দেশে করোনার কামব্যাক! ফিরতে পারে লকডাউন, চিন্তায় কেন্দ্র

করোনার এই বাড়াবাড়ির জন্য কোনও অভিযোজিত স্ট্রেন দায়ী নয় বলেই মত বিশেষজ্ঞদের একাংশের।

দেশে করোনার কামব্যাক! ফিরতে পারে লকডাউন, চিন্তায় কেন্দ্র
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Mar 11, 2021 | 7:43 PM

নয়া দিল্লি: দীর্ঘ লকডাউন কাটিয়ে কয়েক মাস হল সচল হয়েছে দেশ। কিন্তু ফের দেশের বিভিন্ন রাজ্য়ে ‘উদ্বেগজনক’ হয়ে উঠছে করোনা (COVID) পরিস্থিতি। মহারাষ্ট্রের করোনা পরিস্থিতিতে গভীর চিন্তায় কেন্দ্র। নীতি আয়োগের সদস্য ডঃ ভিকে পাল বৃহস্পতিবার সকলের কাছে ভাইরাসের বিষয়ে উদাসীন না হতে আর্জি জানিয়েছেন। ঠাকরে প্রশাসন মহারাষ্ট্রের নাগপুরে এক সপ্তাহের লকডাউন জারি করার নির্দেশ দেওয়ার পরই এই আবেদন করেছেন ভিকে পাল।

এ দিন সাংবাদিক বৈঠক করে তিনি বলেছেন, “আমরা জানতে পেরেছি নাগপুরে কড়া লকডাউন কায়েম হয়েছে। অর্থাৎ আমরা সেই জায়গায় পৌঁছে গিয়েছি যেখানে আমাদের আবার এই ধরনের পথে ফিরতে হতে পারে।” তিনি এ-ও জানান, মহারাষ্ট্রের পরিস্থিতি নিয়ে যথেষ্ট চিন্তায় আছে কেন্দ্র। স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, দেশের ১০টি শহর, যেখানে করোনা সংক্রমণ অত্যন্ত বেশি, তার মধ্যে ৮টি শহরই মহারাষ্ট্রে। করোনা আক্রান্তর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে পুণে, নাগপুর, থানে, মুম্বই, অমরাবতী. জলগাঁও, নাসিক ও ঔরঙ্গাবাদে।

গত ২৪ ঘণ্টাতেই মহারাষ্ট্রে করোনা আক্রান্ত হয়েছেন ১৩ হাজার ৬৫৯ জন। মৃত্যু হয়েছে ৫৪ জনের। তবে করোনার এই বাড়াবাড়ির জন্য কোনও অভিযোজিত স্ট্রেন দায়ী নয় বলেই মত বিশেষজ্ঞদের একাংশের। যদিও ভারতে একাধিক স্ট্রেনের হদিশ মিলেছে। যা করোনার মূল স্ট্রেনের থেকে অধিক সংক্রামক। তবে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে জানিয়েছেন, নাগপুরের মতো রাজ্যের অন্যান্য জেলায়ও লকডাউন করা হতে পারে।

করোনা রুখতে ইতিমধ্যেই ঠাকরে প্রশাসন ৭ দফা অ্যাকশন প্ল্যান নিয়ে হাঁটছে। বুধবার থেকে সেখানে কন্ট্যাক্ট ট্রেসিং, মাস টেস্টিং, মৃত্যুর পরিসংখ্যান-সহ একাধিক বিষয়ের উপর জোর দেওয়া হচ্ছে। এখন দেশের নতুন করোনা আক্রান্তদের মধ্যে ৮৫.১ শতাংশই দেশের ৬ রাজ্য থেকে আসছে। মহারাষ্ট্র, কেরল, কর্নাটক, গুজরাট, তামিলনাড়ু ও পঞ্জাবেই ফের মাথাচাড়া দিয়ে উঠছে করোনা। প্রসঙ্গত, করোনা টিকাকরণ শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত ২ কোটি ৫৬ লক্ষ ৮৫ হাজার ১১ জনেরও বেশি নাগরিক ভ্যাকসিন পেয়েছেন।

আরও পড়ুন: দাম কমছে করোনা টিকার, কত টাকায় মিলবে ভ্যাকসিন?