Droupadi Murmu: দিল্লি রওনা হওয়ার আগে ঝাঁটা হাতে এনডিএর রাষ্ট্রপতি পদপ্রার্থী, কারণ…

Droupadi Murmu: দিল্লি রওনা হওয়ার আগে ঝাঁটা হাতে এনডিএর রাষ্ট্রপতি পদপ্রার্থী, কারণ...
ছবি: সংবাদ সংস্থা

Presidential Election: বুধবার রায়রংপুরে প্রজাপিতা ব্রক্ষ্ম কুমারী ঈশ্বরিয়া বিশ্ববিদ্যালয়ও পরিদর্শন করেন দ্রৌপদী মুর্মু। সেখানে তাঁকে স্বাগত জানানো হয়।

TV9 Bangla Digital

| Edited By: Sanjoy Paikar

Jun 22, 2022 | 6:20 PM

ওড়িশা: মঙ্গলবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) উপস্থিতিতে সংসদীয় দলের বৈঠকের পর এনডিএর রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে ঝাড়খণ্ডের প্রাক্তন রাজ্যপাল দ্রৌপদী মুর্মুর (Droupadi Murmu) নামে সিলমোহর দেওয়া হয়েছিল। দ্রৌপদী মুর্মুর কাছে দেশের প্রথম আদিবাসী রাষ্ট্রপতি হওয়ার সুযোগ রয়েছে। ঝাড়খণ্ডের প্রাক্তন রাজ্যপাল দিল্লি রওনা হওয়ার আগে ওড়িশার তাঁর নিজের শহর ময়ূরভঞ্জ জেলার রায়রংপুর এলাকার বেশ কয়েকটি মন্দিরে প্রার্থনা করতে গিয়েছিলেন। এদিন রাষ্ট্রপতি পদপ্রার্থীর সঙ্গে তাঁর বেশ কয়েকজন ঘনিষ্ঠ বন্ধুবান্ধব এবং পরিবারের সদস্যরাও উপস্থিত ছিলেন। ৬৪ বছর বয়সী দ্রৌপদী বুধবার রায়রংপুরের ভগবান জগন্নাথ, হনুমান এবং শিবমন্দিরের পুজো দিতে গিয়েছিলেন। ২০০০ সালে রায়রংপুর থেকেই প্রথমবারের জন্য বিধায়ক নির্বাচিত হয়েছিলেন দ্রৌপদী। পুরানদেশ্বরী শিব মন্দিরে পুজো দেওয়ার আগে ঝাঁটা হাতে মন্দির প্রাঙ্গণ পরিষ্কার করতে দেখা গিয়েছে দ্রৌপদী মুর্মুকে। শনিবার রাষ্ট্রপতি নির্বাচনে লড়াইয়ের জন্য মনোনয়ন জমা দেবেন দ্রৌপদী, সেই কারণে আজই ভুবনেশ্বর হয়ে দিল্লির উদ্দেশে রওনা দিয়েছেন তিনি।

বুধবার রায়রংপুরে প্রজাপিতা ব্রক্ষ্ম কুমারী ঈশ্বরিয়া বিশ্ববিদ্যালয়ও পরিদর্শন করেন দ্রৌপদী মুর্মু। সেখানে তাঁকে স্বাগত জানানো হয়। একজন ব্রক্ষ্মকুমারী জানিয়েছেন, “এনডিএর রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে তাঁকে নির্বাচিত করার কারণে আমরা দারুণ খুশি। তিনি যখন ঝাড়খণ্ডের রাজ্যপাল ছিলেন, তখনও তার মধ্যে কোনও অহংকার ছিল না। তিনি অত্যন্ত সহজ এবং বিনয়ী মানুষ।” রায়রংপুরে দ্রৌপদীর প্রতিবেশী এবং স্থানীয় বাসিন্দারাও তাঁকে নিয়ে উত্তেজিত। সুনারাম মুর্ম নামের এক স্থানীয় বাসিন্দা বলেন, “আমরা এখন বিশ্বাস করতে পারছি না যে তিনি রাষ্ট্রপতি হতে চলেছেন। এমনটা হলে ময়ূরভঞ্জের মানুষের স্বপ্ন পূরণ হবে।”

কেন্দ্রের আদিবাসী বিকাশ দফতরের প্রতিমন্ত্রী বিশ্বেশ্বর টু়ডু জানিয়েছেন, এটা ময়ূরভঞ্জের জন্য গর্বের বিষয়। তিনি বলেন, “এনডিএ সরকার আরও একবার ময়ূরভঞ্জকে বাড়তি গুরুত্ব দিল। মন্ত্রী হিসেবে আমাকে বেছে নেওয়ার পর দ্রোপদী মুর্মুকে শীর্ষ সাংবিধানিক পদের জন্য বেছে নেওয়া হয়েছে।”

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA