Jal Jeevan Mission: ২ বছরে জলের ট্যাপ পেয়েছে পাঁচ কোটি পরিবার, সচেতনতা বাড়াতে অ্যাপ লঞ্চ করলেন মোদী

Rashtriya Jal Jeevan Kosh: শনিবার গান্ধী জয়ন্তীর দিন 'জল জীবন মিশন' মোবাইল অ্যাপের সূচনা করলেন প্রধানমন্ত্রী। গ্রাম পঞ্চায়েতের সদস্যদের সঙ্গে কথাও বললেন ভার্চুয়াল মাধ্যমে।

Jal Jeevan Mission: ২ বছরে জলের ট্যাপ পেয়েছে পাঁচ কোটি পরিবার, সচেতনতা বাড়াতে অ্যাপ লঞ্চ করলেন মোদী
জল জীবন মিশন অ্যাপ উদ্বোধন করলেন মোদী
Follow Us:
| Edited By: | Updated on: Oct 02, 2021 | 1:00 PM

নয়া দিল্লি: গান্ধী জয়ন্তীতে (Gandhi Jayanti) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) হাত ধরে প্রকাশ্যে এল ‘জল জীবন মিশন (Jal Jeevan Mission) মোবাইল অ্যাপ’। এ দিন অ্যাপ লঞ্জ করার পাশাপাশি দেশের সব গ্রাম পঞ্চায়েত ও পানি সমিতির প্রতিনিধিদের সঙ্গে ভার্চুয়ালি কথাও বলেন মোদী। ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে এ দিন তাঁদের সঙ্গে কথা বলেন মোদী। মূত জল জীবন মিশন সম্পর্কে সচেতনতা বাড়াতেই এই অ্যাপ আনা হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী। পাশাপাশি রাষ্ট্রীয় জল জীবন কোষও (Rashtriya Jal Jeevan Kosh) এ দিন উদ্বোধন করেন তিনি। গত ২ বছরে কয়েক কোটি পরিবারের কাছে পরিষেবা পৌঁছে দেওয়া হয়েছে কেন্দ্রের এই উদ্যোগে। ভারতের প্রত্যেকটি বাড়িতে, স্কুলে, আশ্রমে বা যে কোনও প্রতিষ্ঠানে জলের ট্যাপ বসাতেই এই বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। যে কোনও ব্যক্তি বা প্রতিষ্ঠান এই কোষে অনুদান দিতে পারবেন।

২০১৯-এর অগস্টে প্রথম জল জীবন মিশন উদ্যোগের বিষয়টি সামনে আনেন নরেন্দ্র মোদী। মূলত প্রত্যেক বাড়িতে পরিষ্কার জল পৌঁছে দেওয়াই ছিল সরকারের লক্ষ্য। এই উদ্যোগযখন শুরু হয়, তখন দেশের প্রত্যন্ত অঞ্চলের মাত্র ১৭ শতাংশ পরিবারের জন্য ছিল জলের ট্যাপ। এরপর ট্যাপের সংখ্যা বাড়ানো হয়েছে অনেকটাই।

প্রধানমন্ত্রীর দফতর থেকে প্রকাশিত তথ্য অনুযায়ী, করোনা পরিস্থিতির মধ্যেও গত ২ বছরে পাঁচ কোটিরও বেশি পরিবার ট্যাপের কানেকশন পেয়েছে। বর্তমানে প্রত্যন্ত অঞ্চলের ৪৩ শতাংশ বাড়িতে ট্যাপ রয়েছে। প্রায় ৮ কোটি ২৬ লক্ষ বাড়িতে ট্যাপের জল সরবরাহ করা হয় বলে জানা গিয়েছে। বিবৃতি অনুসারে বর্তমানে দেশের ৭৮ টি জেলার ৫৮ হাজার গ্রাম পঞ্চায়েতের ১.১৬ লক্ষ গ্রামের প্রত্যেকটি বাড়িতে ট্যাপের জল সরবরাহ করা হয়। শুধু তাই নয়, ৭ লক্ষ ৭২ হাজার স্কুলে ও ৭ লক্ষ ৪৮ হাজার অঙ্গনওয়াড়ি সেন্টারেও জলের ট্যাপের ব্যবস্থা করে দেওয়া হয়েছে।

দেশে পানীয় জল আজও একটা বড় সমস্যা। বিশেষত প্রত্যন্ত অঞ্চলের মানুষ এখনও জলকষ্টে ভোগেন। অনেক গ্রামে এখনও মানুষ দীর্ঘ পথ অতিক্রম করে পানীয় জলের সংস্থান করেন। দেশ যখন প্রযুক্তির পথে কয়েক ধাপ এগিয়ে গিয়েছে, তখন এই জলের সমস্যা সরকারের কাছে যথেষ্ট উদ্বেগের। তাই দ্রুত সেই সমস্যার সমাধান করতেই এই ধরনের উদ্যোগ নেওয়া হচ্ছে কেন্দ্রের তরফে।

এ ছাড়া, কয়েকদিন আগেই ‘স্বচ্ছ ভারত’ মিশনের দ্বিতীব পর্বেরও সূচনা করেন মোদী। স্বচ্ছ ভারত মিশন ২.০ (Swachh Bharat Mission 2.0) সূচনা করেছেন মোদী।মূলত শহরাঞ্চলকে আবর্জনা মুক্ত করতেই নয়া লক্ষ্যের কথা বলেছেন প্রধানমন্ত্রী। পাশাপাশি, ‘অটল মিশন ফর রেজুভেনেশন অ্যান্ড আর্বান ট্রান্সফর্মেশনেরও দ্বিতীয় পর্বের (AMRUT 2.0 mission) সূচনাও হয়েছে গত শুক্রবার মোদী। একের পর এক উদ্যোগে কার্যত দেশবাসীকে নতুন দিশা দেখাতে তৎপর মোদী সরকার।

আরও পড়ুন: Gandhi Jayanti: জীবনে চলার পথে আদর্শ ‘বাপু’র চিন্তাধারাই, গান্ধীজয়ন্তীতে শ্রদ্ধার্ঘ জানালেন কোন নেতা-মন্ত্রীরা?