Nitin Gadkari On Toll Plaza : আগামী ছয় মাসে দেশে থাকবে না আর কোনও টোল প্লাজ়া : গড়করি

Nitin Gadkari On Toll Plaza : এদিন সংসদে কেন্দ্রীয় পরিবহণ মন্ত্রী জানিয়েছেন যে, আগামী ছয়মাসের মধ্যে দেশের সমস্ত টোল প্লাজা বন্ধ করে দেওয়া হবে। তার পরিবর্তে কোনও প্রযুক্তি ব্যবহার করে টোল তোলার ব্যবস্থা করা হবে বলে জানিয়েছেন তিনি।

Nitin Gadkari On Toll Plaza : আগামী ছয় মাসে দেশে থাকবে না আর কোনও টোল প্লাজ়া : গড়করি
গ্রাফিক্স সৌজন্যে: টিভি৯ বাংলা
TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Aug 03, 2022 | 7:49 PM

নয়া দিল্লি : দেশের মহাসড়ককে ট্রাফিক মুক্ত করতে সমাধান সূত্র বাতলে দিলেন কেন্দ্রীয় মন্ত্রী। বুধবার সংসদে কেন্দ্রীয় পরিবহণ মন্ত্রী নীতিন গড়করির বক্তব্যে সেরকমই ইঙ্গিত পাওয়া গিয়েছে। তিনি রাজ্যসভায় এদিন জানান, আগামী ছয় মাসের মধ্যে দেশের সব মহাসড়ক থেকে টোল প্লাজা উঠে যাবে। টোল কাটার জন্য বিকল্প ব্যবস্থার কথাও তিনি এদিন সংসদে জানিয়েছেন। স্য়াটেলাইট ভিত্তিক টোল সিস্টেম প্রচলনের কথা বলা হয়েছে এদিন। এই নয়া ব্যবস্থা আগামী ছয়মাসের মধ্যে সেই ব্য়বস্থা চালু হবে জানিয়েছেন পরিবহণমন্ত্রী। টোল প্লাজার কারণে মহাসড়কে বিভিন্ন সমস্যা তৈরি হয়। টোল প্লাজায় লম্বা লাইনের কারণে ট্রাফিক জ্যাম হয়। সরকার এই ট্রাফিক জ্যামে ইতি টানতে চেয়ে এই পদক্ষেপ করছে।

বুধবার একই অভিমুখে ৬০ কিলোমিটারের মধ্যে একাধিক টোল প্লাজার অবস্থান নিয়ে প্রশ্ন করা হয় সংসদে। তার উত্তরেই তিনি এদিন সংসদে বলেন, ‘সরকার দুটি বিকল্প পথের কথা ভাবছে। উপগ্রহ ভিত্তিক জিপিএস ব্যবস্থার চিন্তাভাবনা করছে সরকার। এর ফলে গাড়ির মালিকের অ্য়াকাউন্ট থেকে সরাসরি টাকা কেটে যাবে। নম্বর প্লেট থেকে সরাসরি টাকা কেটে নেওয়া যায় কি না সেই বিকল্পের কথাও ভাবা হচ্ছে।’ তিনি আরও বলেন, ‘ফাস্ট্য়াগের পরিবর্তে আমরা স্যাটেলাইট মাধ্যমে জিপিএস ব্যবস্থার ব্যবহার শুরু করার কথা ভাবছি। এর ভিত্তিতেই আমরা টোল নিতে চাই। নম্বর প্লেটেও এই প্রযুক্তি পাওয়া যায় এবং ভারতে অন্য অনেক ভাল প্রযুক্তিও রয়েছে।’

তাঁর আরও সংযোজন, ‘আমরা প্রযুক্তি নির্বাচন করব। এই বিষয়ে যদিও আমরা এখনও পর্যন্ত কোনও সরকারি সিদ্ধান্ত নিইনি। আমার মতে, নম্বর প্লেট প্রযুক্তিবিদ্যায় কোনও টোল প্লাজা থাকবে না। কৃত্রিম কম্পিউটারাইজ়়ড ডিজিটাল সিস্টেম থাকবে। এর মাধ্য়মে আমরা স্বস্তি দিতে পারব। এর ফলে কোনও লাইন থাকবে না এবং জনসাধারণের সুবিধা হবে।’ তিনি এদিন জানিয়েছেন, আগামী ছয় মাসের মধ্য়ে এই ব্যবস্থা চালু করার চেষ্টা করা হবে। তিনি এদিন আরও জানিয়েছেন, মহাসড়কে কোনও ব্য়ক্তি যতক্ষণ সময় গাড়ি চালাবেন সেই সময়ের ভিত্তিতে যতটা টোল হয় সেটুকুই অ্যাকাউন্ট থেকে কেটে নেওয়া হবে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla