Bipin Rawat: ভারতের সীমান্তে গ্রাম তৈরি করেছে চিন! দাবি ওড়ালেন বিপিন রাওয়াত

Indo-China: সম্প্রতি পেন্টাগনের তরফে রিপোর্টে দাবি করা হয়েছে, বেজিং অরুনাচল প্রদেশের সীমান্ত এলাকায় বিরাট গ্রাম তৈরি করছে। এই ইস্যুতে জবাবও দিয়েছে ভারত।

Bipin Rawat: ভারতের সীমান্তে গ্রাম তৈরি করেছে চিন! দাবি ওড়ালেন বিপিন রাওয়াত
আমেরিকার দাবি ওড়ালেন বিপিন রাওয়াত
Follow Us:
| Edited By: | Updated on: Nov 12, 2021 | 10:32 AM

নয়া দিল্লি:  পেন্টাগন সম্প্রতি এক রিপোর্টে জানিয়েছে, চাইনিজ টিবেট অটোনমাস রিজিয়ন ও অরুনাচল প্রদেশে এলএসির ইস্টার্ন সেক্টরে ১০০টির বেশি ঘর নিয়ে একটি গ্রাম তৈরি করে ফেলেছে চিন। এমনকী প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর লাল ফৌজ তাদের সেনাও মোতায়েন করেছে বলে ওই রিপোর্টে উল্লেখ করা হয়েছে। এবার সেই বিষয়েই মুখ খুললেন চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত। তিনি জানালেন ভারতের ভূখণ্ডে এমন কোনও গ্রাম তৈরি হয়নি।

গতকাল এই বিষয়ে কথা বলতে গিয়ে বিপিন রাওয়াত বলেন, লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোলের কাছে কোও চিনা অনুপ্রবেশের ঘটনা ঘটেনি। তিনি জানিয়েছেন, চিনা গ্রাম তৈরি হওয়ার খবর সঠিক নয়। তিনি স্বীকার করেছেন যে এরকম একটি গ্রাম রয়েছে, তবে তা চিনের ভূখণ্ডের মধ্যে বলেই দাবি করেছেন তিনি। কোনও চিনা অনুপ্রবেশ ঘটেনি বলেও উল্লেখ করেছিন তিনি।

সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বিপিন রাওয়াত স্পষ্ট বলেন, আইন অব অ্যাকচুয়াল কন্ট্রোলের এপারে কোনও চিনা গ্রাম তৈরি হয়নি। তবে চিন কিছু বাড়ি তৈরি করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তিনি। তাঁর দাবি, চিন তাদের সেনাবাহিনীকে রাখার জন্য কোনও ঘর তৈরি করতে পারে সীমান্ত ঘেঁষে।

এ দিকে, সম্প্রতি পেন্টাগনের একটি রিপোর্ট ঘিরে যে বিতর্ক তৈরি হয়। সেই রিপোর্টের প্রবল সমালোচনা করেন ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী।

পেন্টাগনের তরফে রিপোর্টে দাবি করা হয়, বেজিং ও অরুনাচল প্রদেশের সীমান্ত এলাকায় বিরাট গ্রাম তৈরি করেছে চিন। তারই জবাবে অরিন্দম বাগচী বলেন, “চিন গত বেশ কয়েক বছর ধরেই সীমান্ত বরাবর নির্মাণ কাজ চালাচ্ছে। এমনকী দশক ধরে অবৈধ ভাবে দখল করে রাখা জায়গাতেও চিন নির্মাণ করে চলেছে। ভারতের অংশে এই ধরনে বেআইনি কাজ ভারত কখনওই মুখ বুজে মেনে নেবে না। চিনের কোনও অযৌক্তিক দাবিও মানবে না ভারত।”

আরও পড়ুন: Covid in Germeny: এক দিনে আক্রান্ত ৫০ হাজার, করোনা কি এবার আরও ভয়ঙ্কর!