PM Narendra Modi: তুরস্কের ভূমিকম্পের ভয়াবহতা মনে করতেই কেঁদে ফেললেন নমো, কেন জানেন?

২০০১ সালে গুজরাটের কচ্ছ জেলার ভুজ জোরাল ভূমিকম্পে কেঁপে উঠেছিল। ভূমিকম্পের তীব্রতা ও ভয়াবহতা এতটাই ছিল যে, ২০ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছিল।

PM Narendra Modi: তুরস্কের ভূমিকম্পের ভয়াবহতা মনে করতেই কেঁদে ফেললেন নমো, কেন জানেন?
তুরস্ক ভূমিকম্পের ঘটনায় কেঁদে ফেললেন প্রধানমন্ত্রী মোদী।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 07, 2023 | 8:18 PM

নয়া দিল্লি: একের পর এক ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্ক ও সিরিয়া। ক্রমশ বাড়ছে মৃতের পাহাড়। মঙ্গলবার সংসদের বাজেট অধিবেশনের প্রাক্কালে দলীয় বৈঠকে এই প্রসঙ্গে বলতে গিয়ে আবেগপ্রবণ হয়ে পড়লেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তুরস্ক ও সিরিয়ার এই ভূমিকম্প ২০০১ সালের গুজরাটের ভুজের ভূমিকম্পের কথা স্মরণ করিয়ে দিচ্ছে বলে আবেগ ধরে রাখতে পারেননি প্রধানমন্ত্রী। বক্তব্যের মাঝেই কান্নায় ভেঙে পড়েন তিনি।

২০০১ সালে গুজরাটের ভুজে যখন ভয়াবহ ভূমিকম্প হয়েছিল, সেই সময় ওই রাজ্যের মুখ্যমন্ত্রী ছিলেন নরেন্দ্র মোদী। ফলে সেই ভয়াবহ বিপর্যয় খুব কাছ থেকে পরিলক্ষিত করেছিলেন তিনি। এখনও ভুলতে পারেননি সেই সময়কার মৃত্যু-মিছিল, অসহায় মানুষের আকুতি। এদিন সেই ঘটনার স্মৃতিচারণ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, এই প্রাকৃতিক বিপর্যয়ে সেখানকার এখন কী পরিস্থিতি তা তিনি খুব ভালই বুঝতে পারছেন। একথা বলেই বক্তব্যের মাঝে একেবারে কান্নায় ভেঙে পড়েন প্রধানমন্ত্রী। ইতিমধ্যে অবশ্য তুরস্ক এবং সিরিয়ার দিকে মানবিক সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন তিনি। ভূমিকম্প-বিধ্বস্ত তুরস্ক এবং সিরিয়ায় উদ্ধারকাজে সাহায্যের জন্য উদ্ধারকারী দল পাঠানো হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রসঙ্গত, ২০০১ সালে গুজরাটের কচ্ছ জেলার ভুজ জোরাল ভূমিকম্পে কেঁপে উঠেছিল। ভূমিকম্পের তীব্রতা ও ভয়াবহতা এতটাই ছিল যে, ২০ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছিল। আহত হয়েছিলেন তিন লক্ষেরও বেশি মানুষ। কয়েক হাজার মানুষ গৃহহীন হয়ে পড়েছিলেন।

গুজরাটের সেই ভূমিকম্পের থেকে তুরস্ক ও সিরিয়ার এই ভূমিকম্প কোনও অংশে কম বলা যাবে না বলেই মনে করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোমবার ভোর থেকে মঙ্গলবার দুপুর পর্যন্ত পরপর পাঁচটি জোরাল ভূমিকম্পের সাক্ষী হয়েছে মধ্য প্রাচ্যের এই দুই দেশের সীমান্তবর্তী এলাকা। এছাড়া অসংখ্যবার আফটারশক অনুভূত হয়েছে। পরপর ভূ-কম্পনের ফলে দুই দেশে মৃতের সংখ্যা ইতিমধ্যে ৫০০০ ছাড়িয়েছে। এখনও নিখোঁজ বহু মানুষ। ধ্বংসাবশেষ সরিয়ে উদ্ধারকাজ চলছে। ফলে মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে প্রশাসনের আশঙ্কা। তুরস্ক ও সিরিয়া সরকার এই ভূমিকম্পকে শতাব্দীর সবচেয়ে বড় বিপর্যয় আখ্যা দিয়েছে।

এদিন সংসদীয় অধিবেশনের প্রাক্কালে দলীয় বৈঠকে এই ভূমিকম্প প্রসঙ্গে বলতে গিয়ে গুজরাটের সেই ভয়াবহ স্মৃতি মনে করে চোখের জল ধরে রাখতে পারলেন না গুজরাটের তৎকালীন মুখ্যমন্ত্রী তথা বর্তমানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।