Covid in Germeny: এক দিনে আক্রান্ত ৫০ হাজার, করোনা কি এবার আরও ভয়ঙ্কর!

স্যাক্সোনি, ব্যাভেরিয়া, বার্লিন সহ বিভিন্ন জায়গায় নতুন করে চালু করা হয়েছে কোভিড বিধি।

Covid in Germeny: এক দিনে আক্রান্ত ৫০ হাজার, করোনা কি এবার আরও ভয়ঙ্কর!
Follow Us:
| Edited By: | Updated on: Nov 12, 2021 | 10:49 AM

বার্লিন : করোনা সংক্রমণ বিশ্বের একাধিক দেশেই মাথাচাড়া দিচ্ছে নতুন করে। জার্মানিতে (Germeny) রেকর্ড সংখ্যা ছাড়িয়ে গেল দৈনিক সংক্রমণ। ২৪ ঘণ্টায় করোনা আক্রান্তের সংখ্যা ছাড়াল ৫০ হাজার। শুধু তাই নয়, করোনায় মৃতের সংখ্যাও বাড়ছে পাল্লা দিয়ে। বৃহস্পতিবার সে দেশে এক দিনে নতুন করে করোনা আক্রান্ত হয়েছে ৫০ হাজার ১৯৬ জন। করোনা অতিমারি শুরু হওয়ার পর থেকে এত বেশি দৈনিক সংক্রমণ এই প্রথমবার।

গত অক্টোবর মাসের মাঝামাঝি থেকেই জার্মানিতে নতুন করে সংক্রমণের বাড়বাড়ন্ত শুরু হয়েছে। এই করোনা সংক্রমণের ভয়ঙ্কর চেহারাকে ড্রামাটিক বা নাটকীয় বলে করেছেন জার্মানির বিদায়ী চান্সেলর অ্যাঞ্জেলা মার্কল। সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে একাধিক পদক্ষেপ গ্রহণ করেছে প্রশাসন।

জার্মানির হাসপাতালগুলিতেও বাড়ছে রোগীর চাপ। কম টিকাকরণের কারণেই জার্মানির এই অবস্থা বলে মনে করছেন বিশেষজ্ঞরা। দেশের মাত্র ৬৭ শতাংশ নাগরিকের টিকাকরণ হয়েছে এখনও পর্যন্ত। তাই এ ভাবে জার্মানির একাধিক জায়গায় নতুন করে সংক্রমণ বাড়ছে বলে অনুমান করা হচ্ছে। কোভিড বিধিও ফের চালু করা হয়েছে একাধিক শহরে। স্যাক্সোনি, ব্যাভেরিয়া, বার্লিন সহ বিভিন্ন জায়গার পরিস্থিতি ক্রমশ খারাপ হচ্ছে। বিশেষত টিকা পাননি এমন লোকজনের জন্য কড়া বিধি চালু করা হয়েছে। সোমবার থেকে বার্লিনে টিকাপ্রাপ্ত নয় এমন লোকজনদের রেস্তোরাঁ, বারে প্রবেশ করতে নিষেধ করা হয়েছে।

একই অবস্থা চিনেও। সম্প্রতি, করোনা নতুন করে চোখ রাঙানোয় বেজিং-এর শপিং মল বন্ধ করে দেওয়া হয়েছে। রাজধানী জুড়ে জারি হয়েছে হাই অ্যালার্ট। বেজিং-এর একেবারে কেন্দ্রস্থলে চাওয়াং ও হাইদিয়ানে বৃহস্পতিবার নতুন ৬ করোনা আক্রান্তের খোঁজ পাওয়া গিয়েছে। এরপরই নতুন করে তৎপরতা শুরু হয়েছে। ডোংচেং-এক রাফল সিটি মল বন্ধ করে দেওয়া হয়েছে। এক করোনা আক্রান্ত ব্যক্তি ওই মলে এসেছিলেন, এমন খবর সামনে আসার পরই মল বন্ধ করে দেওয়া হয়। সব ক্রেতা ও কর্মীদের করোনা পরীক্ষা করার নির্দেশ দেওয়া হয়েছে। করোনার এই নতুন করে সংক্রমণ ডেল্টা ভ্যারিয়েন্টের কারণেই হচ্ছে বলে মনে করছেন সে দেশের স্বাস্থ্য কর্তারা। এক স্বাস্থ্য আধিকারিকরা জানিয়েছেন, আগামিদিনে সংক্রমণ আরও বাড়তে পারে।

আরও পড়ুন :  Bipin Rawat: ভারতের সীমান্তে গ্রাম তৈরি করেছে চিন! দাবি ওড়ালেন বিপিন রাওয়াত

উদ্বেগ বেড়েছে ফ্রান্সেও। সেথানে করোনা মহামারীর পঞ্চম ঢেউ শুরু হয়ে গিয়েছে। সে দেশের স্বাস্থ্যমন্ত্রী অলিভার ভেরন এই জানিয়েছেন, এর ফলে সেই মানুষদের জন্য নতুন দুশ্চিন্তা শুরু হয়ে গিয়েছে, যাদের আশা ছিল সংক্রমণ শেষ হচ্ছে। স্থানীয় সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, তাঁদের দেশেও বেশ কিছু পড়শি দেশের মতো মহামারীর পঞ্চম ঢেউ শুরু হয়ে গিয়েছে।

আরও পড়ুন : টিকা নেওয়ার দু সপ্তাহ পরই শুরু অ্যান্টিবডির লড়াই! কোভ্যাক্সিনকে স্বীকৃতি ল্যান্সেটের গবেষণায়