RBI Retail Direct: রিজার্ভ ব্যাঙ্কের গ্রাহক কেন্দ্রিক দুটি প্রকল্প চালু করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

PM Modi, প্রকল্প দুটির উদ্বোধনের পর প্রধানমন্ত্রী বলেন, এই দুটি প্রকল্প দেশে বিনিয়োগের সুযোগকে প্রসারিত করবে এবং বিনিয়োগকারীদের জন্য পুঁজিবাজারকে ব্যবহার করা আরও বেশি সহজ ও নিরাপদ হবে।

RBI Retail Direct: রিজার্ভ ব্যাঙ্কের গ্রাহক কেন্দ্রিক দুটি প্রকল্প চালু করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
ইকোনমিক করিডর ছাড়াও দেরাদুনে ৭ টি নতুন প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর মধ্য বদ্রীনাথ ধামের যাত্রপথে ধস বিরোধী একটি প্রকল্পও রয়েছে বলেই জানা গিয়েছে। ৫৮ নম্বর জাতীয় সড়কে লাম্বাগড়, সাকানিধর, শ্রীনগর এবং দেবপ্রয়াগে ধস প্রতিরোধের জন্য এই নির্মাণ করা হয়েছে। ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Nov 12, 2021 | 12:41 PM

নয়া দিল্লি: আজ, রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার (Reserve Bank Of India) গ্রাহক কেন্দ্রিক দুটি পরিষেবা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। ভার্চুয়ালি দুটি প্রকল্প চালু করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আরবিআই রিটেইল ডিরেক্ট প্রকল্প (RBI Retail Direct Scheme) এবং ইন্টিগ্রেটেড ওম্বসম্যান প্রকল্প (Integrated Ombudsman Scheme,) দুটি আরও বেশি করে ঋণের বাজার বৃ্দ্ধি করার জন্যই চালু করা হয়েছে বলেই জানা গিয়েছে এর পাশাপাশি ঋণ নিয়ে গ্রাহকের বিস্তর অভাব অভিযোগের ক্ষেত্রে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার লক্ষ্যেই এই প্রকল্প চালু করেছে রিজার্ভ ব্যাঙ্ক। প্রকল্প দুটির উদ্বোধনের পর প্রধানমন্ত্রী বলেন, এই দুটি প্রকল্প দেশে বিনিয়োগের সুযোগকে প্রসারিত করবে এবং বিনিয়োগকারীদের জন্য পুঁজিবাজারকে ব্যবহার করা আরও বেশি সহজ ও নিরাপদ হবে।

“রিজার্ভ ব্যাঙ্কের রিটেইল ডিরেক্ট প্রকল্প ক্ষুদ্র বিনিয়োগকারীদের সরকারি বন্ড বাজারে (Government Bond Market) স্বল্প বিনিয়োগে অংশগ্রহন করতে সাহায্য করবে এবং তাদের আর্থিক নিরাপত্তাও প্রদান করবে। একবিংশ শতকে স্বাধীনতার ৭৫ তম বছরে আজাদি কা অমৃত মহোৎসবের এই সময় দেশের অগ্রগতির জন্য ভীষণ গুরুত্বপূর্ণ। আমরা আত্মবিশ্বাসী রিজার্ভ ব্যাঙ্কের টিম দেশের মানুষের যাবতীয় প্রত্যাশা পূরণে সাহায্য করবে।” বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

“গত ৭ বছের নন পারফর্মিং অ্যাসেট (Non Performing Asset) স্বচ্ছতার সঙ্গে স্বীকৃতি পেয়েছে। আর্থিক ব্যবস্থা ও সরকারি ব্যাঙ্ক গুলিতে নানা ধরনের সংস্কার করেছে রিজার্ভ ব্যাঙ্ক। ৬-৭ বছর আগে দেশে ব্যাঙ্কিং, পেনশন ও বিমা পরিষেবা পাড়ার ক্লাবের মত ছিল। দেশের সাধারণ নাগরিক, দরিদ্র পরিবার, কৃষক, ক্ষুদ্র ব্যবসায়ী, মহিলা, দলিরা যথাযথভাবে এই পরিষেবা গুলি পেতেন না। বর্তমানে সেই অবস্থার বদল হয়েছে। আগে যাঁরা এই কাজের দায়িত্বে ছিলেন তারা কখনই গরীব মানুষের কল্যাণের কথা মাথায় রেখে এই দিকে নজর দেননি। বরং নানা রকম বাহানা বানিয়ে বিষয়গুলিকে এড়িয়ে গিয়েছেন।” এদিনের অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর পাশাপাশি অর্থমন্ত্রী নির্মলা সীতারমণও উপস্থিত ছিলেন।

আরবিআইয়ের গভর্নর শক্তিকান্ত দাস (Shaktikanta Das) বলেন, “রিজার্ভ ব্যাঙ্ক অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করার পাশাপাশি নানা রকম গবেষণা ও পরীক্ষা নিরীক্ষা করে নিজেদের যাবতীয় পরিষেবা মানুষের কাছে পৌঁছে দেওয়ার চেষ্টা করছে। জনগণের কল্যাণমূলক কাজ করার চেষ্টা করে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক”

আরও পড়ুন Terrorist Killed: রাত থেকে গুলির লড়াই! পরপর তিন জঙ্গিকে নিকেশ করল সেনা

আরও পড়ুন COVAXIN: টিকা নেওয়ার দু সপ্তাহ পরই শুরু অ্যান্টিবডির লড়াই! কোভ্যাক্সিনকে স্বীকৃতি ল্যান্সেটের গবেষণায়