ভিনরাজ্য ও বিদেশে বসেও দেওয়া যাবে ভোট, প্রস্তুতি শুরু কমিশনের

পড়াশোনা এবং কর্মসূত্রে বিদেশে থাকা ভারতীয়দেরও পোস্টাল ব্যালট পরিষেবা দেওয়ার চিন্তাভাবনা করছে কমিশন। কমিশনের তরফে কেন্দ্রীয় আইন মন্ত্রককে এ নিয়ে প্রস্তাব পাঠানো হয়েছে।

ভিনরাজ্য ও বিদেশে বসেও দেওয়া যাবে ভোট, প্রস্তুতি শুরু কমিশনের
ফাইল ছবি।
ঋদ্ধীশ দত্ত

|

Jan 25, 2021 | 3:54 PM

নয়া দিল্লি: আমেরিকায় পোস্টাল ব্যালটের কায়দায় এবার বাইরের রাজ্যে বসেই নিজের কেন্দ্র থেকে ভোট দেওয়া যেতে পারে! এতদিন ভারতে এই ধরনের সুবিধা ছিল না। তবে রবিবার মুখ্য নির্বাচন কমিশনার (Election Commission) সুনীল অড়োরা (Sunil Arora) জানিয়েছেন, ভারতেও রিমোট ভোটিং (Remote Voting)-এর সুবিধা চালু করা হতে পারে। তার জন্য শীঘ্রই পরীক্ষামূলকভাবে মক ট্রায়ালও (Mock Trail) শুরু হয়ে যাবে। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে যাতে পাকাপাকিভাবে ভিনরাজ্যে বসেও ভোট দেওয়া যায় সেই চেষ্টাই চালাচ্ছে কমিশন।

ভবিষ্যতে নির্বাচনী প্রক্রিয়ায় আমূল পরিবর্তনের ইঙ্গিত দিয়ে কমিশনার প্রধান জানিয়েছেন, রিমোট ভোটিংয়ের জন্য আমরা ইতিমধ্যেই একটি গবেষণামূলক প্রকল্প শুরু করেছি। আইআইটি মাদ্রাজ এবং অন্যান্য প্রতিষ্ঠানগুলিকে সঙ্গে নিয়ে কাজের অগ্রগতি চলছে। খুব শীঘ্রই মক ট্রায়ালও শুরু হয়ে যাবে।

প্রত্যেক বছরেই কয়েক লক্ষ মানুষ ভৌগলিক কারণে ভোটদান থেকে বঞ্চিত থাকেন। কেউ পড়াশোনা, কেউ বা পেশাগত কারণে বাড়ি ছেড়ে অন্য রাজ্যে বসবাস করতে বাধ্য হন। অনেক ক্ষেত্রে এই কারণেই ভিনরাজ্যের ভোটার কার্ড বানিয়ে নেন ভোটাররা। তবে ভারতেও পোস্টাল ব্যালট সুবিধা শুরু হয়ে গেলে ভিনরাজ্যে বসবাসকারীরা অনেকটা নিশ্চিন্ত হবেন।

আরও পড়ুন: নাকু লা-এ অনুপ্রবেশের চেষ্টা চিনা সেনার, সংঘর্ষে আহত কমপক্ষে ২০ লাল ফৌজ

শুধু তাই নয়, পড়াশোনা এবং কর্মসূত্রে বিদেশে থাকা ভারতীয়দেরও পোস্টাল ব্যালট পরিষেবা দেওয়ার চিন্তাভাবনা করছে কমিশন। কমিশনের তরফে কেন্দ্রীয় আইন মন্ত্রককে এ নিয়ে প্রস্তাব পাঠানো হয়েছে। বিষয়টি নিয়ে কথাবার্তা চলছে বলে জানিয়েছেন মুখ্য নির্বাচন কমিশনার।

আরও পড়ুন: অসুস্থ অরূপ রায়কে দেখতে হাসপাতালে রাজীব

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla