করোনাপুরী কুম্ভ! অরক্ষিত মুখ, শিকেয় সামাজিক দূরত্ব, পজিটিভ শতাধিক

হরিদ্বার রেলস্টেশন থেকে হর কি পৌরি ঘাট পর্যন্ত যতদূর চোখ যায় শুধুই পুণ্যার্থীদের ভিড়। আরও নির্দিষ্ট করে বললে মাস্কহীন পুণ্যার্থীদের ভিড়।

করোনাপুরী কুম্ভ! অরক্ষিত মুখ, শিকেয় সামাজিক দূরত্ব, পজিটিভ শতাধিক
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Apr 13, 2021 | 10:47 AM

হরিদ্বার:পুণ্য অর্জন করতে গিয়ে বড় বিপদ হয়ে যাচ্ছে না তো! বারবার চোখে আঙুল দিয়ে এ কথাটাই বুঝিয়ে দিচ্ছে কুম্ভমেলা (Kumbh Mela)। গঙ্গায় ডুব মেরে শাহি-স্নান করতে গিয়ে করোনাকে নখ-দাঁত বসানোর সুযোগ করে দিচ্ছেন পুণ্যার্থীরা। হরিদ্বারে চলছে কুম্ভমেলা। ঠাসাঠাসি ভিড়ে কার্যত চিঁড়ে চ্যাপ্টা করোনা। বেশিরভাগ পুণ্যার্থীর মুখেই মাস্ক নেই। সামান্যতম করোনাবিধি পালন করতে গিয়েও হিমশিম খাচ্ছে উত্তরাখণ্ড প্রশাসন। আর তাতে যা হওয়ার তাই হচ্ছে, লাফিয়ে বাড়ছে করোনা।

১ এপ্রিল থেকে শুরু হওয়া কুম্ভমেলায় দ্বিতীয় শাহি-স্নান সেরেছেন অন্ততপক্ষে ২৮ লক্ষ পুণ্যার্থী। মাস্ক না পরলে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া তো দূরের কথা, সকলের থার্মাল স্ক্যানিংই করতে পারছে না তিরথ সিংয়ের সরকার। রবিবার সাড়ে ১১টা থেকে সোমবার বিকেল ৫টা পর্যন্ত মোট ১৮ হাজার ১৬৯ জন পুণ্যার্থীর করোনা পরীক্ষা করতে পেরেছে উত্তরাখণ্ড সরকার। তাতেই পজিটিভ রিপোর্ট এসেছে ১০২ জনের।

হরিদ্বার রেলস্টেশন থেকে হর কি পৌরি ঘাট পর্যন্ত যতদূর চোখ যায় শুধুই পুণ্যার্থীদের ভিড়। আরও নির্দিষ্ট করে বললে মাস্কহীন পুণ্যার্থীদের ভিড়। মেলার করোনা সামলানোর দায়িত্বে থাকা ডঃ অবিনাশ খান্না এক সংবাদ মাধ্যমকে বলেছেন, “রাজ্যের সীমান্তে থার্মাল স্ক্রিনিং ও অ্যান্টিজেন টেস্ট হচ্ছে। অনেকের ক্ষেত্রে পরীক্ষা করা সম্ভব হয়নি। স্নান শেষে তাঁদের করোনা পরীক্ষা করা হবে।” কুম্ভমেলার আইজি সঞ্জয় গুন্জাল জানিয়েছেন, ভিড় সামলাতে চালান কাটা ও থার্মাল স্ক্রিনিং বন্ধ রাখতে হয়েছে। তবে অন্য সরকারি আধিকারিকদের কাছ থেকে এ-ও জানা গিয়েছে আখড়ায় একজনেরও করোনা পরীক্ষা হয়নি।

এমতাবস্থায় ২৮ লক্ষের মধ্যে কয়েক হাজার পুণ্যার্থীর করোনা পরীক্ষা করে আদৌ কি সংক্রমণ রোখা সম্ভব? এ প্রশ্ন উঠছে। দেশে যখন আনলক প্রক্রিয়া শুরু হয়েছিল তখন দীর্ঘদিনের জন্য বন্ধ ছিল সুইমিং পুল। কিন্তু গঙ্গাস্নানের এহেন অবস্থায় কি লাফিয়ে বাড়বে না করোনা? এ প্রশ্নও তুলছেন বিশেষজ্ঞদের একাংশ। গত ১ এপ্রিল থেকে হরিদ্বারে শুরু হয়েছে কুম্ভমেলা। আগামী ৩০ এপ্রিল অবধি চলবে এই মেলা। প্রতি ১২ বছর অন্তর এই অনুষ্ঠানের আয়োজন করা হয় বলে দীর্ঘ চার মাস ধরে চলত কুম্ভ মেলা। তবে এ বার করোনা সংক্রমণের কথা মাথায় রেখেই সেই সময়সীমা কমিয়ে এক মাস করা হয়েছে। কিন্তু ১ মাসেই কি করোনা সংক্রমণ মারাত্মক আকার নেবে না? উঠছে প্রশ্ন।

আরও পড়ুন: আপদকালীন ব্যবহার হতে পারে স্পুটনিকের, ছাড়পত্র দিল ডিসিজিআই