Indians Return from Ukraine: বিমানের চাকা মাটি ছুঁতেই হাততালি, চিৎকার! কীভাবে ইউক্রেনে কাটছিল উদ্বেগের রাত, জানালেন ভারতীয়রা

Russia-Ukraine Conflict: ইউক্রেন ফেরত এক এমবিবিএস পড়ুয়াও জানান, পরিস্থিতি আপাতত শান্তিপূর্ণ থাকলেও, ধীরে ধীরে উত্তেজনা বাড়ছে। এই পরিস্থিতিতেও সুরক্ষিতভাবে দেশে ফিরতে পেরে ভালই লাগছে।

Indians Return from Ukraine: বিমানের চাকা মাটি ছুঁতেই হাততালি, চিৎকার! কীভাবে ইউক্রেনে কাটছিল উদ্বেগের রাত, জানালেন ভারতীয়রা
ইউক্রেন থেকে ভারতে ফিরলেন ভারতীয়রা। ছবি:ANI
Follow Us:
| Edited By: | Updated on: Feb 23, 2022 | 8:19 AM

নয়া দিল্লি: বিগত কয়েকটা দিন ধরেই চোখের ঘুম উড়ে গিয়েছিল। কখন হামলা চালাবে রাশিয়া, আক্রমণের পরই বা কী হতে চলেছে ইউক্রেনের (Ukraine) পরিস্থিতি, তা নিয়ে চিন্তায় ছিলেন সে দেশে বসবাসকারী ভারতীয়রা (Indians)। মঙ্গলবার মধ্যরাতে বিমানের চাকা দেশের মাটি ছুঁতেই যেন প্রাণ ফিরে পেলেন তারা। পাইলট অবতরণের ঘোষণা করতেই হাততালি, চিৎকারে ফেটে পড়ল বোয়িং ৭৮৭ বিমান (Boeing 787 Flight)। ইউক্রেনের পরিস্থিতি জটিল হতেই সেখানে আটকে থাকা ভারতীয়দের উদ্ধার করতে আনতেই বিশেষ বিমান পাঠানো হয়েছিল। মঙ্গলবার সন্ধে ৬টা নাগাদ ইউক্রেনের রাজধানী কিভ থেকে প্রায় ২৪০ জন ভারতীয়কে নিয়ে বোয়িং ৭৮৭ বিশেষ বিমানটি নয়াদিল্লির উদ্দেশে রওনা দেয়, এবং মধ্যরাতে দেশের মাটিতে অবতরণ করে।

সংবাদসংস্থা এএনআই(ANI)-র শেয়ার করা একটি ভিডিয়োয় দেখা যায়, এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমানের চাকা দেশের মাটি ছুঁতেই আনন্দে-উচ্ছাসে ফেটে পড়েন যাত্রীরা। তাদের হাততালি দিতে, চিৎকার করতে শোনা যায়। যুদ্ধ পরিস্থিতির মাঝে সুরক্ষিতভাবে দেশে ফিরতে পারার জন্য কেন্দ্রকে ধন্যবাদও জানান যাত্রীরা। বিমানবন্দরে নেমে পরিবার-পরিজনদের সঙ্গে দেখা করে তারা  সে দেশের কী পরিস্থিতি এখন, তাও জানান।

হরিয়ানার বাসিন্দা এক ব্যক্তি, যার মেয়ে গতকাল বিশেষ বিমানে ইউক্রেন থেকে ফিরেছেন, তিনি বলেন, “আপাতত ইউক্রেনের পরিস্থিতি স্বাভাবিক রয়েছে বলেই শুনেছি। তবে যেভাবে রাশিয়ার সঙ্গে ইউক্রেনের বিরোধ বেড়ে চলেছে, তাতে মেয়েকে দেশে ফিরে আসতেই বলি আমরা।”

অন্যদিকে, ইউক্রেন ফেরত এক এমবিবিএস পড়ুয়াও জানান, পরিস্থিতি আপাতত শান্তিপূর্ণ থাকলেও, ধীরে ধীরে উত্তেজনা বাড়ছে। এই পরিস্থিতিতেও সুরক্ষিতভাবে দেশে ফিরতে পেরে ভালই লাগছে। অপর এক পড়ুয়ার মুখেও একই কথা শোনা যায়।

উল্লেখ্য, এখনও কয়েক হাজার ভারতীয় ইউক্রেনে আটকে রয়েছেন। সোমবারই রাষ্ট্রপুঞ্জের বৈঠকে ভারতের তরফে জানানো হয়েছে, সীমান্তবর্তী এলাকা সহ ইউক্রেনে প্রায় ২০, হাজার ভারতীয় নাগরিক রয়েছেন বর্তমানে। এদের মধ্যে অধিকাংশই পড়ুয়া। তাদের সুরক্ষা এবং নিরাপত্তাই ভারতের কাছে অগ্রাধিকার পাবে।

গত সপ্তাহেই বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছিল যে, ইউক্রেনের সঙ্গে এয়ার বাবল চুক্তি শিথিল করা হয়েছে। দেশের উড়ান সংস্থাগুলি চাহিদা অনুযায়ী বিমানের ব্যবস্থা করতে পারে। ইউক্রেনে বসবাসকারী ভারতীয়দেরও চার্টার্ড বা যাত্রীবাহী সাধারণ বিমানে দ্রুত দেশে ফিরে আসার অনুরোেধ জানানো হয়েছে। সাহায্যের জন্য বিদেশমন্ত্রকের তরফে একটি বিশেষ কন্ট্রোল রুমও খোলা হয়েছেে।

তবে ভিস্তারার মতো একাধিক উড়ান সংস্থার তরফে মঙ্গলবারই জানানো হয়েছে, আপাতত তাদের ইউক্রেনের সঙ্গে বিমান চলাচল শুরু করার কোনও পরিকল্পনা নেই। সীমীত বিমান সংখ্যা সহ একাধিক বিধিনিষেধের কারণেই বিমান চলাচল শুরু করা যাচ্ছে না বলে জানানো হয়েছে।

আরও পড়ুন: Russia-Ukraine Conflict: ইউক্রেনকে চাপে ফেলতে নয়া চাল পুতিনের! ‘সার্বভৌমত্বে’র দোহাই দিয়ে দেশের বাইরেও ক্ষমতা দেখাবে রুশ সেনা