বিদেশে পড়তে যাবেন? পড়ুয়াদের সুবিধার্থে টিকাকরণের নিয়মে বড় পরিবর্তন আনছে ঠাকরে সরকার

যেহেতু বিদেশে অধিকাংশ বিশ্ববিদ্যালয়েই পড়ুয়াদের ভর্তির জন্য করোনা টিকা নেওয়ার নিয়মকেও বাধ্যতামূলক করা হয়েছে, তাই যে সমস্ত পড়ুয়ারা বিদেশে পড়তে যাচ্ছেন, তাদের বিএমসি কর্তৃপক্ষের তরফে আগেই টিকা দেওয়ার ব্যবস্থা করা হবে।

বিদেশে পড়তে যাবেন? পড়ুয়াদের সুবিধার্থে টিকাকরণের নিয়মে বড় পরিবর্তন আনছে ঠাকরে সরকার
ফাইল ছবি:PTI
Follow Us:
| Updated on: May 29, 2021 | 8:03 AM

মুম্বই: মু্ম্বইয়ের পড়ুয়াদের জন্য সুখবর আনল রাজ্য সরকার। যেসমস্ত পড়ুয়ারা বিদেশের কোনও বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পেয়েছেন, তাদের আগেভাগে টিকা নেওয়ার সুযোগ দেওয়া হবে বলেই শুক্রবার জানাল মহারাষ্ট্র সরকার।

এ দিন রাজ্য সরকারের তরফে জানানো হয়, যে সমস্ত পড়ুয়ারা বিদেশে পড়তে যাচ্ছেন, তাদের বিএমসি কর্তৃপক্ষের তরফে আগেই টিকা দেওয়ার ব্যবস্থা করতে হবে। এই সুযোগ পেতে পড়ুয়াদের কেবল নির্দিষ্ট কিছু নথি দেখাতে হবে।

যেহেতু বিদেশে অধিকাংশ বিশ্ববিদ্যালয়েই পড়ুয়াদের ভর্তির জন্য করোনা টিকা নেওয়ার নিয়মকেও বাধ্যতামূলক করা হয়েছে, সেই বিষয়টি উল্লেখ করে শিবসেনা নেতা আদিত্য ঠাকরে টুইট করে লেখেন, “ভ্যাকসিন নেওয়ার জন্য পড়ুয়াদের আই-২০ বা ডিএস-১৬০ ফর্ম কিংবা বিদেশের কোনও বিশ্ববিদ্যালয়ে আবেদনপত্র গ্রহণ হওয়ার চিঠি এবং পরিচয় পত্র দেখাতে হবে। ভ্যাকসিনের কারণে পড়ুয়াদের ভর্তি হওয়া, এমনকি কেরিয়ারেও প্রভাব পড়তে পারে, সেই কারণে নির্দিষ্ট সময়ের মধ্যে তাদের টিকা দিতে আমরা বাধ্য।”

কেবল মুম্বই নয়, মহারাষ্ট্রের সমস্ত পুরসভায় এই নিয়ম চালু করার বিষয়ে কথা বলবেন বলেও জানান আদিত্য ঠাকরে। তিনি বলেন, “জেলা থতেকে বিদেশের বিশ্বিদ্যালয়ে আবেদনকারী পড়ুয়ার সংখ্যা হয়তো কম হতে পারে, কিন্তু তাদের সুযোগ নষ্ট হতে দেওয়া যাবে না।”

বৃহ্নমুম্বই মিউনিসিপ্যাল কর্পোরেশনের তথ্য অনুযায়ী মুম্বইতে এখনও অবধি ষাটোর্ধ্ব ১১ লক্ষ মানুষের মধ্যে ৮.৫৩ লক্ষ করোনা টিকার প্রথম ডোজ় পেয়েছেন। ৪৫ থেকে ৬০ বছর বয়সী ১৯ লক্ষের মধ্যে ১০ লক্ষ বাসিন্দা এখনও অবধি টিকা পেয়েছেন। ৪৫ উর্ধ্বদের জন্য টিকাকরণ কেন্দ্রে এসে নাম নথিভুক্ত করার প্রক্রিয়া প্রতি সোমবার থেকে বুধবার চালু থাকবে বলে জানানো হয়েছে। এছাড়াও দ্বিতীয় ডোজ় নিতে স্বাস্থ্যকর্মী ও প্রথমসারির করোনা যোদ্ধারাও ওই সময়ে সরাসরি টিকা কেন্দ্র এসে নাম নথিভুক্ত করে টিকা নিতে পারেন।

আরও পড়ুন: ‘কীভাবে ভাবলেন সুরক্ষা কবচ নষ্ট হতে দেব?’, ঝাড়খণ্ডের চিঠি পেয়েই টিকা নষ্টের নথি সংশোধনে রাজি কেন্দ্র