Nabadampati Kit : বিয়ে করলেই উপহারে মিলবে কন্ডোম, সরকারের তরফে শুরু নতুন প্রকল্প

Nabadampati Kit : নবদম্পতিদের উপহার হিসেবে একটি বিতরণের সিদ্ধান্ত নিয়েছে ওড়িশা সরকার। সেই কিটে কন্ডোম, গর্ভনিরোধক বড়ি সহ পরিবার পরিকল্পনা নিয়ে একটি বই থাকবে।

Nabadampati Kit : বিয়ে করলেই উপহারে মিলবে কন্ডোম, সরকারের তরফে শুরু নতুন প্রকল্প
গ্রাফিক্স সৌজন্যে : অভীক দেবনাথ
TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Aug 14, 2022 | 5:46 PM

ভুবনেশ্বর : নব দম্পতিদের পরিবার পরিকল্পনায় এগিয়ে আসবে রাজ্য সরকার। নব বিবাহিতদের বিয়েতে উপহার হিসেবে একটি বিশেষ কিট দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ওড়িশা সরকার। এই কিট সেই দম্পতিকে পরিবার পরিকল্পনায় সাহায্য় করবে। আগামী সেপ্টেম্বর থেকে এই কিট দেওয়া শুরু করবে ওড়িশা সরকার। কী কী থাকবে এই কিটে? কন্ডোম থেকে শুরু করে গর্ভনিরোধক ওষুধ, পরিবার পরিকল্পনার পদ্ধতি ও প্রক্রিয়ার উপর গাইডলাইন সমন্বিত একটি বই, প্রেগন্যান্সি কিট ও বিবাহের রেজিস্ট্রেশন সার্টিফিকেট।

দেশে জনসংখ্যা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। সাম্প্রতিক একটি রিপোর্টে দেখা গিয়েছিল, ২০২৩ সালে চিনের জনসংখ্যাকে ছাপিয়ে যেতে পারে ভারত। এই জনবিস্ফোরণের আশঙ্কার মধ্যেই জন্মনিয়ন্ত্রণের জন্য সঠিক পরিবার পরিকল্পনার প্রয়োজনের কথা প্রচার করেছে কেন্দ্র। কেন্দ্রের তরফে ‘পরিবার বিকাশ’ নাম একটি উদ্যোগ নেওয়া হয়েছে। এই উদ্যোগের আওতায় নব দম্পতিদের সঠিক পরিবার পরিকল্পনা গ্রহণ করতে সাহায্য় করা হবে। এবার কেন্দ্রের এই উদ্যোগের অংশ হিসেবেই নব দম্পতিদের বিবাহ অনুষ্ঠানে এই ‘নয়ি পাহাল’ বা ‘নবদম্পতি’ কিট বিতরণ করার সিদ্ধান্ত নিয়েছে ওড়িশা সরকার।

রাজ্যের আশা কর্মীরা এই কিট পৌঁছে দেবেন নব দম্পতিদের কাছে। এই কিটে কন্ডোম, গর্ভনিরোধক বড়ি ও নিরাপদ যৌন সঙ্গমের গুরুত্ব, পরিবার পরিকল্পনা, দুই সন্তানের জন্মের মধ্যেকার বছরের পার্থক্য নিয়ে একটি বই। এছাড়াও এই কিটে থাকবে বাড়িতে বসে প্রেগন্যান্সি পরীক্ষার কিট, টাওয়াল, রুমাল, চিরুনি, নেইল কাটার ও আয়না। সূত্র মারফত জানা গিয়েছে, নব দম্পতিদের জন্য মুখ্যমন্ত্রীর শুভেচ্ছা বার্তাও থাকবে সেই কিটে। স্বাস্থ্য ও পরিবার কল্য়াণ মন্ত্রকের ডিরেক্টর বিজয় প্রাণিগ্রাহি বলেছেন, রাজ্যে পরিবার পরিকল্পনা দৃঢ় করতে এই কিট বিতরণ করবে। এই প্রকল্পের মাধ্যমে নব দম্পতিদের মধ্যে সচেতনতা প্রচার করা হবে। তিনি জানিয়েছেন, শহরাঞ্চল ও গ্রামাঞ্চলে-দুই জায়গাতেই এই প্রকল্পের বাস্তবায়ন হবে। জাতীয় স্বাস্থ্য মিশনের রাজ্যের পরিচালক শালিনী পণ্ডিত জানিয়েছেন, জন্মের হার কম থাকা সত্ত্বেও ওড়িশাই প্রথম এই প্রকল্প চালু করছে। এ বছর সেপ্টেম্বর থেকেই এই প্রকল্প চালু হবে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla