New Variant of Corona: নতুন ভ্যারিয়েন্ট নিয়ে চিন্তা বাড়ছে, রাজ্যগুলিকে চিঠি দিয়ে সতর্ক করল কেন্দ্র

New Variant of Corona: নয়া ওই ভ্য়ারিয়েন্টের অভিযোজন ক্ষমতা অনেক বেশি। করোনার অ্যান্টিবডি এ ক্ষেত্রে কাজ করবে কি না, সে বিষয়েও সন্দেহ প্রকাশ করেছে বিশেষজ্ঞরা।

New Variant of Corona: নতুন ভ্যারিয়েন্ট নিয়ে চিন্তা বাড়ছে, রাজ্যগুলিকে চিঠি দিয়ে সতর্ক করল কেন্দ্র
দেশে বাড়ছে ওমিক্রন আতঙ্ক (ফাইল ছবি)

নয়া দিল্লি : এক ডেল্টার হাত থেকে মুক্তি পেতে না পেতেই ফের চোখ রাঙানি আরও এক ভ্যারিয়েন্টের। যদিও এখনও ভারতে এসে পৌঁছয়নি নতুন 1.1529 ভ্যারিয়েন্ট। তবে এসে পড়তে কতক্ষণ! তাই এখন থেকেই সতর্ক হতে বলল কেন্দ্র। যে তিন দেশে এখনও পর্যন্ত ওই উদ্বেগজনক ভ্যারিয়েন্টের খোঁজ পাওয়া গিয়েছে, সেখান থেকে আসা যাত্রীদের ওপর বিশেষ নজরদারি চালানোর বার্তাও দিয়েছে কেন্দ্র। আজ বৃহস্পতিবার, ওই বিষয়ে সতর্ক করে রাজ্যগুলিকে চিঠি দেওয়া হয়েছে।

চিঠিতে উল্লেখ করা হয়েছে বৎসোয়ানা, হংকং ও দক্ষিণ আফ্রিকার কথা। বৎসোয়ানায় ৩ জন, হংকং-এ ১ জন ও দক্ষিণ আফ্রিকায় ৬ জন এই ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছে। এই সব দেশ থেকে এলে কেন্দ্রের গাইডলাইন মেনে পরীক্ষা করাতে হবে। তাঁদের সঙ্গী অন্যান্য যাত্রীদের ওপরও বিশেষ নজর রাখবে কেন্দ্র। ওই দেশগুলিকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হবে। যেহেতু করোনার দ্বিতীয় ঢেউ স্তিমিত হতে বিদেশ থেকে আসা যাত্রীদের ক্ষেত্রে নিয়ম কিছুটা শিথিল করেছে, তাই সেই সব যাত্রীদের নিয়ে উদ্বেগ থাকছে বলে উল্লেখ করেছে কেন্দ্র।

গত ২৩ নভেম্বর, মঙ্গলবার প্রথম এই ভ্য়ারিয়েন্টের বিষয়টা সামনে আসে। লন্ডনের ইম্পেরিয়াল কলেজের ভাইরোলজিস্ট ড. টম পিকক, করোনার এই নয়া রূপ নিয়ে একটি টুইট করেন। সেখানে বিশদ বিবরণ জানান তিনি। তিনি উল্লেখ করেন নয়া ওই ভ্য়ারিয়েন্টের অভিযোজন ক্ষমতা অনেক বেশি। করোনার অ্যান্টিবডি এ ক্ষেত্রে কাজ করবে কি না, সে বিষয়েও সন্দেহ প্রকাশ করেন তিনি। নতুন এই B.1.1.529 ভ্যারিয়েন্ট প্রথম ধরা পড়েছে বৎসোয়ানায়। পরে সেই ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়েছে হংকং ও দক্ষিণ আফ্রিকায়। এখন পর্যন্ত জেনোম সিকোয়েন্সিং করে দক্ষিণ আফ্রিকায় ১০ জনের শরীরে শনাক্ত করা হয়েছে ওই ভাইরাস। আলফা, গামা ভ্যারিয়েন্টে পাওয়া পি৬৮১এইচ মিউটেশন রয়েছে এই ভ্যারিয়েন্টেও।

আরও পড়ুন : Indian Railways-এর ভারত গৌরব ট্রেন চালানোর ঘোষণা, ট্রেনে দেখতে পাওয়া যাবে দেশের সংস্কৃতি সহ ১০টি বৈশিষ্ট্য

এখনও পর্যন্ত করোনাভাইরাসের চারটি রূপকে, উদ্বেগজনক হিসেবে চিহ্নিত করা হয়েছে, এ গুলি হল, আলফা (B.1.1.7), বিটা (B.1.351), গামা (P.1) এবং ডেল্টা (B.1.617.2)। এর মধ্যে করোনার মহামারির দ্বিতীয় তরঙ্গে ভারতে দেখা গিয়েছিল ডেল্টা ভ্যারিয়েন্ট। এবার এই চারটির সঙ্গে ওই তালিকায় নতুন পাওয়া ভ্যারিয়েন্টের নামও যুক্ত হতে পারে।

আরও পড়ুন : ২৪ ঘণ্টায় সামান্য কমল একদিনের সংক্রমণ, কমেছে নমুনা পরীক্ষাও

Click on your DTH Provider to Add TV9 Bangla