COVAXIN: টিকা নেওয়ার দু সপ্তাহ পরই শুরু অ্যান্টিবডির লড়াই! কোভ্যাক্সিনকে স্বীকৃতি ল্যান্সেটের গবেষণায়

Lancet Study: শক্তিশালী অ্যান্টিবডি তৈরি করে কোভ্যাক্সিন। দুটি ডোজ় নেওয়ার সপ্তাহ দুয়েক পরে অ্যান্টিবডি তৈরির প্রক্রিয়া শুরু হয় বলে জানাল ল্যান্সেট।

COVAXIN: টিকা নেওয়ার দু সপ্তাহ পরই শুরু অ্যান্টিবডির লড়াই! কোভ্যাক্সিনকে স্বীকৃতি ল্যান্সেটের গবেষণায়
ভারত বায়োটেকের দাবিতে আশার আলো (ফাইল চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 12, 2021 | 8:53 AM

নয়া দিল্লি : করোনা ভাইরাস প্রতিরোধে ৭৭.৮ শতাংশ কার্যকর ভারত বায়টোকের তৈরি কোভ্যাক্সিন (COVAXIN)। করোনার বিরুদ্ধে শক্তিশালী অ্যান্টিবডি (Antibody) তৈরি করতে সক্ষম এই ভ্যাকসিন। সম্প্রতি ল্যান্সেটে (Lancet) প্রকাশিত গবেষণা রিপোর্টে এমনটাই জানানো হয়েছে। ওই রিপোর্টে উল্লেখ করা হয়েছে, এই ভ্যাকসিনের দুটি ডোজ় নেওয়ার সপ্তাহ দুয়েক পরে শক্তিশালী অ্যান্টিবডি তৈরির প্রক্রিয়া শুরু হয়। ভ্যাকসিনের কারণে কোনও মৃত্যুর ঘটনাও ঘটেনি। এই ভ্যাকসিনের কোনও বিরূপ প্রতিক্রিয়া নেই বলেও জানানো হয়েছে।

এতদিন কোভ্যাক্সিন বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্বীকৃতি না পাওয়ায়, বিভিন্ন ভারতীয়কে বিদেশে সমস্যার মুখে পড়তে হয়েছিল। ইউরোপীয় ইউনিয়নের দেশগুলিতেও কোভিশিল্ডের স্বীকৃতি নিয়ে মাঝে সমস্যার সৃষ্টি হয়েছিল। পরে কেন্দ্রের উদ্যোগ ও তৎপরতায় সেই সমস্যার সমাধান করা হয়।

দীর্ঘ টালবাহানার শেষে কোভ্যাক্সিনকে শেষ পর্যন্ত স্বীকৃতি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। প্রাপ্তবয়স্কদের জন্য আপদকালীন ব্যবহারের অনুমোদিত করোনা টিকার তালিকায় কোভ্যাক্সিনকেও যুক্ত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই স্বীকৃতির ফলে এবার কোভ্যাক্সিন টিকা প্রাপকরা বিশ্বের অনেক দেশেই যেতে পারবেন বলে আশা প্রকাশ করেছেন চিকিৎসকরা। যদিও বিদেশ ভ্রমণের ক্ষেত্রে কোন কোনও টিকা প্রাপকরা সেই দেশে প্রবেশের অনুমতি পাবেন, তার গোটা বিষয়টিই নির্ভর করে সংশ্লিষ্ট দেশগুলির উপর। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্বীকৃতি নিঃসন্দেহে একটি বড় পাওয়া হতে চলেছে ভারতের জন্য।

ইতিমধ্যেই ভারত বায়োটেকের তৈরি করোনা টিকা কোভ্যাক্সিন প্রাপকদের এবার অস্ট্রেলিয়ায় প্রবেশের অনুমতি দিয়েছে সেখানকার প্রশাসন। অস্ট্রেলিয়ায় আগত বিমান যাত্রীদের জন্য অনুমোদিত করোনা টিকার তালিকায় যুক্ত করা হয়েছে কোভ্যাক্সিনকে। এর ফলে, যে ভারতীয়রা কোভ্যাক্সিন নেওয়ার কারণে অস্ট্রেলিয়া যেতে সমস্যায় পড়ছিলেন, তাঁদের এবার আর কোনও সমস্যা হবে না।

কিছুদিন আগেই ভারত বায়োটেকের তৈরি করোনা টিকা কোভ্যাক্সিন প্রাপকদের ওমানে প্রবেশের ক্ষেত্রে কড়াকড়ি শিথিল করা হয়েছে। এখন থেকে বিদেশ থেকে যাঁরা কোভ্যাক্সিনের সম্পূর্ণ টিকা নিয়ে ওমানে যাবেন, তাঁদের আর সে দেশে পৌঁছানোর পর কোয়ারান্টিনে থাকতে হবে না। বিনা কোয়ারান্টিনেই ওমানে প্রবেশ করতে পারবেন কোভ্যাক্সিন টিকা প্রাপকরা। এই নতুন নিয়মে ভারত থেকে যাঁরা ওমানে যাবেন, তাঁদের জন্য অনেকটাই সুবিধা হবে বলে মনে করছেন ওয়াকিবহাল মহল।

আরও পড়ুন :  Tamilnadu Rain Update: প্রবল বৃষ্টিতে মৃত বেড়ে ১৪, জলের তলায় বিস্তীর্ণ অঞ্চল

উল্লেখ্য, কোভ্যাক্সিন প্রস্তুতকারী হায়দরাবাদের সংস্থা ভারত বায়োটেক জরুরি ভিত্তিতে ভ্যাকসিনের এমার্জেন্সি ব্যবহারের জন্য গত ১৯ এপ্রিল ইওআই বা এক্সপ্রেশন অফ ইন্টারেস্ট জমা দেয় বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে। প্রাপ্তবয়স্কদের জন্য আপদকালীন ভিত্তিতে কোভ্যাক্সিনের প্রয়োগে সবুজ সংকেত দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

আরও পড়ুন : Salman Khurshid New book: ‘উগ্র হিন্দুত্ব আইএসের মতোই’! খুরশিদের বক্তব্যের বিরোধিতা খোদ কংগ্রেসের অন্দরেই