ডিজিটাল হচ্ছে সংসদ, বাদল অধিবেশনের আগে একাধিক ঘোষণা স্পিকার ওম বিড়লার

সংসদের ডিজিটাল লাইব্রেরির ওয়েবসাইটে ১৮৫৪ সাল থেকে সংসদে বিতর্কগুলির বিবরণ পাওয়া যাবে।

ডিজিটাল হচ্ছে সংসদ, বাদল অধিবেশনের আগে একাধিক ঘোষণা স্পিকার ওম বিড়লার
ছবি - পিটিআই
Follow Us:
| Edited By: | Updated on: Jul 13, 2021 | 8:53 AM

নয়া দিল্লি: ১৯ জুলাই থেকে লোকসভায় শুরু হচ্ছে বাদল অধিবেশন, চলবে ১৩ অগস্ট পর্যন্ত। রোজ সকাল ১১টা থেকে ৬টা পর্যন্ত চলবে এই অধিবেশন। এমনটাই জানিয়েছেন লোকসভার স্পিকার ওম বিড়লা (Om Birla)। তার আগে সোমবার আধিকারিকদের সঙ্গে নিয়ে লোকসভা চত্ত্বর ঘুরে দেখেছেন তিনি। এরপর সাংবাদিক বৈঠকে স্পিকার জানান, শীঘ্রই সংসদের ১৬৭ বছরের ইতিহাস স্রেফ একটা ক্লিকে পাওয়া যাবে। কয়েক মাস পরে সংসদের ডিজিটাল লাইব্রেরির ওয়েবসাইটে ১৮৫৪ সাল থেকে সংসদে বিতর্কগুলির বিবরণ পাওয়া যাবে। ওয়েবসাইটে বিতর্ক সম্পর্কিত ৪ লক্ষ নথির ৪০ লক্ষ পৃষ্ঠা রাখার প্রক্রিয়া শুরু করা হয়েছে বলে জানান ওম বিড়লা।

লোকসভার স্পিকার বলেন, “ব্রিটিশ আমল থেকে সংসদে যে সমস্ত বিতর্ক হয়েছে, সেগুলি সাধারণ নাগরিকদের কাছে সহজেই উপলব্ধ করার চেষ্টা চলছে। আমাদের ১৮৫৪ সাল থেকে এখনও অবধি অনেকগুলি নথি রয়েছে। এখনও অবধি দশম থেকে সপ্তদশ-তম লোকসভায় অনুষ্ঠিত বিতর্কগুলি ডিজিটাইজড করা হয়েছে। এই বছর নাগাদ, ১৬৭ বছরের বিতর্কগুলি ডিজিটাল ফর্ম্যাটে ওয়েবসাইটে উপলব্ধ করা হবে”

এ ছাড়া লোকসভার পোর্টালে দেশের বিভিন্ন বিধানসভা সম্পর্কে তথ্য পাওয়া যাবে। বিড়লা জানান, দেরাদুনে প্রিসাইডিং অফিসারদের বৈঠকে এ বিষয়ে একটি কমিটি গঠন করা হয়েছিল। কমিটি তার রিপোর্ট দিয়েছে। স্বাধীনতা দিবসের পর প্রিসাইডিং অফিসারদের আরেকটি বৈঠক হবে। কমিটির রিপোর্ট ও সুপারিশের ভিত্তিতে এ বিষয়ে দ্রুত কাজ সম্পন্ন হবে।

সংসদকে পুরোপুরি প্রযুক্তির সাথে ঢেলে সাজানোর ওপর জোর দিয়েছেন স্পিকার। এর জন্য এই অধিবেশন চলাকালীন একটি অ্যাপ চালু করার কথা ঘোষণা করেন তিবি। এতে সংসদ টিভির সরাসরি সম্প্রচার, প্রশ্নোত্তর, বিতর্কসহ আরও অনেক গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া হবে। তিনি বলেন, “সাংসদরা এখন তাঁদের প্রশ্ন ই-নোটিসের মাধ্যমে পাঠাচ্ছেন। সাংসদদের সুবিধার জন্য যে কোনও বিষয় সম্পর্কিত তথ্য গ্রন্থাগারের গবেষণা বিভাগের মাধ্যমে অনলাইনে পাওয়ার ব্যবস্থা করা হচ্ছে।”

১৯ জুলাই থেকে বাদল অধিবেশন পরিচালনার জন্য স্পিকার সব দলের নেতাদের সাথে ১৮ জুলাই রবিবার, আলোচনা করবেন। স্পিকার জানিয়েছিলেন, অধিবেশনে করোনার নিয়ম কঠোর ভাবে মেনে চলা হবে। এখনও অবধি ৩১১ জন সাংসদ করোনা টিকার দু’টি ডোজ় পেয়েছেন। শারীরিক কারণে প্রায় ২৪ জন সাংসদ টিকার একটিও ডেজ় নেননি। সংসদ সদস্যরা ছাড়াও সংসদে আসা সকলকে আরটিপিসিআর পদ্ধতিতে করোনা পরীক্ষা করতে হবে। আগের মতো সাংসদদের সামাজিক দূরত্ব মেনে চলতে হবে।

সাংবাদিক বৈঠকে একটি প্রশ্নের উত্তরে ওম বিড়লা জানান, দলবদলের সংখ্যা বাড়ছে। দলবদলুদের সদস্যপদ থাকা উচিত কি না তা নিয়ে নির্দিষ্ট সময়ের মধ্যেই সিদ্ধান্ত হওয়া উচিত। তিনি বলেন, “এই বিষয়ে আ‌ইন সংশোধনের জন্য আমি সরকারকে বলব। বর্তমানে যে দলত্যাগ বিরোধী আইন রয়েছে, তাতে সাংসদ, বিধায়কদের সদস্য পদ থাকা-না থাকা নিয়ে সিদ্ধান্ত গ্রহণের কোনও নির্দিষ্ট সময়সীমা নেই, যার সংশোধন হওয়া উচিত।” আরও পড়ুন: রাজধানীতে টিকা সঙ্কট, বন্ধ হচ্ছে একের পর এক ভ্যাকসিনেশন সেন্টার