PM Narendra Modi: আঞ্চলিক ভাষার পক্ষে সওয়াল সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির, প্রশংসায় পঞ্চমুখ প্রধানমন্ত্রী

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Sukla Bhattacharjee

Updated on: Jan 22, 2023 | 11:12 PM

কলেজিয়াম ব্যবস্থা এবং বিচারপতি নিয়োগের ক্ষেত্রে বর্তমানে সরকার এবং বিচার বিভাগের মধ্যে টানাপোড়েন চলছে।

PM Narendra Modi: আঞ্চলিক ভাষার পক্ষে সওয়াল সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির, প্রশংসায় পঞ্চমুখ প্রধানমন্ত্রী
ফাইল ছবি

নয়া দিল্লি: সুপ্রিম কোর্টে আঞ্চলিক ভাষায় কাজকর্ম করার ব্যাপারে প্রধান বিচারপতি ডি.ওয়াই চন্দ্রচূড় যে সওয়াল তুলেছেন, তা প্রশংসাসূচক। রবিবার বিচারপতির বক্তব্যকে সমর্থন জানিয়ে এমনই টুইট করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কেন্দ্রীয় সরকারও যে ভাষার মাধ্যমে দেশের সাংস্কৃতিক প্রাণবন্ততাকে বাড়িয়ে তুলতে উন্মুখ, তাও এদিন স্পষ্ট করে দেন প্রধানমন্ত্রী।

সুপ্রিম কোর্টের মুখ্য বিচারপতি ডি.ওয়াই চন্দ্রচূড়ের বক্তব্য তুলে ধরে এদিন পরপর দুটি টুইট করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রথম টুইটে তিনি লিখেছেন, “সুপ্রিম কোর্টের বিচারের রায় উপলব্ধ করার জন্য আঞ্চলিক ভাষায় কাজ করার প্রয়োজনীয়তার কথা বলেছিলেন। এর জন্য প্রযুক্তি ব্যবহারেরও পরামর্শ দেন তিনি। এটা খুবই প্রশংসাসূচক ভাবনা, যা অনেক মানুষকে, বিশেষত যুবদের সাহায্য করবে।”

বিচারপতি চন্দ্রচূড়ের বক্তব্যকে সমর্থন জানানোর পাশাপাশি কেন্দ্রীয় সরকারও আঞ্চলিক ভাষাগুলিকে তুলে ধরতে বিশেষ প্রচেষ্টা চালাচ্ছে বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী। আরও একটি টুইট করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী  লেখেন, “ভারতে বেশ কয়েকটি ভাষা রয়েছে, যা আমাদের সংস্কৃতিকে আরও প্রাণবন্ত করে তোলে। কেন্দ্রীয় সরকারও ভারতীয় ভাষাগুলিকে তুলে ধরতে ইঞ্জিনিয়ারিং এবং মেডিসিনের মতো অধ্যয়নগুলিকে মাতৃভাষায় করার জন্য উৎসাহিত করছে।”

এই খবরটিও পড়ুন

প্রসঙ্গত, কলেজিয়াম ব্যবস্থা এবং বিচারপতি নিয়োগের ক্ষেত্রে বর্তমানে সরকার এবং বিচার বিভাগের মধ্যে টানাপোড়েন চলছে। এই আবহে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বক্তব্যে প্রধানমন্ত্রীর প্রশংসা অন্য মাত্রা যোগ করেছে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla