Mann Ki Baat: ২-১৫ অগস্ট প্রোফাইল পিকচারে রাখুন ‘বিশেষ’ ছবি, দেশবাসীকে অনুরোধ প্রধানমন্ত্রীর

Narendra Modi: কেন ২ অগস্ট থেকেই বিশেষ অনুরোধ? সেই কথাও ব্যাখ্যা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই দিনটির একটি বিশেষ তাৎপর্য রয়েছে।

Mann Ki Baat: ২-১৫ অগস্ট প্রোফাইল পিকচারে রাখুন 'বিশেষ' ছবি, দেশবাসীকে অনুরোধ প্রধানমন্ত্রীর
নরেন্দ্র মোদী
Follow Us:
| Edited By: | Updated on: Jul 31, 2022 | 12:10 PM

নয়া দিল্লি : কিছুদিন পরেই ১৫ অগস্ট। দেশের ৭৫ তম স্বাধীনতা দিবস। তার আগে শেষ মন কি বাত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। আর সেখান থেকেই দেশবাসীর উদ্দেশে বিশেষ এক অনুরোধ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মন কি বাত অনুষ্ঠান থেকে মোদী অনুরোধ করেন, আজাদি কা অমৃত মহোৎসব উপলক্ষে ২ অগস্ট থেকে ১৫ অগস্ট পর্যন্ত দেশবাসীরা যেন সোশ্যাল মিডিয়ায় নিজেদের প্রোফাইল ফটোয় তিরঙ্গার ছবি ব্যবহার করেন। কেন ২ অগস্ট থেকেই বিশেষ অনুরোধ? সেই কথাও ব্যাখ্যা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই দিনটির একটি বিশেষ তাৎপর্য রয়েছে। জানালেন দেশের জাতীয় পতাকার সঙ্গে ২ অগস্টের একটি বিশেষ যোগ রয়েছে। এই দিনেই জন্ম নিয়েছিলেন পিংলি ভেঙ্কাইয়া, যিনি জাতীয় পতাকার নকশা এঁকেছিলেন। এদিনের মন কি বাত অনুষ্ঠান থেকে পিংলি ভেঙ্কাইয়ার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী আরও বলেন, “এই বারের মন কি বাত একটু বিশেষ। কারণ, এই বার ভারত নিজের স্বাধীনতার ৭৫ বছর পূরণ করবে। আমরা সবাই এক ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী থাকতে চলেছি। ভগবান আমাদের অনেক সৌভাগ্য দিয়েছেন।” পাশাপাশি দেশের স্বাধীনতা অর্জনের জন্য ব্রিটিশদের বিরুদ্ধে স্বাধীনতা সংগ্রামীদের অবদানের কথাও স্মরণ করিয়ে দেন প্রধানমন্ত্রী। মন কি বাত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, “আজাদি কি রেলগাড়ি এবং রেলওয়ে স্টেশন নামে একটি উদ্যোগ নেওয়া হয়েছে স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে। এই উদ্যোগের মূল উদ্দেশ্য হল দেশের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে ভারতীয় রেলের যে ভূমিকা রয়েছে, সেই সম্পর্কে মানুষকে অবগত করা।”

এর পাশাপাশি, ‘আজাদী কা অমৃত মহোৎসব’ এখনকার দিনে একটি গণআন্দোলনের রূপ নিয়েছে বলেও মন কি বাতে ব্যাখ্যা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিষয়টি নিয়ে তাঁর গর্বের কথাও গোপন রাখেননি প্রধানমন্ত্রী। একইসঙ্গে, শহীদ উধম সিং সহ অন্যান্যরা, যাঁরা দেশের জন্য নিজেদের জীবনকে উৎসর্গ করেছিলেন, তাঁদের প্রতিও শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী।