হেলমেট না পরায় হাজার টাকা জরিমানা দিতে হল ট্রাক চালককে!

ট্রাক চালানোর জন্য কেন হেলমেট (Helmet) পরবেন, এই বিষয়ে প্রশ্ন করতেও দায়িত্বপ্রাপ্ত অফিসার কোনও জবাব দিতে পারেননি। অনুরোধ করা সত্ত্বেও তিনি জরিমানা (Fine) আদায় ছাড়া ট্রাকের নতুন পারমিট (Permit) দিতে নারাজ হন। অবশেষে হাজার টাকা জরিমানা নিয়েই তিনি নতুন পারমিট দেন।

হেলমেট না পরায় হাজার টাকা জরিমানা দিতে হল ট্রাক চালককে!
প্রতীকী চিত্র।
Follow Us:
| Updated on: Mar 17, 2021 | 8:07 PM

ভূবনেশ্বর: বাইক চালানোর সময় হেলমেট (Helmet) পরার নিয়ম দীর্ঘদিন বাধ্যতামূলক করেছে সরকার। নিয়মভঙ্গে জরিমানার কথাও বলা হয়েছে। কিন্তু হেলমেট না পরার জন্য এক হাজার টাকা জরিমানা দিতে হল এক ট্রাক চালককে। শুনতে অবিশ্বাস্য লাগলেও এমনটাই ঘটেছে ওড়িশা(Odisha)-এ।

বিগত তিনবছর ধরে ট্রাক চালাচ্ছেন প্রমোদ কুমার সোয়াইন। বুধবার ট্রাকের নতুন পারমিট তৈরি করতে গঞ্জম জেলার ট্রান্সপোর্ট অফিসে যান তিনি। ট্রাকের লাইসেন্স প্লেট যাচাই করে দেখা যায় যে তাঁর বিরুদ্ধে হেলমেট না পরে গাড়ি চালানোর অভিযোগে এক হাজার টাকা জরিমানা করা হয়েছে।

ট্রাক চালানোর জন্য কেন হেলমেট পরবেন, এই বিষয়ে প্রশ্ন করতেও দায়িত্বপ্রাপ্ত অফিসার কোনও জবাব দিতে পারেননি। তবে হাজারো অনুরোধ করার পরও তিনি জরিমানা আদায় ছাড়া ট্রাকের নতুন পারমিট দিতে নারাজ হন। অবশেষে হাজার টাকা জরিমানা নিয়েই তিনি নতুন পারমিট দেন।

আরও পড়ুন: দিনেদুপুরে কংগ্রেস সভাপতিকে গুলি করে খুন, পুলিশের চোখে ধুলো দিয়ে পালাল ৬ অভিযুক্ত

এই বিষয়ে প্রমোদ কুমার বলেন, “আমি বিগত তিনবছর ধরে ট্রাক চালাচ্ছি। ভিন রাজ্যে জল পৌছে দিই। পারমিটের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় আরটিও অফিসে নতুন পারমিট তৈরি করতে যাই। সেখানেই জানতে পারি যে হেলমেট না পরার জন্য আমার নামে এক হাজার টাকা জরিমানা করা হয়েছে।”

ট্রাক চালানোয় হেলমেট পরতে হয়, এই অদ্ভুত ব্যাখ্যার প্রেক্ষিতে তিনি বলেন, “এইভাবেই সাধারণ মানুষকে হেনস্থা করা হচ্ছে ও তাঁদের কাছ থেকে ভুয়ো কারণ দেখিয়ে টাকা আদায় করা হচ্ছে। সরকারের উচিত দ্রুত এই বিষয়ে কঠোর পদক্ষেপ করা।”

আরও পড়ুন: ‘বিজেপি শাসনে ত্রিপুরায় মুসলিম ভাইদের কোনও ক্ষতি হয়নি’, কেরলে প্রচার বিপ্লব দেবের