‘অক্সিজেনের কোনও অভাবই নেই, পর্যাপ্ত আছে রেমডেসিভির’, দাবি যোগীর

যোগী জানান, করোনার এই ঢেউ আগের থেকে ৩০ গুণ বেশি শক্তিশালী। তবে রাজ্য আগের থেকে অনেক বেশি প্রস্তুতি সেরে ফেলেছে বলেও দাবি তাঁর।

'অক্সিজেনের কোনও অভাবই নেই, পর্যাপ্ত আছে রেমডেসিভির', দাবি যোগীর
ছবি- পিটিআই
Follow Us:
| Updated on: Apr 25, 2021 | 1:24 PM

লখনউ: দেশজুড়ে অক্সিজেনের (Oxygen) ঘাটতি। প্রাণবায়ুর অভাবে ধুঁকছে গোটা দেশ। অক্সিজেনের অভাবে একের পর এক হাসপাতালে করোনা আক্রান্তরা প্রাণ হারাচ্ছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে অক্সিজেন এক্সপ্রেস থেকে শুরু করে একাধিক পদক্ষেপ করেছে কেন্দ্র। কিন্তু তাও সামলানো যাচ্ছে না অক্সিজেনের ঘাটতি। তবে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ জানালেন, সে রাজ্যে অক্সিজেনের কোনও সমস্যাই নেই। তাঁর সাফ কথা, সরকারি বা বেসরকারি কোনও করোনা হাসপাতালেই অক্সিজেনের ঘাটতি নেই।

ভার্চুয়াল মাধ্যমে বিভিন্ন সংবাদপত্রের সম্পাদকদের সঙ্গে বৈঠকে বসেছিলেন যোগী আদিত্যনাথ। সেখানে তিনি সকলকে করোনা সংক্রান্ত সচেতনতার কথা জানান। তিনি বলেন, “কোনও করোনা হাসপাতালেই অক্সিজেনের ঘাটতি নেই। সমস্যা হল কালোবাজারি, যা কড়া হাতে সামলানো হবে।” তাই অক্সিজেনকে লাইভ ট্র্যাক করতে আইআইটি কানপুর, আইআইএম লখনউ ও আইআইটি বিএইচইউর সঙ্গে একটি অডিট করবে উত্তর প্রদেশ সরকার।

যেহেতু প্রত্যেক করোনা আক্রান্তরই অক্সিজেনের প্রয়োজন হয় না। তাই এ বিষয়ে তিনি সংবাদ মাধ্যমকে সচেতনতা বাড়ানোর কাজ করতে বলেন। পাশাপাশি করোনার শয্যা সঙ্কট নিয়ে তিনি জানান, প্রথমোর দিকে একটু সমস্যা হলেও তা এখন সমাধান হয়ে গিয়েছে। তবে করোনাকে একেবারেই হালকা ভাবে নিতে নারাজ যোগী। তিনি বলেন, “করোনাকে একটি সাধারণ ভাইরাল জ্বর ভাবলে ভুল হবে। আমিও এর কবলে পড়েছি। এপ্রিল ১৩ তারিখে আইসোলেশনে যাওয়া থেকে আমি সব করোনাবিধি মেনে চলছি।”

যোগী জানান, করোনার এই ঢেউ আগের থেকে ৩০ গুণ বেশি শক্তিশালী। তবে রাজ্য আগের থেকে অনেক বেশি প্রস্তুতি সেরে ফেলেছে বলেও দাবি তাঁর। যোগী বলেন, “সরকারি প্রতিষ্ঠানে ৩১ নতুন অক্সিজেন প্ল্যান্ট তৈরি হয়েছে। যার মধ্যে ১৮টি ডিআরডিওর নতুন প্রযুক্তিতে তৈরি।” উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী এই বিষয়েও সাফ জানিয়েছেন, সে রাজ্যে রেমডেসিভিরও পর্যাপ্ত রয়েছে।

আরও পড়ুন: কার্ফুর সুফল, মুম্বইয়ে দৈনিক আক্রান্তের সংখ্যা ৭ হাজার থেকে কমে দাঁড়াল ৫৮৮৮-এ