সূচি বদলাল আইসিএসই-আইএসসির, কোন দিন কী পরীক্ষা? জেনে নিন

পরিবর্তিত সূচি অনুযায়ী, দশম শ্রণির ক্ষেত্রে ১৩ মে, ১৫ মে থাকছে কোনও পরীক্ষা।

সূচি বদলাল আইসিএসই-আইএসসির, কোন দিন কী পরীক্ষা? জেনে নিন
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Mar 08, 2021 | 10:10 PM

নয়া দিল্লি: অনলাইনে নয় অফলাইনেই হবে আইসিএসই (ICSE) ও আইএসসি (ISC) পরীক্ষা। সূচি প্রকাশ করে ১ মার্চ এ কথা জানিয়ে দিয়েছিল দ্য কাউন্সিল ফর স্কুল সার্টিফিকেট একজ়ামিনেশনস। কিন্তু ‘অনিবার্য কারণের’ ফলে বদলাল সূচি। পরিবর্তিত সূচি অনুযায়ী, দশম শ্রণির ক্ষেত্রে ১৩ মে, ১৫ মে থাকছে কোনও পরীক্ষা। দ্বাদশ শ্রেণির ক্ষেত্রেও ১৩ মে, ১৫ মে ও ১২ জুনের পরীক্ষা হচ্ছে না, সঙ্গে থাকছে আরও পরিবর্তন।

দশম শ্রেণির ১৩ মে অর্থনীতি (গ্রুপ ২ ইলেক্টিভ) হওয়ার কথা ছিল। সেই পরীক্ষা পরিবর্তিত সূচি অনুযায়ী হবে ৪ মে। ১৫ মে হওয়ার কথা ছিল আর্ট পেপার ২ পরীক্ষা। সেই পরীক্ষা হবে ২২ মে। আর্ট পেপার ৩ হওয়ার কথা ছিল ২৯ মে। কিন্তু সেই পরীক্ষা হবে ৫ জুন। সূচি বদলেছে দ্বাদশ শ্রেণিরও। ৫ মে দ্বাদশ শ্রেণির বিজনেস স্টাডি পরীক্ষা হওয়ার কথা ছিল, নতুন সূচি অনুযায়ী সেই পরীক্ষা হবে ১৮ জুন। ইংরাজি পেপার ২ এর পরীক্ষা ১৩ মে-এর পরিবর্তে হবে ৪ মে। ১৫ মে হওয়ার কথা ছিল হোম সায়েন্স পেপার ১ এর পরীক্ষা। সেই পরীক্ষা হবে ২২ মে। জুন মাসের ২ তারিখ হওয়ার কথা ছিল আর্ট পেপার ৫-এর পরীক্ষা, নতুন সূচি অনুযায়ী, সেই পরীক্ষা হবে ৫ মে।

বদলাচ্ছে আর্ট পেপার ৪ এর পরীক্ষার দিনও। আগে এই পরীক্ষা হওয়ার কথা ছিল জুন মাসের ৫ তারিখ। কিন্তু পরিবর্তিত সূচি অনুযায়ী, সেই পরীক্ষা হবে ২ জুন। ৮ জুনের হসপিটালিটি ম্যানেজমেন্টের পরীক্ষা হবে ৫ জুনে। বায়োটেকনলজি পেপার-১ এর পরীক্ষা হওয়ার কথা ছিল ১০ জুন, যা নতুন সূচি অনুযায়ী হবে ৮ মে। আর্ট পেপার ১ এর যে পরীক্ষা ১২ জুন হওয়ার কথা ছিল তা পরিবর্তিত সূচি অনুযায়ী হবে ১২ মে।

আরও পড়ুন: অফলাইনেই আইসিএসই দশম শ্রেণির পরীক্ষা, প্রকাশিত সূচি