞ্চলের জনসংখ্যা প্রায় ১৫৩.৩ শতাংশ বৃদ্ধি পেয়েছিল। সেখানে ২০০১ থেকে ২০১১ অবধি জনসংখ্যা ২৫০.৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

নিজের আনা প্রস্তাবে জেডিইউ বিধায়ক জানিয়েছেন, উপত্যকা অঞ্চলে ১৯৭১ থেকে ২০০১ সাল অবধি ৯৪.৮ শতাংশ এবং ২০০১ থেকে ২০১১ সাল অবধি ১২৫ শতাংশ জনসংখ্যা বৃদ্ধি পেয়েছে। বেআইনি অনুপ্রবেশ নিয়েও উষ্মা প্রকাশ করেছেন জেডিইউ বিধায়ক। তাঁর দাবি, পাহাড়ে বসতি স্থাপনের জন্য উপত্যকার জেলাগুলির লোকদের ওপর বিধিনিষেধ রয়েছে তা সত্ত্বে জনসংখ্যা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। বেআইনিভাবে অনুপ্রবেশকারীদের জন্য ব্যাপক হারে জনসংখ্যা বেড়েছে। বিশ্লেষকদের মতে, মণিপুরের কাছে মায়নমার আন্তর্জাতিক সীমান্ত রয়েছে, জেডিইউ বিধায়ক হয়তো সেদিকেই ইঙ্গিত করতে চেয়েছেন।

জেডিইউ বিধায়কের পেশ করা দুটি প্রস্তাবের আলোচনায় অংশগ্রহণ করেছিলেন মুখ্যমন্ত্রী এন বীরেন সিং। তিনি জানিয়েছেন, জনসংখ্যা কমিশন প্রতিষ্ঠা করা এবং রাজ্যে এনআরসি বাস্তবায়নের জন্য এই জাতীয় পদক্ষেপগুলি সর্বসম্মতভাবে বিধানসভার সকল সদস্যদের সম্মিলিত স্বার্থে কাজ করবে। উল্লেখ্য, অসমেও জাতীয় নাগরিকপঞ্জী চালু করা হয়েছিল। সেই তালিকা থেকে অনেকের নাম বাদ পড়ায় বিতর্ক তৈরি হয়েছিল। উত্তর-পূর্বের অপর রাজ্য মণিপুরে কবে এনআরসি চালু হয়, এটাই এখন দেখার।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla