বিএসএফের দাবি, শুক্রবার মধ্যরাতে টহল দেওয়ার সময় ড্রোনের ওড়ার শব্দ শোনা যায়। রাতের অন্ধকারে সেই ড্রোন দেখতে না পেলেও শব্দ লক্ষ্য করেই গুলি চালায় বিএসএফ বাহিনী। এরপরই পাকিস্তানের দিকে পালিয়ে যায় ওই ড্রোনটি। এরপর বিএসএফ বাহিনী সীমান্তবর্তী অঞ্চলে তল্লাশি অভিযান শুরু করলে কিছু দূর এগিয়েই ছয়টি প্যাকেট উদ্ধার করে।

প্যাকেট খুলে দেখা যায়, তাতে হেরোইন ভরা ছিল। প্রায় ছয় কেজি ওজনের ওই হেরোইনের প্যাকেটগুলি বাজেয়াপ্ত করে বিএসএফ। সীমান্ত সুরক্ষা বাহিনীর তরফে প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, বিভিন্ন দেশ-বিরোধী সংগঠন সীমান্তের ওপার থেকে মাদক সহ একাধিক বেআইনি সামগ্রী পাচার করার চেষ্টা চালাচ্ছে।

গত মাসেও অমৃতসরের দালেক গ্রাম থেকে আইইডি ও আরডিএক্স বিস্ফোরক বোঝাই একটি ব্যাগ উদ্ধার করা হয়। স্বাধীনতা দিবসের আগে বড় কোনও নাশকতা ঘটাতেই ওই বিস্ফোরক ড্রোনের মাধ্যমে পাঠানো হয়েছিল বলে দাবি কর হয়। গ্রামবাসীদেরই একজন ভারী কিছু পড়ার শব্দ পেয়ে ঘটনাস্থানে যান। সেখানে ওই ব্যাগটি পড়ে থাকতে দেখা গিয়েছিল।

এরপরই ওই ব্যক্তি পুলিশে খবর দেন। পুলিশ ওই ব্য়াগটি খুলে সাতটি ফোমের স্তর সরিয়ে ওই টিফিন বাক্সটি বের করে, যার মধ্যে আরডিএক্স বিস্ফোরক ছিল। এছাড়াও ব্যাগ থেকে পাঁচটি হ্যান্ড গ্রেনেড ও নাইন এমএম পিস্তলের ১০০ রাউন্ড গুলি উদ্ধার করা হয়। মালয়েশিয়ায় তৈরি ব্যাটারি, একটি টাইমার যন্ত্র ও দুটি ইংরেজি ইউ আকারের শিল্পক্ষেত্রে ব্যবহৃত শক্তিশালী ম্যাগনেটও ব্যবহার করা হয়েছিল ওই বিস্ফোরকে, এমনটাই জানান পঞ্জাবের ডিজিপি দিনকর গুপ্তা।

চলতি মাসের ৩ তারিখেও তার্ন তারান জেলায় রাজোকে গ্রামের কাছে একটি ড্রোন উড়তে দেখা যায়। সেই সময়ও বিএসএফ বাহিনী সেই ড্রোন লক্ষ্য করে গুলি চালিয়েছিল কিন্তু তা পাকিস্তানে পালিয়ে যায়। বিএসএফের তরফে জানানো হয়েছে, কেবল চলতি বছরেই সীমান্ত থেকে ৩২৪ কেজি হেরোইন উদ্ধার করা হয়েছে।

আরও পড়ুন: Covid deaths: কারা করোনায় মৃত, কারা নয়? নয়া গাইডলাইন প্রকাশ করল কেন্দ্র