MBBS in Kashmir: সন্ত্রাসবাদী হামলায় অভিভাবকহীন কাশ্মীরি পড়ুয়াদের জন্য MBBS-এ অগ্রাধিকার

MBBS in Kashmir: যাঁদের বাবা ও মায়ের মৃত্যু হয়েছে, যাঁদের পরিবার প্রধান রোজগেরে সদস্যের মৃত্যু হয়েছে, তাঁদের জন্যই এই বিশেষ ঘোষণা।

MBBS in Kashmir: সন্ত্রাসবাদী হামলায় অভিভাবকহীন কাশ্মীরি পড়ুয়াদের জন্য MBBS-এ অগ্রাধিকার
সংরক্ষণের ঘোষণা কেন্দ্রের
Follow Us:
| Edited By: | Updated on: Nov 09, 2022 | 11:52 AM

শ্রীনগর: দীর্ঘ সময় ধরে সীমান্তবর্তী এলাকায় সন্ত্রাসের শিকার জম্মু ও কাশ্মীরের সাধারণ মানুষ। কড়া নিরাপত্তার ঘেরাটোপ পেরিয়েও মাঝেমধ্যেই সন্ত্রাসবাদী হামলায় রক্তাক্ত হয় ভূস্বর্গ। কাশ্মীরের সেই সব মানুষের কথা ভেবে নয়া সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। সন্ত্রাসের শিকার হয়েছেন, এমন পড়ুয়াদের জন্য এমবিবিএস ও বিডিএস কোর্সের ক্ষেত্রে আসন সংরক্ষণ করার কথা ঘোষণা স্বরাষ্ট্র মন্ত্রক। বিজ্ঞপ্তি জারি করে একথা জানানো হয়েছে।

সন্ত্রাসে আক্রান্ত পরিবারের সন্তানদের জন্যই মূলত আসন সংরক্ষণের কথা বলা হয়েছে। ২০২২-২৩ শিক্ষাবর্ষের জন্য কেন্দ্রের সেই সিদ্ধান্তে শিলমোহর দিয়েছেন জম্মু ও কাশ্মীরের লেফট্যানেন্ট গভর্নর মনোজ সিনহা।

সংরক্ষণের আওতায় কারা?

স্বরাষ্ট্র মন্ত্রকের বিজ্ঞপ্তি অনুযায়ী, সেই সব পড়ুয়াদের এমবিবিএস ও বিডিএস কোর্সের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে, জঙ্গি হানায় যাঁদের বাবা-মায়ের মৃত্যু হয়েছে, যে পরিবারের একমাত্র রোজগেরে সদস্যের মৃত্যু হয়েছে। হামলার ঘটনায় যে পরিবারের সদস্য গুরুতর আহত হয়েছেন বা অক্ষম হয়ে গিয়েছেন, তাঁদের সন্তানদেরও অগ্রাধিতার দেওয়া হবে।

তবে ওই পড়ুয়ার বাবা-মাকে কাশ্মীরের স্থায়ী নাগরিক হতে হবে। এছাড়া কাশ্মীরের সরকারি চাকরিজীবী, কেন্দ্রীয় সরকারের কর্মী, কাশ্মীরে হেডকোয়ার্টার রয়েছে, এমন সরকারি সংস্থার কর্মীদের সন্তানেরাও অগ্রাধিকার পাবে।

বিজ্ঞপ্তিতে প্রাপ্ত নম্বরের উল্লেখও রয়েছে। এই সংরক্ষিত আসনে চাকরি পাওয়ার ক্ষেত্রে পরীক্ষার্থীকে পদার্থবিদ্যা, রসায়ন, জীববিদ্যা বা বায়ো টেকনোলজিতে পৃথকভাবে ৫০ শতাংশ নম্বর পেতে হবে। এছাড়া এসসি, এসটি বা ওবিসি-র আওতাভুক্ত পরীক্ষার্থীদের পেতে হবে ৪০ শতাংশ করে। ন্যাশনাল এলিজিবিলিট কাম এন্ট্রান্স টেস্ট (NEET)-র তালিকা অনুযায়ী সুযোগ পাওয়া যাবে ডাক্তারি পড়ার।

জম্মু ও কাশ্মীরের স্বাস্থ্য ব্যবস্থার উন্নতির ক্ষেত্রে আরও একাধিক পদক্ষেপ করেছে কেন্দ্র। কাশ্মীরে মেডিক্যালের প্রবেশিকা পরীক্ষার কেন্দ্রের সংখ্যা বাড়ানো হয়েছে, যাতে পরীক্ষার্থীদের দূরে গিয়ে পরীক্ষা দিতে না হয়। এছাড়া কাশ্মীরের এমবিবিএস পাশ করা চিকিৎসকেরা যাতে নিজেদের রাজ্যেই প্রয়োজনীয় প্রশিক্ষণ নেওয়ার সুযোগ পায়, সেই ব্যবস্থাও করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।