কেরলে দ্বিতীয় পিনারাই ক্যাবিনেট, শপথগ্রহণ মন্ত্রিসভার

এ বার সিপিআই ও সিপিএমের হয়ে মন্ত্রিত্ব পাননি কোনও পুরনো মন্ত্রী।

কেরলে দ্বিতীয় পিনারাই ক্যাবিনেট, শপথগ্রহণ মন্ত্রিসভার
ছবি- টুইটার
Follow Us:
| Updated on: May 20, 2021 | 5:25 PM

কোচি: দ্বিতীয় বার কেরলের (Kerala) মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন পিনারাই বিজয়ন। বাম জোটের মন্ত্রিসভারও শপথ একই দিনে। কেরলে ৫ বছর অন্তর সরকার পরিবর্তন হয়। কখনও ক্ষমতায় আসে বাম কখনও কংগ্রেস। তবে এ বার প্রত্যাবর্তন হয়েছে বাম জোটের। বিধানসভা নির্বাচনে ১৪০টি আসনের মধ্যে ৯৯টিতেই জিতেছেন বামপ্রার্থীরা।

অতিমারি পরিস্থিতি, তাই স্টেডিয়ামে শপথগ্রহণ হল তাঁদের। তবে এ বার সিপিআই ও সিপিএমের হয়ে মন্ত্রিত্ব পাননি কোনও পুরনো মন্ত্রী। সবই নতুন মুখ। এই পদক্ষেপকে নতুনদের জায়গা করে দেওয়ার জন্য দলীয় সিদ্ধান্ত বলে ব্যক্ত করেছেন কেরলের বাম নেতারা। তবে স্বাস্থ্য দফতর থেকে বিশ্ব প্রশংসিত কেকে শৈলজার নাম বাদ পড়ায় রাজনৈতিক বিশ্লেষকদের সমালোচনার মুখে পড়তে হয়েছিল কেরল সিপিএমকে। যদিও তার পাল্টা যুক্তি দিয়েছে জয়ী দল।

খোদ কেকে শৈলজাও দলীয় সিদ্ধান্তকে সম্মান জানিয়েছেন। কেরলের সিপিএম সূত্রে ইঙ্গিত মিলেছে সাংগঠনিক ক্ষেত্রে বড় দায়িত্ব পেতে পারেন শৈলজা। করোনাভাইরাসের প্রথম ঢেউ ও নিপাহ ভাইরাস রুখে বিশ্ব দরবারে প্রশংসিত হয়েছিলেন শৈলজা। রাষ্ট্রসঙ্ঘ তাঁকে সম্মান জানিয়েছিল। তারপরেও মন্ত্রিসভায় নেই তিনি। এ প্রসঙ্গে কেরল সিপিএমের বক্তব্য, শুধু শৈলজা নয়, কোনও প্রাক্তন সিপিএম মন্ত্রীরই নাম নেই তালিকায়। বাদ পড়েছেন প্রশংসিত অর্থমন্ত্রী টমাস আইজ্যাকও। পরিবর্তে মন্ত্রিসভায় নতুনদের জায়গা করে দিয়েছে বাম জোট। মন্ত্রিত্ব পেয়েছেন পিএ মহম্মদ রিয়াজ, বীনা জর্জ। স্পিকারও তরুণ। কেরলের বিধানসভায় স্পিকার হচ্ছেন এমবি রাজেশ।

গত বারের মতো এ বারও স্বরাষ্ট্র দফতর, তথ্য প্রযুক্তি দফতর নিজের হাতেই রেখেছেন মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন।

এক নজরে কেরলের মন্ত্রিসভা-

*অর্থমন্ত্রী- কেএন বালাগোপাল। *শিল্প ও বাণিজ্য মন্ত্রী- পি রাজীব। *এলএসজিডি মন্ত্রী- এমভি গোবিন্দন । *শিক্ষামন্ত্রী- ভি শিবনকুট্টির। *উচ্চ শিক্ষা বিষয়ক মন্ত্রী-আর বিন্দু। * মৎস্য ও সংস্কৃতি মন্ত্রী- সাজি চেরিয়ান। *পর্যটন, জনকর্ম ও যুব উন্নয়ন- পিএ মহম্মদ রিয়াজ। *অনগ্রসর জাতি উপজাতি উন্নয়ন মন্ত্রী- কে রাধাকৃষ্ণন। *ক্রীড়ামন্ত্রী হতে পারেন ভি আবদুরহমান। *কৃষিমন্ত্রী – পি প্রসাদ। * সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রী- আবদুল রহমান। *জল সম্পদ মন্ত্রী- রোশি অগাস্টিন। *প্রাণী ও ডেয়ারি মন্ত্রী- জে চিনচুরানি। * পরিবহণ মন্ত্রী- অ্যান্টনি রাজু। * বিদ্যুৎ মন্ত্রী- কে কৃষ্ণকুট্টি। *বনমন্ত্রী- একে সসিন্দরন। *বন্দর মন্ত্রী- আহমেদ দেবারকোভিল। *রাজস্ব মন্ত্রী- কে রাজন। * সিভিল সাপ্লাই মন্ত্রী- জিআর অনিল।

শপথগ্রহণের পর পিনারাই বিজয়নকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্তালিন।

আরও পড়ুন: বাতাসে ভেসে বেড়ায় কোভিড, রোখার পথ জানাল কেন্দ্র