কৃষক আন্দোলনের তরজা তুঙ্গে, সংসদেই শাহ-যোশীর সঙ্গে বিশেষ বৈঠকে প্রধানমন্ত্রী

কৃষক আন্দোলন নিয়ে আন্তর্জাতিক মহলে শোরগোল পড়ে যাওয়ার পরই শীর্ষ নেতৃত্বদের সঙ্গে প্রধানমন্ত্রীর এই বৈঠক বিশেষ গুরুত্ব বহন করছে বলেই মত কূটনৈতিকদের।

কৃষক আন্দোলনের তরজা তুঙ্গে, সংসদেই শাহ-যোশীর সঙ্গে বিশেষ বৈঠকে প্রধানমন্ত্রী
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Feb 05, 2021 | 5:29 PM

নয়া দিল্লি: কৃষি আইনের আলোচনায় উত্তাল সংসদ, তারই মাঝে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah), কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী প্রকাশ জাভাড়েকর (Prakash Javadekar) ও সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশী (Prahlad Joshi)-র সঙ্গে সংসদ কমপ্লেক্সেই বৈঠকে বসলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)।

চলতি বছরের বাজেট অধিবেশন শুরু হওয়ার পর থেকেই কৃষি আইন নিয়ে সংসদের দুই কক্ষেই আলোচনা শুরু হয়েছে। বিরোধীরা আইন প্রত্যাহারের দাবি জানালেও সরকার পক্ষের তরফে আজ কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার (Narendra Singh Tomar) বলেন, “কৃষক কিংবা বিরোধীরা একটিও খামতি দেখাতে পারেনি কৃষি আইনে। আমরা কৃষি আইন স্থগিত রাখার প্রস্তাব দিয়েছিলাম। এর অর্থ এই নয় যে আইনে কোনও খামতি রয়েছে।”

এদিকে, রাজ্যসভার অধিবেশন শেষেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একটি বিশেষ বৈঠকে বসেন। এই বৈঠকে উপস্থিত রয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, তথ্য ও সম্প্রচারমন্ত্রী প্রকাশ জাভাড়েকর ও সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশী। যদিও এই বৈঠকে কী বিষয়ে আলোচনা হচ্ছে, সেই বিষয়ে কিছু জানানো হয়নি।

আরও পড়ুন: ‘রিহানা, গ্রেটার টুইটে ভয় কেন?’, প্রধানমন্ত্রীকে বিঁধে প্রশ্ন অধীর চৌধুরীর

এদিকে, কৃষি আইন নিয়ে দীর্ঘ দুই মাস ধরে দিল্লিতে যে কৃষক আন্দোলন চলছে, তা বর্তমানে আন্তর্জাতিক মহলেরও নজর কেড়েছে। মার্কিন গায়িকা রিহানা বা পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গ, সকলেই এই বিষয়ে মুখ খুলেছেন। মার্কিন মুখপাত্রও বিবৃতি প্রকাশ করে কৃষি ক্ষেত্রে সংস্কারে সমর্থন জানালেও “শান্তিপূর্ণ আন্দোলন উন্নত গণতন্ত্রের প্রতীক” বলে উল্লেখ করেছেন। কেন্দ্রের পরোক্ষে কৃষক আন্দোলনকে ধামাচাপা দেওয়ার প্রচেষ্টাকে উল্লেখ করেই এই কথা বলা হয়েছে বলে মনে করছেন কূটনৈতিক মহলের একাংশ।

কূটনীতিবিদদের মতে, আন্দোলনস্থলে ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করা কিংবা কৃষক আন্দোলন নিয়ে টুইটের পর অ্যাকাউন্ট ব্যান ঘিরে যে বিতর্কের সৃষ্টি হয়েছে, সেই বিষয়ে আলোচনার জন্যই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই বিশেষ বৈঠকে বসেছেন। কৃষক আন্দোলন ও সেই বিষয়ে টুইট নিয়ে বিশেষ কোনও সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: জামিনে মুক্তি পেয়েই নির্যাতিতার ৪ বছরের ভাইঝিকে ধর্ষণ করে খুন করল ‘ধর্ষক’