ঘুচবে দূরত্ব, উত্তরবঙ্গ দিয়ে রেলপথে জুড়ছে ভারত-বাংলাদেশ

নরেন্দ্র মোদী ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভার্চুয়াল বৈঠকে ফের এই রুটে ট্রেন চলাচলের সিদ্ধান্ত হয়েছে।

ঘুচবে দূরত্ব, উত্তরবঙ্গ দিয়ে রেলপথে জুড়ছে ভারত-বাংলাদেশ
বাংলাদেশ থেকে আসা মালগাড়ি
সুমন মহাপাত্র

|

Jan 28, 2021 | 10:35 PM

শিলিগুড়ি: কলকাতা থেকে গেদে হয়ে বাংলাদেশ (Bangladesh) ঢোকে মৈত্রী এক্সপ্রেস। এবার উত্তরবঙ্গ দিয়েও কলকাতা-ঢাকাকে জুড়ে দিতে চাইছে দুই দেশের সরকার। মৈত্রী এক্সপ্রেসের মতোই বাংলাদেশের নীলফামারী জেলার চিলাহাটি থেকে কোচবিহার জেলার হলদিবাড়ি মারফত চালু হবে রেল চলাচল ব্যবস্থা। ইতিমধ্যেই ১৭ ডিসেম্বর সেই রুটে বাংলাদেশে থেকে ভারতে একটি মালগাড়ি এসেছে। ফেব্রুয়ারির ১০ তারিখ বাংলাদেশ থেকে একটি বিশেষজ্ঞ দল এসে এই বিষয়ে আলোচনাও করবে ভারতের রেল কর্তাদের সঙ্গে।

এই রুটে ট্রেন চলাচল শুরু হলে কলকাতা থেকে দর্শনা সীমান্ত হয়ে বাংলাদেশের ঈশ্বরদী-পার্বতীপুর-ডোমার-চিলাহাটি হয়ে প্রথমে ভারতের হলদিবাড়ি এরপর সেখান থেকে শিলিগুড়ি পর্যন্ত দ্রুত পৌঁছনো যাবে। যার মাধ্যমে দূরত্ব কমবে উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গের। দীর্ঘ ৫৫ বছর পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভার্চুয়াল বৈঠকে ফের এই রুটে ট্রেন চলাচলের সিদ্ধান্ত হয়েছে।

আরও পড়ুন: বোলপুরের ডিয়ার পার্কে হঠাৎ আগুন, পুড়ে ছাই সোনাঝুরির একাধিক গাছ

শিলিগুড়িতে উত্তর-পূর্ব সীমান্ত রেলের কর্তারা জানিয়েছেন, ওই রুটে যাত্রীবাহী রেল চালাতে সম্পূর্ণ প্রস্তুত তাঁরা। ১৯৬৫ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের সময় বন্ধ হয়ে গিয়েছিল এই রুট। সব ঠিকঠাক থাকলে ফের ২০২১ সালের মার্চ মাস থেকে এই পথে ঢাকা থেকে শিলিগুড়ি পর্যন্ত যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হতে পারে।  শিলিগুড়িতে কাটিহার ডিভিশনের ডিআরএস রবীন্দ্র কুমার বর্মা জানান, বাংলাদেশের রেল কর্তাদের একটি প্রতিনিধি দল শিলিগুড়ি আসছেন। তখন রূপরেখা চূড়ান্ত হবে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla