Draupadi Murmu: দ্রৌপদী মুর্মুকে জেড প্লাস নিরাপত্তা কেন্দ্রের, ঘিরে থাকবে CRPF কম্যান্ডোরা

NDA Presidential Candidate: কেন্দ্রের তরফে এক্স, ওয়াই, ওয়াই প্লাস, জেড, জেড প্লাস ও এসপিজি নিরাপত্তা দেওয়া হয়। কেন্দ্রীয় সরকারের তরফে দেওয়া নিরাপত্তা ব্যবস্থায় দ্বিতীয় স্তরে রয়েছে জেড প্লাস।

Draupadi Murmu: দ্রৌপদী মুর্মুকে জেড প্লাস নিরাপত্তা কেন্দ্রের, ঘিরে থাকবে CRPF কম্যান্ডোরা
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jun 22, 2022 | 5:07 PM

দিল্লি : রাষ্ট্রপতি নির্বাচনে এনডিএ (NDA) প্রার্থী হয়েছেন তিনি। গতকাল তাঁর নাম ঘোষণা করেছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা। রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হওয়ার ২৪ ঘণ্টার মধ্যে দ্রৌপদী মুর্মুকে (Draupadi Murmu) জেড প্লাস নিরাপত্তা দিল কেন্দ্র। এবার থেকে তাঁকে ঘিরে থাকবেন সিআরপিএফ (CRPF) কম্যান্ডোরা। ১৮ জুলাই রাষ্ট্রপতি নির্বাচন। ওই নির্বাচনে গতকাল বিরোধীরাও তাদের প্রার্থীর নাম ঘোষণা করেছে। বিরোধী প্রার্থী হচ্ছেন যশবন্ত সিনহা।

কেন্দ্রের তরফে এক্স, ওয়াই, ওয়াই প্লাস, জেড, জেড প্লাস ও এসপিজি নিরাপত্তা দেওয়া হয়। কেন্দ্রীয় সরকারের তরফে দেওয়া নিরাপত্তা ব্যবস্থায় দ্বিতীয় স্তরে রয়েছে জেড প্লাস। গতকাল এনডিএ জোটের রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে তাঁর নাম ঘোষণার পর কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে দ্রৌপদী মুর্মুর নিরাপত্তা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। দ্রৌপদী মুর্মুকে জেড প্লাস নিরাপত্তা দেওয়ার জন্য সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সকে নির্দেশ দেওয়া হয়। সেই মতো আজ সকালে ওড়িশায় নিয়োজিত প্যারামিলিটারি ফোর্সের ১৬ জওয়ানকে তাঁর নিরাপত্তায় মোতায়েন করা হয়। রাজ্য ও দেশের যেখানেই যাবেন দ্রৌপদী, সঙ্গে যাবেন তাঁরা। এনডিএ-র রাষ্ট্রপতি পদপ্রার্থীর বাড়ির নিরাপত্তাতেও মোতায়েন থাকবে সিআরপিএফ।

রাষ্ট্রপতি নির্বাচনের জন্য বিভিন্ন রাজ্যের বিধায়ক ও রাজনৈতিক দলগুলির নেতাদের সঙ্গে দেখা করবেন দ্রৌপদী। তাঁর সঙ্গে সেসব রাজ্যে যাবেন সিআরপিএফ কম্যান্ডোরা। জানা গিয়েছে, রাষ্ট্রপতি নির্বাচন শেষ হওয়া পর্যন্ত দ্রৌপদীর নিরাপত্তার দায়িত্বে থাকবে সিআরপিএফ।

১৯৫৮ সালের ২০ জুন ওড়িশার ময়ূরভঞ্জে সাঁওতাল পরিবারে জন্ম দ্রৌপদী মুর্মুর। রাজনীতিতে আসার আগে তিনি শিক্ষকতা করতেন। ১৯৯৭ সালে রাজনীতিতে আসেন। বিজেপির এসটি সেলের প্রধানের দায়িত্ব দেওয়া হয়েছিল তাঁকে। এরপর, ২০০০ এবং ২০০৫ সালে ওড়িশার রায়রংপুর বিধানসভা কেন্দ্র থেকে বিধায়ক নির্বাচিত হন তিনি। সেই সময় ওড়িশায় ভারতীয় জনতা পার্টি এবং বিজু জনতা দলের জোট সরকার ছিল। সেই সরকারের বাণিজ্য ও পরিবহণ দফতরের প্রতিমন্ত্রী ছিলেন দ্রৌপদী। পরে মৎস্য ও প্রাণী সম্পদ উন্নয়ন দফতরের প্রতিমন্ত্রী হন। ২০১৫ সালের ১৮ মে থেকে ২০২১ সালের ১২ জুলাই পর্যন্ত ঝাড়খণ্ডের রাজ্যপালের দায়িত্ব সামলান দ্রৌপদী।

ওয়াকিবহাল মহল বলছে, সংখ্যার বিচারে রাষ্ট্রপতি নির্বাচনে এগিয়ে রয়েছেন দ্রৌপদী মুর্মু। ২১ জুলাই রাষ্ট্রপতি নির্বাচনের ফল ঘোষণা। রাইসিনা হিলসে যাওয়া কার্যত নিশ্চিত তাঁর। সেক্ষেত্রে তিনি দেশের প্রথম আদিবাসী রাষ্ট্রপতি হবেন।