PM Modi : সূর্যাস্তেই মোদী ভাষণ লালকেল্লায়, তেগ বাহাদুরের জন্মবার্ষিকীতেই তৈরি হচ্ছে ইতিহাস

PM Modi : আগামিকাল সূর্যাস্তের পর লালকেল্লায় জাতির উদ্দেশে ভাষণ রাখবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর আগে কোনও প্রধানমন্ত্রী সূর্যাস্তের পর লালকেল্লা থেকে ভাষণ রাখেননি। সেই দিক থেকে ইতিহাস গড়বেন নমো।

PM Modi : সূর্যাস্তেই মোদী ভাষণ লালকেল্লায়, তেগ বাহাদুরের জন্মবার্ষিকীতেই তৈরি হচ্ছে ইতিহাস
ছবি : PTI
Follow Us:
| Edited By: | Updated on: Apr 20, 2022 | 11:42 PM

নয়া দিল্লি : আগামিকাল দিল্লির লালকেল্লা থেকে জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর আগেও বহুবার ভাষণ দিয়েছেন তিনি। তবে এক্ষেত্রে অভিনবত্ব হল সময়। এই প্রথম সকালে নয় সূর্যাস্তের পর লাল কেল্লা থেকে ভাষণ দেবেন নমো। আগামিকাল রাত ৯:১৫ নাগাদ দিল্লির লালকেল্লায় একটি অনুষ্ঠানে তিনি যোগ দেবেন বলে টুইট করে জানিয়েছেন নরেন্দ্র মোদী। শ্রী গুরু তেগ বাহাদুর জির ৪০০ তম পারকাশ পুরব অনুষ্ঠানে যোগদান করবেন তিনি।

এদিন নরেন্দ্র মোদী টুইট করে তাঁর এই ভাষণের কথা জানিয়েছেন। তিনি এদিন টুইটে লিখেছেন, “২১ এপ্রিল রাত ৯:১৫ মিনিটে আমি শ্রী গুরু তেগ বাহাদুর জির ৪০০ তম পারকাশ পুরব অনুষ্ঠানে যোগ দেব। এই অনুষ্ঠান হবে লালকেল্লায়। একটি স্মারক মুদ্রা ও ডাকটিকিটও প্রকাশ করা হবে এদিন।” মোদীর এই অনুষ্ঠানে যোগদান নতুন ইতিহাস তৈরি করবে বলেই সম্ভাবনা রয়েছে। সম্ভবত তিনিই প্রথম প্রধানমন্ত্রী যিনি সূর্যাস্তের পর লালকেল্লা থেকে জাতির উদ্দেশে ভাষণ দেবেন। উল্লেখ্য,এর আগে প্রধানমন্ত্রী হিসেবে জওহরলাল নেহরু ১৯৪৭ সালের ১৪ অগাস্ট মধ্য রাতে সংসদ ভবনে ভাষণ দিয়েছিলেন। তবে রাত ৯:১৫ দিল্লির লালকেল্লা থেকে এই প্রথম ভাষণ দিয়ে ইতিহাস গড়বেন নরেন্দ্র মোদী।

প্রতি বছর ১৫ অগাস্ট স্বাধীনতা দিবসের দিন লাল কেল্লার মঞ্চ থেকে জাতি উদ্দেশে ভাষণ দেন প্রধানমন্ত্রী। ২৬ জানুয়ারিও তিনি এখান থেকে পতাকা উত্তোলন করেন। উল্লেখ্য, ২০১৮ সালের নেতাজি সুভাষচন্দ্র বোসের তৈরি আজাদ হিন্দ সরকারের ৭৫ তম জন্মজয়ন্তী উপলক্ষে লালকেল্লায় জাতীয় পতাকা উত্তোলন করেন। তবে সেইবারও তিনি সকাল ৯ টায় লালকেল্লা থেকে জাতির উদ্দেশে ভাষণ দেন। ২০১৮ সালের এই ঘটনা ও স্বাধীনতা দিবস ছাড়া অন্য কোনও দিনে প্রধানমন্ত্রী কখনও লাল কেল্লা থেকে ভাষণ দেননি। আর এই প্রথমবারের জন্য তিনি রাতের বেলায় লালকেল্লা থেকে ভাষণ দিয়ে ইতিহাস লিখবেন।

প্রসঙ্গত, গুরু তেগ বাহাদুর নবম হলেন নবম শিখ গুরু। দিল্লির লাল কেল্লা থেকে মুঘল সম্রাট ঔরঙ্গজেব শিখ গুরু তেগ বাহাদুরকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করেছিলেন। সেই কারণেই আগামিকালের অনুষ্ঠানের জন্য এই দিল্লির লালকেল্লাই বেছে নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন : Jahangirpuri Demolition : জাহাঙ্গিরপুরীর উচ্ছেদ অভিযান ঘিরে উত্তপ্ত রাজনীতি, ঘটনাস্থলে যাচ্ছে তৃণমূলের প্রতিনিধি দল