PM Narendra Modi: সময় নষ্ট অপছন্দ! জাপান থেকে ফিরেই মন্ত্রিসভার বৈঠক সারলেন প্রধানমন্ত্রী

Cabinet Meeting: ২০২১ সালে ভার্চুয়াল বৈঠকে যোগ দেওয়ার পর এই নিয়ে চতুর্থবার কোয়াড বৈঠকে যোগ দিলেন ভারত, আমেরিকা, জাপান ও অস্ট্রেলিয়ার রাষ্ট্রনেতারা

PM Narendra Modi: সময় নষ্ট অপছন্দ! জাপান থেকে ফিরেই মন্ত্রিসভার বৈঠক সারলেন প্রধানমন্ত্রী
ছবি: সংবাদ সংস্থা
Follow Us:
| Edited By: | Updated on: May 25, 2022 | 2:10 PM

নয়া দিল্লি: মঙ্গলবার জাপানের রাজধানী টোকিয়োতে কোয়াড সদস্য দেশগুলির সম্মেলনে যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সম্মেলনে যোগ দেওয়ার পাশাপাশি জাপানের প্রধানমন্ত্রী ফিমিও কিশিদা, মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন এবং অস্ট্রেলিয়ার নব নির্বাচিত প্রধানমন্ত্রী অ্যান্টনি অ্যালাবানেজ়ির সঙ্গে পৃথক বৈঠক সেরেছেন প্রধানমন্ত্রী। বুধবার, ২ দিনের ঝটিকা সফর সেরে সকাল সকাল টোকিয়ো থেকে দিল্লি ফিরে বিন্দুমাত্র সময় নষ্ট করলেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাজধানীতে পৌঁছেই কেন্দ্রীয় মন্ত্রিসভার সদস্যদের নিয়ে গুরুত্বপূর্ণ বৈঠক সারলেন প্রধানমন্ত্রী। এদিনের কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ সহ অন্যান্য গুরুত্বপূর্ণ মন্ত্রীরা এদিনের বৈঠকে উপস্থিত ছিলেন। সকালে বায়ুসেনা পালাম ঘাঁটিতে অবতরণের সঙ্গে সঙ্গেই সেখান থেকে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকের উদ্দেশে রওনা দেন প্রধানমন্ত্রী। দু’দিনের সফর সেরে বিন্দুমাত্র বিশ্রাম না নিয়ে মোদী যেভাবে মন্ত্রিসভার বৈঠক সারলেন, তা নিঃসন্দেহে প্রশংসনীয়।

২০২১ সালে ভার্চুয়াল বৈঠকে যোগ দেওয়ার পর এই নিয়ে চতুর্থবার কোয়াড বৈঠকে যোগ দিলেন ভারত, আমেরিকা, জাপান ও অস্ট্রেলিয়ার রাষ্ট্রনেতারা। এর আগে গত সেপ্টেম্বরে ওয়াশিংটনে কোয়াড নেতাদের মুখোমুখি সাক্ষাৎ হয়েছিল। কোয়াড সম্মেলনে কূটনৈতিক সম্পর্ক মজবুত করতে ভারতের পদক্ষেপের কথা ব্যাখা করেন প্রধানমন্ত্রী মোদী। কোয়াড বৈঠকে জাপান, আমেরিকা ও অস্ট্রেলিয়ার রাষ্ট্রনেতার রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে পুতিনের আগ্রাসী নীতির নিন্দা করলেও ভারত সেপথে হাঁটেনি। পাশাপাশি কোয়াড সম্মেলনে ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের গুরুত্ব এবং রাষ্ট্রগুলির মধ্যে মুক্ত ও স্বাধীন আলোচনা নিয়ে আলোচনা হয়েছিল। একই সঙ্গে ওই অঞ্চলে সার্বভৌমত্ব এবং শান্তি বজায় রাখার বিষয়ে রাষ্ট্রপ্রধানদের মধ্যে আলোচনা হয়েছে।

কোয়াড সম্মেলনে আমেরিকা, জাপান ও অস্ট্রেলিয়ার রাষ্ট্রপ্রধাদের সঙ্গে পারস্পরিক সম্পর্ক নিয়ে পৃথক বৈঠক করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রসঙ্গত, রাশিয়া নিয়ে আমেরিকার সঙ্গে মতের ‘অমিল’, আগেই  প্রকাশ্যে এসেছিল। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এই নিয়ে ভারতকে কটাক্ষ করতেও ছাড়েননি। কোয়াড বৈঠকে থেকে আরও একবার বোঝা গেল যে রাশিয়া নিয়ে নিজেদের অবস্থানে অনড় ভারত।