Metal ball in Gujrat: গুজরাটের মাটিতে পরপর এসে পড়ল রহস্যময় বল, পিছনে রয়েছে চিন?

Metal ball in Gujrat: আপাতত সেই সব সংগ্রহ করেছে পুলিশ। কেউ বলছেন এগুলি স্যাটেলাইটের অংশ, আবার কেউ বলছেন রকেটের অংশ।

Metal ball in Gujrat: গুজরাটের মাটিতে পরপর এসে পড়ল রহস্যময় বল, পিছনে রয়েছে চিন?
Follow Us:
| Edited By: | Updated on: May 17, 2022 | 8:09 PM

গুজরাট: আকাশ থেকে ধাতব বল এসে পড়ছে মাটিতে। এমনই দৃশ্য দেখতে পেলেন গ্রামবাসীরা। একটি নয়, দিন কয়েক আগে পরপর চারটি বল এ ভাবে এসে পড়েছে মাটিতে। আর সেই অদ্ভুত দ্রব্য নিয়ে বেড়েছে জল্পনা। একেকটির ব্যাসার্ধ দেড় মিটার। ১২ ও ১৩ মে গুজরাটের একাধিক গ্রামে ওই বল মাটিতে এসে পড়েছে। এই ঘটনায় স্বাভাবিকভাবেই আতঙ্ক ছড়িয়েছে গ্রামবাসীদের মধ্যে। ওই রাজ্য়ে আনন্দ জেলায় দাগজিপুরা, খাম্বোলাজ, রামপুরা গ্রামে এই ঘটনা ঘটেছে। খেদা জেলার ভূমেল গ্রামেও ঘটেছে একই ঘটনা। তবে এই ঘটনায় কারও আঘাত লাগেনি বলে জানিয়েছেন আনন্দ জেলার ডেপুটি পুলিশ সুপার বিডি জাদেজা। আনন্দ জেলার পুলিশ ওই বলগুলি সংগ্রহ করেছে।

ডেপুটি পুলিশ সুপার বিডি জাদেজা জানিয়েছেন ধাতব বলগুলি আসলে কী, কেনই বা এ ভাবে এসে পড়ল, তা নিয়ে পরীক্ষা-নিরিক্ষা চলছে। বিষয়টা বুঝতে ইসরোর গবেষকদের সঙ্গে কথাও বলা হচ্ছে প্রশাসনের তরফে। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে এগুলি কোনও স্যাটেলাইট বা কৃত্রিম উপগ্রহের অংশ।

মার্কিন মহাকাশবিদ জোনাথান ম্যাকডাওয়েল একটি টুইটে জানিয়েছেন এই ধাতব পদার্থগুলি সম্ভবত চিনা রকেট চ্যাং ঝেং ৩ বি-র অংশ। এটির অংশ মাটিতে খসে পড়ার সময় গুজরাটে পড়তে পারে বলে মনে করছেন তিনি। অন্যদিকে, ভারতের মহাকাশ গবেষণা সংস্থা অসরোর অবসরপ্রাপ্ত গবেষক বিএস ভাটিয়া জানিয়েছেন রকেট বা স্যাটেলাইটের জন্য যে ফুয়েল ট্যাঙ্ক থাকে, সেটার অংশ হতে পারে এগুলি। তিনি জানান, কোনও রকেটে সাধারণত ফুয়েল ট্যাঙ্ক খালি হয়ে গেলে সেটা আপনা থেকেই আলাদা হয়ে খসে পড়ে। আর সেগুলি এ ভাবেই মাটিতে এসে পড়ে। তাঁর অনুমান হাইড্রাজাইন নামে এক বিশেষ জ্বালানির ট্যাঙ্ক থেকে পড়া অংশ এটি। স্যাটেলাইটকে তার কক্ষপথে রাখতে হাইড্রাজাইন ব্যবহার করা হয় বলে জানিয়েছেন তিনি। তবে আসলে সেটি ঠিক কী, সেই উত্তর এখন স্পষ্ট নয়। এলাকার মানুষ রীতিমতো ত্রস্ত।