করোনামুক্তিতেও নেই স্বস্তি, সুস্থ ব্যক্তিদের রক্তে অস্বাভাবিক মাত্রায় বাড়ছে শর্করা: এইমস সমীক্ষা

Patna AIIMS Survey on Recovered COVID Patients: আপাতত লং কোভিডের বিরুদ্ধে লড়তে সুষম খাবার ও হালকা শরীরচর্চারই পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

করোনামুক্তিতেও নেই স্বস্তি, সুস্থ ব্যক্তিদের রক্তে অস্বাভাবিক মাত্রায় বাড়ছে শর্করা: এইমস সমীক্ষা
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: Jul 01, 2021 | 7:05 AM

পটনা: করোনামুক্ত হয়েও মিলছে না শান্তি। পটনার অল ইন্ডিয়া ইন্সটিটিউট অব মেডিক্যাল সায়েন্সের (Patna AIIMS) তরফে করা সম্প্রতি একটি সমীক্ষায় দেখা গিয়েছে, করোনার দ্বিতীয় ঢেউয়ে (Second Wave of COVID-19) যারা আক্রান্ত হয়েছিলেন, সুস্থ হয়ে ওঠার পরও রক্তে শর্করার মাত্রা (Blood Sugar Level) অস্বাভাবিক মাত্রায় বৃদ্ধি পেয়েছে।

প্রায় তিন হাজার মানুষের উপর ফোনের মাধ্যমে সমীক্ষা (Survey) চালানো হয়। সেখানে তাদের করোনা থেকে সুস্থ হয়ে ওঠার পর শারীরিক অবস্থার খুঁটিনাটি জানতে চাওয়া হয়। পোস্ট ট্রমা বিভাগের প্রধান ডঃ অনিল কুমার জানান, করোনা সংক্রমণ থেকে যারা সুস্থ হয়ে উঠেছেন, তারা মোট ১১ ধরনের সমস্যার কথা বলেছেন। এরমধ্যে মাথা ঘোরা থেকে শুরু করে ক্ষুধা কমে যাওয়া, এমনকি রক্তে শর্করার পরিমাণ বেড়ে যাওয়ার কথাও জানানো হয়েছে।

সমীক্ষায় অংশগ্রহণকারী তিন হাজার মানুষের মধ্যে ৪৮০ জনই জানিয়েছেন, করোনা থেকে সুস্থ হয়ে ওঠার পরই অস্বাভাবিক মাত্রায় দেহে শর্করার পরিমাণ বৃদ্ধি পেয়েছে। ৮৪০ জন জানিয়েছেন, প্রচন্ড দুর্বলতার সৃষ্টি হয়েছে সুস্থ হয়ে ওঠার পরও। ৬৩৬ জন জানিয়েছেন, করোনামুক্তির পর থেকেই মাথা ঘোরার সমস্যা দেখা দিয়েছে তাদের। ৪৭৪ জনের কাশি রয়ে গিয়েছে, শ্বাসকষ্ট রয়েছে ১৫০ জনের।

লং কোভিড নিয়ে চিকিৎসক-গবেষকরা এখনও গবেষণা চালিয়ে যাচ্ছেন। গোটা বিশ্ব জুড়ে ছড়িয়ে পড়া এই সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠলেও প্রতিনিয়তই নতুন নতুন শারীরিক সমস্যার কথা সামনে উঠে আসছে। আপাতত লং কোভিডের বিরুদ্ধে লড়তে সুষম খাবার ও হালকা শরীরচর্চারই পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

আরও পড়ুন: ‘টিকাকরণে অনুপ্রাণিত করুন’, ৫ ঘণ্টার মন্ত্রীসভার বৈঠকেও করোনা মোকাবিলার ‘দাওয়াই’ নমোর