Nitish Kumar: মদ নিষেধাজ্ঞা নিয়ে মুখ্যমন্ত্রী নীতীশের সিদ্ধান্তকে প্রশ্নের মুখে দাঁড় করালেন তাঁর দলের নেতা

Nitish Kumar: নীতীশের দল জেডিইউ-র অন্যতম শীর্ষনেতা বলেন, "বিহারে মদ বিক্রি নিষিদ্ধ করে দেওযা হয়েছে। রাজ্যে মদ খাওয়াও বন্ধ হয়ে যাবে।

Nitish Kumar: মদ নিষেধাজ্ঞা নিয়ে মুখ্যমন্ত্রী নীতীশের সিদ্ধান্তকে প্রশ্নের মুখে দাঁড় করালেন তাঁর দলের নেতা
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 10, 2022 | 7:57 PM

পটনা: বিহারের মদ নিষিদ্ধ (Liquor Ban In Bihar) করেছিলেন মুখ্যমন্ত্রী নীতীশ কুমার (Nitish Kumar)। মদ্যপায়ীদের পরিবর্তে মদ বিক্রেতাদের ওপর নিষেধাজ্ঞা জারি করেছিলেন জেডিইউ প্রধান। কিন্তু এবার সেই নিয়ে মুখ খুলে দল তথা মুখ্যমন্ত্রীকে অস্বস্তিতে ফেললেন জেডিইউর সংসদীয় চেয়ারম্যান উপেন্দ্র কুশওয়ারা। তিনি জানিয়েছেন, রাজ্য মদ নিষিদ্ধ করেও কোনও সফলতা মেলেনি। তবে কুশওয়ারা জানিয়েছেন, বিহার সরকারের সিদ্ধান্তের ফলে সমাজ লাভবান হয়েছে।

নীতীশের দল জেডিইউ-র অন্যতম শীর্ষনেতা বলেন, “বিহারে মদ বিক্রি নিষিদ্ধ করে দেওযা হয়েছে। রাজ্যে মদ খাওয়াও বন্ধ হয়ে যাবে। মানুষ যদি না চায়, তবে মদ নিষিদ্ধ করেও কোনও লাভ হবে না। শুধুমাত্র সরকার চাইলে, নিষেধাজ্ঞা কখনই সফল হবে না। মদ নিষিদ্ধ করার আইন বিহারে সফল না হলেও এই সিদ্ধান্তের ফলে সমাজের অনেক উপকার হয়েছে। এখন অল্প সংখ্যক মানুষ মদ্যপান করেন এবং রাজ্যে অপরাধের সংখ্যাও কমে গিয়েছে। নিষেধাজ্ঞা যদি আরও কঠোরভাবে বলবৎ হয়, তবে সমাজ আরও বেশি লাভবান হবে।”

জেডিইউয়ের শীর্ষস্তরের নেতার এই মন্তব্যের পর স্বাভাবিকভাবেই অক্সিজেন পেয়েছে বিজেপি। বিজেপির দাবি, কুশওয়ার সততা আছে বলেই তিনি সত্যিটা সবার সামনে তুলে ধরেছেন। বিজেপি নেতা নিখিল আনন্দ এই প্রসঙ্গে বলেন, “জেডিইউ নেতা উপেন্দ্র কুশওয়ারা নিঃসন্দেহে মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের থেকে অনেক বেশি সৎ। মদের ওপর নিষেধাজ্ঞা এই রাজ্যে সম্পূর্ণভাবে ব্যর্থ এবং রাজ্যে প্রতিনিয়ত অপরাধ বেড়েই চলেছে। সমান্তরাল অর্থনীতি ও অপরাধের কারণে মানুষ প্রতিনিয়ত সমস্যার মুখোমুখি হচ্ছে, মদের নিষেধাজ্ঞার ফলে রাজ্যে এই পরিস্থিতি তৈরি হয়েছে।”

মদের ওপর নিষেধাজ্ঞা নিয়ে সোমবার মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের নেতৃত্বে গুরুত্বপূর্ণ বৈঠক হয়েছিল। বৈঠকে সিদ্ধান্ত হয়েছে যাঁরা মদ্যপান করবেন অথবা যাদের মদ্যপ অবস্থায় পাওয়া যাবে, তাদের পরিবর্তে মদ চোরাচালানকারী, সরবরাহকারীদের বিরুদ্ধে আরও কঠোর পদক্ষেপ করা হবে। ২০১৬ সালে মদের ওপর নিষেধাজ্ঞা জারি করেছিলেন মুখ্যমন্ত্রী নীতীশ। সেই সময় থেকে নিষেধাজ্ঞা আরও জোরালভাবে বলবৎ করার মদ নিষেধাজ্ঞা নিয়ে একাধিক রণকৌশলগত বদল এনেছে সরকার। বিজেপির তরফে থেকে এই নিয়ে প্রতিক্রিয়া পাওয়া গেলেও জেডিইউর কোনও নেতা এই নিয়ে মুখ খুলতে রাজি হননি।