Modi in Gujarat: ৩ মাসে ৬ কর্মসূচি, ভোটের আগে পাতিদারদের কাছে টানতে কোনও খামতি রাখছেন না মোদী

Patidar Community: বিগত মার্চ মাস থেকে নরেন্দ্র মোদী গুজরাটে ১৭ টি কর্মসূচিতে যোগ দিয়েছিলেন। তার মধ্যে ৬ টি এমন কর্মসূচি ছিল, যেগুলির সঙ্গে পাতিদার গোষ্ঠীর ভাল যোগাযোগ রয়েছে।

Modi in Gujarat: ৩ মাসে ৬ কর্মসূচি, ভোটের আগে পাতিদারদের কাছে টানতে কোনও খামতি রাখছেন না মোদী
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 28, 2022 | 12:07 PM

আহমেদাবাদ : শনিবার আবার গুজরাট সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ঝুলিতে রয়েছে একগুচ্ছ কর্মসূচি। সেই কর্মসূচির তালিকায় রয়েছে, এক হাসপাতাল উদ্বোধনও। রাজকোটের আটকোট গ্রামের এই হাসপাতালটি তৈরি করেছে পাতিদার গোষ্ঠী। সামনেই গুজরাটে ভোট রয়েছে। রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের মতে, নির্বাচনের আগে পাতিদার গোষ্ঠীকে আরও কাছে টানতে নরেন্দ্র মোদীর এটি একটি কৌশলী পদক্ষেপ হতে চলেছে। উল্লেখ্য, ২০১৭ সালের বিধানসভা নির্বাচনের আগে পাতিদার গোষ্ঠীর একাংশ নিজেদের কিছুটা বিচ্ছিন্ন বলে মনে করেছিল বলে মত রাজনৈতিক বিশ্লেষকদের। বিগত কয়েক মাসে নরেন্দ্র মোদীর গুজরাটে যে কর্মসূচিগুলি রয়েছে, তাতে পাতিদার গোষ্ঠীকে কাছে টানার একটি প্রয়াস দেখা গিয়েছে। বিগত মার্চ মাস থেকে নরেন্দ্র মোদী গুজরাটে ১৭ টি কর্মসূচিতে যোগ দিয়েছিলেন। তার মধ্যে ৬ টি এমন কর্মসূচি ছিল, যেগুলির সঙ্গে পাতিদার গোষ্ঠীর ভাল যোগাযোগ রয়েছে।

গত বছরেই গুজরাটে বিজেপি শাসিত সরকারের মুখ্যমন্ত্রী বদল হয়েছে। নতুন মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে, পাতিদার গোষ্ঠীর অন্যতম প্রধান মুখ ভূপেন্দ্র প্যাটেলকে। উল্লেখ্য, গুজরাটের ভোট রাজনীতিতে পাতিদার গোষ্ঠী বরাবরই গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়ে এসেছে। গুজরাটের প্রায় ৬ কোটিরও বেশি জনসংখ্যার মধ্যে ১২ শতাংশেরও বেশি পাতিদার গোষ্ঠীর মানুষ। এমন কিছু বিধানসভা কেন্দ্রও রয়েছে, যেখানে ১৫ শতাংশেরও বেশি মানুষ পাতিদার গোষ্ঠীর। ফলে ভোটের ফলাফলে, পাতিদারদের একটি সরাসরি প্রভাব থাকে। শুধু তাই নয়, নির্বাচনী রাজনীতিতে তহবিল গঠনের ক্ষেত্রেও পাতিদাররা একটি গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করে এসেছে বিগত বছরগুলিতে।

কিন্তু ২০১৭ সালের বিধানসভা নির্বাচনের আগে হার্দিক প্যাটেল যে অভিযোগগুলি তুলেছিলেন, তার জেরে পাতিদার গোষ্ঠীর অনেকেই মনে করেছিলেন, তাঁদের বঞ্চনা করা হচ্ছে। পাতিদারদের সেই রাগের ফায়দা তুলেছিল কংগ্রেস শিবির। অন্তত এমনই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। এদিকে গত সপ্তাহেই কংগ্রেসের সঙ্গ ত্যাগ করেছেন হার্দিক প্যাটেল। এদিকে বিজেপিতে যোগ দেওয়ার বিষয়টিও একেবারে উড়িয়ে দেননি তিনি। ২০২১ সালের পুরভোটে এই পাতিদার গোষ্ঠী আম আদমি পার্টিকে সমর্থন করেছিল বলে মনে করছেন অনেকে। আবার রাজকোটের এক ব্যবসায়ী তথা পাতিদার গোষ্ঠীর নেতা নরেশ প্যাটেল সম্প্রতি রাজনীতিতে আসার ইঙ্গিত দিয়েছেন এবং কংগ্রেসের সঙ্গে যে তাঁর কথা বার্তা চলছে, এমন কথাও বলেছেন। যদিও এখনও পর্যন্ত কিছুই চূড়ান্ত হয়নি।

এমন এক পরিস্থিতিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গুজরাটের পাতিদার গোষ্ঠীকে কাছে টানতে কোনও খামতি রাখছেন না। ১৫ এপ্রিল ভুজে কে কে প্যাটেল সুপার স্পেশালিটি হাসপাতালের ভার্চুয়ালি উদ্বোধন করেছেন তিনি। এরপর শনিবার প্যাটেল সেবা সমাজের তৈরি একটি হাসপাতালেরও উদ্বোধন করবেন তিনি। এর আগে ২৯ এপ্রিল, প্রধানমন্ত্রী মোদী গুজরাটের পাতিদার বাণিজ্য সম্মেলনে ভার্চুয়ালি বক্তৃতা দিয়েছিলেন। উল্লেখ্য, পাতিদার গোষ্ঠীর কোটা সংক্রান্ত যে অভিযোগ হার্দিক প্যাটেল তুলেছিলেন, সেই প্রসঙ্গে নরেন্দ্র মোদী আগে বলেছিলেন, “আপনাদের এলাকায় কিছু ছেলে রয়েছেন, যাঁরা আমাদের বিরুদ্ধে কথা বলছেন। কিন্তু তাঁরা জানেনই না আপনারা অন্ধকার ওই দিনগুলি কীভাবে কাটিয়েছেন। তাঁদের বলুন, আপনারা কী দিন কাটিয়ে এসেছেন… আমরা কোথা থেকে এসেছি।”